বাংলা নিউজ > টেকটক > টেসলা কারখানার জন্য ইলন মাস্ককে কোনও শুল্ক ছাড় দেবে না ভারত

টেসলা কারখানার জন্য ইলন মাস্ককে কোনও শুল্ক ছাড় দেবে না ভারত

ইলেকট্রনিক গাড়ির কারখানা নির্মাণের ভাবনা ভারতে  (REUTERS)

টেসলা কারখানা স্থাপনের জন্য ভারত সরকারের সাথে সক্রিয়ভাবে যোগাযোগ রাখছে। ভারতে বৈদ্যুতিক যান তৈরি করা ও সেগুলিকে আরও সাশ্রয়ী করতে বদ্ধপরিকট ইলন মাস্কের সংস্থা। 

 

গতমাসে নরেন্দ্র মোদীর সাথে ইলন মাস্কের কথা হয় ভারতের মাটিতে টেসলার বিনিয়োগ প্রসঙ্গে। সম্প্রতি রয়টার্স সূত্রে খবর, ভারতে টেসলার কারখানা নির্মাণের বিষয়টি নিশ্চিত হলেও অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, তারা বৈদ্যুতিক যানবাহন নির্মাণকারী সংস্থা টেসলার জন্য কোনও শুল্ক মকুফ করার কথা ভাবছে না। প্রাথমিক ভাবে ধোঁয়াশা থাকলেও ভারতের রাজস্ব সচিব সঞ্জয় মালহোত্রা এই বিষয়টি নিশ্চিত করেছেন। 

এর আগেই ভারতে টেসলার বৈদ্যুতিক গাড়ি আমদানির জন্য সম্ভাব্য শুল্ক ছাড়ের বিষয়ে টেসলা এবং ভারত সরকারের মধ্যে আলোচনা হয়। তবে শুল্ক ছাড়ের প্রস্তাব ভারতের কর্তৃপক্ষ মেনে নেয়নি। মালহোত্রার মতে, রাজস্ব বিভাগ বর্তমানে টেসলার জন্য কোনও শুল্ক ছাড়ের বিষয়ে গুরুত্ব সহকারে বিবেচনা করছে না। প্রসঙ্গত, টেসলার সিইও তথা বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্কের গত মাসের বিবৃতির পরিপ্রেক্ষিতেই ভারত সরকার তার সিদ্ধান্ত জানায়। ইলন মাস্ক তাঁর বিবৃতিতে উল্লেখ করেছিলেন যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টেসলা কোম্পানিকে ভারতে বিনিয়োগ করতে উৎসাহিত করছেন৷ মাস্ক ইঙ্গিত দিয়েছেন যে এই বিনিয়োগের বিষয়ে একটি ঘোষণা শীঘ্রই আশা করা যেতে পারে।

ট্যাক্স ইনসেনটিভের সমস্যা সত্ত্বেও টেসলা ভারতীয় বাজারে বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে। টেসলা একটি স্থানীয় কারখানা স্থাপনের জন্য ভারত সরকারের সাথে সক্রিয়ভাবে যোগাযোগ রাখছে। ভারতে বৈদ্যুতিক যান তৈরি করা ও সেগুলিকে আরও সাশ্রয়ী করতে বদ্ধপরিকট ইলন মাস্কের সংস্থা। তাঁদের আশা আগামীতে ভারতে ইলেকট্রনিক যানবাহনের বাজার ক্রমশ বৃদ্ধি পাবে। BYD - এর মতো চিনা ব্র্যান্ডের ইলেকট্রিক যানের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। এর আগেই চিনা কোম্পানিগুলিকে টেক্কা দিতে থাইল্যান্ডে টেসলার গাড়ি বিক্রি শুরু করেন ইলন মাস্ক। সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশে টেসলার একাধিক ইলেকট্রিক গাড়ির মডেল লঞ্চ হয়েছে। এবারের লক্ষ্য ভারতের বাজার ধরা। 

কোম্পানি বছর পাঁচ লক্ষ ইলেকট্রিক যান উৎপাদন করার পরিকল্পনা করছে। এগুলির দাম ২০ লক্ষ টাকা থেকে শুরু হবে বলে প্রাথমিক সূত্রে জানা যাচ্ছে। যাইহোক, শুল্ক ছাড়ের বিষয়টির মীমাংসা না হওয়ায় টেসলার আগামী পরিকল্পনার জন্য কিছুটা হলেও সমস্যা তৈরি হল। ভারতে উচ্চ আমদানি কর এর আগেও কোম্পানিটিকে ভারতের বাজারে প্রবেশ করতে বাধা দিয়েছে। এই সকল প্রতিবন্ধকতা সত্ত্বেও, টেসলার সম্ভবত ভারতের মাটিতে তাদের উৎপাদন শুরু করতে আগ্রহী, যা একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত হতে পারে। অবশ্য এ ব্যাপারে আনুষ্ঠানি মুখ খোলেনি কোনো পক্ষই। তাই, আনুষ্ঠানিক ভাবে টেসলার বিনিয়োগে সিলমোহরের জন্য অপেক্ষা করতেই হচ্ছে।  

 

 

টেকটক খবর

Latest News

Chanakya Neeti: চাণক্যের এই নীতি গরিবকেও ধনী করে তুলবে কালো পোশাকে ক্যামেরার সামনে এসেছিলেন শচীন কন্যা, পোশাকটির দাম শুনলে চোখ কপালে জট কেটে পছন্দের কলেজে ভর্তির সুযোগ, ৬২ হাজারের বেশি পড়ুয়া এখন খুশি ‘ফিরিয়ে দাও…’, বাংলা ব্যান্ডের দুনিয়ায় নক্ষত্রপতন, প্রয়াত ‘মাইলস’ খ্যাত শাফিন ভারতের একমাত্র জ্যোতির্লিঙ্গ যেখানে ৬ মাস পুজো হয়, বাকি সময় থাকে মন্দির বন্ধ সোনাতেও টাকা নেই! নির্মলার এক ঘোষণায় হচ্ছে ‘লোকসান’, আজও পড়ল গোল্ড বন্ডের দাম ‘বিশ্বকাপ জিততে কপাল লাগে, পিচে কেরামতি নয়’! কাইফের দাবি উড়িয়ে মন্তব্য বিক্রমের সারার দামী জামায় জুসের গ্লাস ওলটায় বিমানসেবিকা,রেগে আগুন সইফ কন্যা! কী করলেন? '… দেশকে বেশি ভালোবাসি', নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণ জানালেন বাইডেন প্রতিপক্ষের অনুশীলনে নজরদারি সহকারীর! নিউজিল্য়ান্ড ম্যাচ থেকে নিজেকে সরালেন কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.