বাংলা নিউজ > টেকটক > Starship: অসফল উড়ান! মাঝ আকাশেই ধ্বংস হল SpaceX-এর তৈরি বিশ্বের বৃহত্তম রকেট

Starship: অসফল উড়ান! মাঝ আকাশেই ধ্বংস হল SpaceX-এর তৈরি বিশ্বের বৃহত্তম রকেট

ফাইল ছবি: এপি/পিটিআই (AP)

স্পেসএক্স-এর স্টারশিপ একটি সম্পূর্ণরূপে পুনঃব্যবহারযোগ্য পরিবহন ব্যবস্থা। এর মাধ্যমে ক্রু এবং কার্গো উভয়কেই পৃথিবীর কক্ষপথ, চাঁদ এমনকি মঙ্গল গ্রহে পৌঁছে দেওয়া যাবে। এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী লঞ্চ ভেহিকেল।

বৃহস্পতিবার টেক্সাসের স্টারবেস থেকে উৎক্ষেপণের পরপরই বিস্ফোরণে ধ্বংস হয়ে গেল স্পেসএক্সের স্টারশিপ। বিশ্বের বৃহত্তম রকেট সিস্টেমের প্রথম পরীক্ষামূলক লঞ্চ ছিল এদিন। স্টেজ বিচ্ছেদের ঠিক আগের মুহূর্তে সমস্যা দেখা দেয়। আর সেই কারণেই এদিনের লঞ্চ ব্যর্থ হয়।

দক্ষিণ টেক্সাসের লঞ্চপ্যাড থেকে স্টারশিপকে পৃথিবীর কক্ষপথে পৌঁছানোর লক্ষ্য ছিল। লিফ্ট-অফের কয়েক মিনিট পরেই, কিছু ইঞ্জিন বেরিয়ে আসে। প্রাথমিকভাবে দেখে মনে করা হচ্ছে, রকেটটি অনিয়ন্ত্রিত হয়ে ঘুরতে শুরু করে দিয়েছিল। আরও পড়ুন: পরীক্ষার সময় বিস্ফোরণ SpaceX রকেট বুস্টারে, ‘ভালো হল না’, বললেন ইলন মাস্ক

এর আগে সোমবারেই এই রকেট সিস্টেমের উড়ানের দিন স্থির করা হয়েছিল।

কিন্তু বুস্টারে প্রেসারাইজেশন সিস্টেমে শেষ মুহূর্তের সমস্যা দেখা দেয়। আর সেই কারণে সেদিনের লঞ্চের পরিকল্পনা বাতিল করা হয়। পরে, স্পেসএক্স জানায়, নিম্ন পর্যায়ের সুপার হেভি বুস্টারে প্রেসারের সমস্যার কারণে লঞ্চ বাতিল করা হয়েছিল। সেই খবর পড়তে এখানে টাচ করুন

স্পেসএক্স-এর স্টারশিপ একটি সম্পূর্ণরূপে পুনঃব্যবহারযোগ্য পরিবহন ব্যবস্থা। এর মাধ্যমে ক্রু এবং কার্গো উভয়কেই পৃথিবীর কক্ষপথ, চাঁদ এমনকি মঙ্গল গ্রহে পৌঁছে দেওয়া যাবে। এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী লঞ্চ ভেহিকেল।

উৎক্ষেপণের আগে, স্পেসএক্স লঞ্চ সাইট থেকে স্টারশিপের উপরের পর্যায়ে একাধিক সাব-অরবিটাল ফ্লাইটের পরীক্ষা সম্পন্ন করেছে। সেগুলি সব অভাবনীয়ভাবে সফল হয়েছে। এগুলিতে কোনও সমস্যাই দেখা যায়নি। এদিনও তাই স্টারশিপ নির্বিঘ্নে কক্ষপথে পৌঁছে যাবে বলে আশা করছিলেন সকলে। কিন্তু তা হল না।

ইলন মাস্কের চূড়ান্ত লক্ষ্য হল মঙ্গল গ্রহে বসতি স্থাপন করা। আর সেই লক্ষ্যপূরণের অন্যতম অংশ হল এমন কোনও মহাকাশযান তৈরি করা যা দীর্ঘ পথের যাত্রা করতে পারবে। সেই সঙ্গে যা পূনর্ব্যবহারযোগ্য হবে।

স্পেসএক্স-এর সুপার হেভি বুস্টার এবং উপরের-অংশের স্টারশিপ, উভয়েই পুনর্ব্যবহারযোগ্য। দু'টিই সফ্ট ল্যান্ডিংয়ের মাধ্যমে পৃথিবীতে ফিরে আসতে পারবে।

এদিন রকেটটিটি পূর্ণ পৃথিবী কক্ষপথ অর্জনের পর প্রশান্ত মহাসাগরে নেমে আসত। কিন্তু রকেটটি মেক্সিকো উপসাগরের উপরে বিস্ফোরিত হয়। নিয়ন্ত্রণ হারিয়ে যাওয়ায় স্বয়ংক্রিয়ভাবে বিস্ফোরণ হয় মাঝ আকাশে।

স্টারশিপের পরীক্ষামূলক উৎক্ষেপণ অসফল হলেও এদিনের শুরুতে নিজের চিরাচরিত, অদম্য মেজাজেই ছিলেন ইলন মাস্ক। টুইটে স্পেসএক্সকে অভিনন্দন জানান। বলেন, 'কয়েক মাসের মধ্যেই পরবর্তী পরীক্ষামূলক লঞ্চ। আর তার জন্য এটার থেকে অনেক কিছু শেখা গিয়েছে।

' আরও পড়ুন: SpaceX-এর জন্য আরব থেকে টাকা তুলছেন Elon Musk? জানুন আসল সত্যিটা

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

Tomato Benefits: টমেটো ত্বকের জন্য আশীর্বাদের মতো, শুধু জানতে হবে কীভাবে ব্যবহার করবেন রামেশ্বরমের ক্যাফেতে ভয়াবহ বিস্ফোরণ, আহত ৪, আতঙ্ক চরমে বাউন্ডারি লাইনে লাফিয়ে দুর্দান্ত ফিল্ডিং, এবিডির কথা মনে করালেন জর্জিয়া-ভিডিয়ো চোখে ধরা কাগজের দূরবীন, চিনতে পারলেন টলিউডের জনপ্রিয় অভিনেতাকে? ১৪ বছর পর পরিচালনায় আমিরের প্রাক্তন, বউ বদলের গল্প লাপাতা লেডিজে মুগ্ধ করণ-কাজল বিনামূল্যে আধার আপডেটের সময় ফুরিয়ে এল বলে, নির্ঝঞ্ঝাটে কাজ সাড়তে জানুন এই নিয়ম এক বলেই আউট মণীশ, অনুকূলের লড়াই ব্যর্থ করলেন যুব বিশ্বকাপ মাতানো অর্শিন-সচিন আপনি কি SBI গ্রাহক? FD-তে মোটা সুদ থেকে গৃহঋণে ছাড় পাওয়ার এই 'লাস্ট চান্স' Kanchan-Sreemoyee: কাঞ্চনের আদুরে ভালোবাসা! মেহেন্দি দিয়ে হাতে লিখলেন শ্রীময়ীর নাম রাজভবনে ফিরতেই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী, উঠবে নানা ইস্যু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.