বাংলা নিউজ > ভাগ্যলিপি > Mahadev Puja on Monday: সোমবার এই ১০টি নিয়ম মেনে মহাদেবের পুজো করুন, ভাগ্যের চাকা ঘুরে যেতে পারে

Mahadev Puja on Monday: সোমবার এই ১০টি নিয়ম মেনে মহাদেবের পুজো করুন, ভাগ্যের চাকা ঘুরে যেতে পারে

সোমবার মহাদেবের পুজোয় কোন কোন নিয়ম মেনে চলবেন?

Mahadev Puja: সোমবার হল শিবঠাকুরের বার। শ্রাবণ মাস তার মধ্যে আরও গুরুত্বপূর্ণ। সব মিলিয়ে ভালো সময় একেবারে সামনে। শুধু নিয়ম মেনে পুজো করতে হবে এই সময়ে। 

আর কয়েক দিন পরেই শ্রাবণ মাস শুরু। এই মাসকে শিব ঠাকুরের মাস বলে মনে করা হয়। আর সোমবার হল শিবঠাকুরের বার। শ্রাবণ মাসের প্রতি সোমবার তাই নিয়ম করে মহাদেবের পুজো করলে ভাগ্য সুপ্রসন্ন হতে পারে। 

বহু বাড়িতেই মহিলারা সোমবার শিবঠাকুরের ব্রত রেখে উপবাস করেন। এবং তার পরে তাঁরা মহাদেবের মাথায় জল ঢালেন। কিন্তু শুধু শ্রাবণ মাসে নয়, টানা ১৬টি সোমবার মহাদেবের পুজো করলে দারুণ ফল পাওয়া যায়। এমনই বলছে জ্যোতিষশাস্ত্র। 

কোন কোন নিয়ম মেনে এই পুজো করতে হবে? জেনে নিন। 

১। ১৬টি সোমবার মহাদেবের ব্রত পালনের প্রথম শর্ত হল, এই দিনগুলিতে উপবাস করেই পুজো করতে হবে। 

২। সকাল সকাল স্নান সেরে পুজোয় বসতে হবে। সাদা পোশাক পরে এই পুজো করা উচিত। 

৩। বাড়িতে যদি মহাদেবের মূর্তি না থাকে, তাহলে অসুবিধা নেই। পুজোর নিয়ম পালনের জন্য মহাদেবের ছবি নিয়েও উপাচারগুলি পালন করতে পারেন।

৪। পুজোর সময়ে একটি বিষয় খেয়াল রাখতে হবে। যে ঘরে পুজো করছেন বা ঠাকুর ঘরের মুখ যেন উত্তর পূর্ব দিকে হয়। পুজোর জন্য শিবঠাকুরের মূর্তি বা ছবিটিকে উত্তর মুখ করে রাখবেন। এই অবস্থায় তাঁর সামনে পুজোয় বসবেন।

৫। পুজোর সময়ে সোমবারের ব্রতকথা পাঠের মতো করে ‘ওঁং নমঃ শিবায় মন্ত্র’ পাঠ করতে হবে।

৬। মহাদেবের আরাধনার সময় পুজোর থালায় কী কী রাখবেন, সেটিও জেনে নেওয়া দরকার। বেলপাতা, চাল, ফুল, ধুতরো, প্রদীপ, ধূপ, চন্দন, দুধ, কর্পূর রাখতে হবে। এর পরে নিষ্ঠা নিয়ে পুজোয় বসতে হবে।

৭। শ্রাবণ মাসের সোমবারগুলিতে যেভাবে শিবের আরাধনা করেন, সেইভাবে ১৬ সোমবার ব্রত রাখতে হবে। 

৮। সারা দিন উপবাস করে থাকতে হবে। সন্ধ্যায় মহাদেবের মাথায় জল ঢেলে শেই উপবাস ভাঙতে হবে। 

৯। উপবাস শেষ হলে নুন ছাড়া খাবার খেতে হবে। ফল বা দুধজাতীয় খাবার খাওয়াই এক্ষেত্রে সবচেয়ে ভালো। 

১০। টানা ১৬টি সোমবার এই পুজো করতে হবে। মাঝে কোনও সোমবার বাদ দিলে চলবে না। 

ভাগ্যলিপি খবর

Latest News

রিল বানাতে গিয়ে ভয়ঙ্কর মৃত্যু! জলপ্রপাতে পড়ে গেল ২৬ বছরের মহিলা ইনফ্লুয়েন্সার আজ কাদের প্রেম জীবনে সঙ্গীর সঙ্গে মতবিরোধ হতে পারে? কী বলছে আজকের প্রেম রাশিফল কীভাবে হারিয়ে গেলেন স্পিড স্টার উমরান মালিক? রহস্য ফাঁস করলেন কোচ পরশ মামব্রে লোকালযাত্রীদের জন্যে সুখবর, এই রুটে চালানো হবে অতিরিক্ত EMU স্পেশাল ট্রেন মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ জুলাইয়ের রাশিফল অবসরের পরে নয়া ভূমিকায় ইংল্যান্ড দলের সঙ্গে যুক্ত হলেন জেমস অ্যান্ডারসন বেসরকারি হাতে উঠবে ইস্ট-ওয়েস্ট মেট্রো? রেল বোর্ডের পরিদর্শন ঘিরে জল্পনা কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.