বাংলা নিউজ > ঘরে বাইরে > পরীক্ষার সময় বিস্ফোরণ SpaceX রকেট বুস্টারে, ‘ভালো হল না’, বললেন ইলন মাস্ক
স্পেস এক্স-এর রকেট বুস্টারে বিস্ফোরণ (ছবি - টুইটার)

পরীক্ষার সময় বিস্ফোরণ SpaceX রকেট বুস্টারে, ‘ভালো হল না’, বললেন ইলন মাস্ক

  • স্পেস এক্স-এর স্টারশিপ যখন রকেট বুস্টারের সঙ্গে যুক্ত হবে তখন এই পুরো রকেটের উচ্চতা হবে ৩৯৪ ফুট। এই রকেটের মাধ্যমে ইলন মাস্ক মহাকাশ পর্যটনকে সাধারণ মানুষের সাধ্যের মধ্যে আনতে চান।

পরীক্ষার সময় আচমকাই বিস্ফোরণ। আর তারপরই দাউ দাউ করে জ্বলতে শুরু করল স্পেস এক্স-এর রকেট বুস্টার। সোমবার টেক্সাসে এই পরীক্ষা চালাচ্ছিল স্পেশ এক্স। এই রকেট বুস্টারের সাহায্যেই সংস্থার বিশাল স্টারশিপকে পৃথিবীর কক্ষপথে নিয়ে যেতে চায় স্পেস এক্স। তবে এই বিস্ফোরণের জেরে স্পেস এক্স বড় ধাক্কা খেল বলে মনে করা হচ্ছে। সর্বদা ইতিবাচক থাকা ইলন মাস্কও মেনে নিয়ে বলেন, ‘ভালো হল না এটা।’

নাসা স্পেসফ্লাইট ওয়েবসাইট এই পরীক্ষার লাইভ স্ট্রিমিং হচ্ছিল। পরীক্ষা সফল না হওয়ার পরই ইলন মাস্ক টুইট করে লেখেন, ‘হ্যাঁ, এটা ভালো হল না। দল ক্ষতির পরিমাণ খতিয়ে দেখছে।’ এদিকে বিস্ফোরণের কারণ কী, তা এখনও স্পষ্ট নয়। তবে এই বিস্ফোরণের জেরে রকেটের গোড়ায় আগুনের লেলিহান শিখা দেখা যায় এবং ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায় আশেপাশের এলাকা। ভিডিও ক্যামেরাটিকে কাঁপতে দেখা যায়।

স্পেস এক্স-এর স্টারশিপ যখন রকেট বুস্টারের সঙ্গে যুক্ত হবে তখন এই পুরো রকেটের উচ্চতা হবে ৩৯৪ ফুট। এই রকেটের মাধ্যমে ইলন মাস্ক মহাকাশ পর্যটনকে সাধারণ মানুষের সাধ্যের মধ্যে আনতে চান। এর আগে গত ১৫ সেপ্টেম্বর মধ্যরাতে ফ্লোরিডার কেপ কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেস এক্সের 'ফ্যালকন ৯' রকেটটি 'ড্রাগন' ক্যাপসুল নিয়ে মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করে। সেটাই ছিল প্রথম মহাকাশ পর্যটন অভিযান।

বন্ধ করুন