বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বাগডোগরা বিমানবন্দরের সম্প্রসারণের কাজ শুরু হচ্ছে, চূড়ান্ত হয়েছে নকশা

বাগডোগরা বিমানবন্দরের সম্প্রসারণের কাজ শুরু হচ্ছে, চূড়ান্ত হয়েছে নকশা

বাগডোগরা বিমানবন্দর ।

এখানে ১০টি এরোব্রিজ তৈরি হচ্ছে। এই কাজটি করার জন্য ১০৪ একর জমি সরকার চা–বাগান থেকে অধিগ্রহণ করে দিয়েছে। এবার সেখানে নতুন টার্মিনাল ও সব পরিকাঠামো তৈরি হচ্ছে বিমানবন্দরের সামনে। ওই অংশে চা–বাগানের আদলে তৈরির কিছুটা পরিকল্পনা রয়েছে। পাহাড়, তরাই, জঙ্গলের কোলাজে বিমানবন্দরের নকশা তৈরি করা হয়েছে।

বাগডোগরা বিমানবন্দর এবার সম্প্রসারণ হচ্ছে বলে খবর। অনেকদিন ধরেই হওয়ার কথা থাকলেও সেটি থমকে ছিল। ফলে আধুনিকীকরণ করা যাচ্ছিল না। এবার পাহাড়ের পাদদেশে সেটা হতে চলেছে। যাকে ঘিরে তাকবে তরাইয়ের চা–বাগান এলাকা। সুতরাং সমতলে নেমে পাহাড়ে যাওয়ার একটা প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন পর্যটকরা। আর বিমানবন্দরে নেমেই লেখাটা চোখে পড়বে, ‘ওয়েলকাম টু দ্য হিলস’। বাগডোগরা বিমানবন্দর সম্প্রসারণের নকশা চূড়ান্ত হয়েছে। ফেব্রুয়ারি মাস থেকে টার্মিনাল ভবনের কাজ শুরু করা হচ্ছে।

এদিকে বিমানবন্দর সূত্রে খবর, ২০২৩ সালের ডিসেম্বর মাসে টেন্ডার প্রক্রিয়া শেষ হয়। তার পরে ৮৮৩.৮০ কোটি টাকা দিয়ে প্রথম পর্যায়ের কাজ শুরু হচ্ছে। এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার পক্ষ থেকে ৯৬০.৪৫ কোটি টাকার টেন্ডারে ৭৬ কোটি টাকা কমে সংস্থাটি এই সম্প্রসারণ কাজের বরাত পায়। তাই কাজ শুরু করেছে। ২০২৪ সালের গোড়াতেই এআইআই–এর তৈরি সম্প্রসারণের নকশা এবং টার্মিনাল ভবনের নকশা চূড়ান্ত হয়েছে। সূত্রের খবর, বাগডোগরা বিমানবন্দরের নতুন টার্মিনালের কাজ শুরু হয়েছে। সময়সীমা বেঁধেই কাজ শেষ হবে। প্রথম পর্যায়ের কাজ শেষ হতে আড়াই বছর সময় লাগবে। আর বিমানবন্দর আধুনিকীকরণ ও সম্প্রসারণের জন্য পাঁচ বছর সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

অন্যদিকে এখন মূল বাগডোগরা বিমানবন্দরের টার্মিনালের আয়তন ৮ হাজার স্কোয়ার মিটার। আর ঘণ্টায় এখানে ৪০০–৫০০ যাত্রী ধরে। দিনের ব্যস্ত সময়ে বিমানবন্দরের ভিতরে যাত্রীদের বসার জায়গা থাকে না বলে অভিযোগ। আবার একজনের সঙ্গে আর একজনের গায়ে ধাক্কা খেয়ে দাঁড়াতে হয় বলে অভিযোগ। নতুন টার্মিনালটি এখন যে টার্মিনাল আছে সেটার ৫০০ মিটার দক্ষিণে তৈরি হচ্ছে। সেখানে ১ লক্ষ বর্গমিটার টার্মিনাল হবে। সুতরাং ঘন্টায় ৩৫০০–৪০০০ যাত্রী এটা ব্যবহার করতে পারবেন। প্রথম পর্যায়ে ৫০ হাজার বর্গমিটারের টার্মিনালের কাজ হবে।

আরও পড়ুন:‌ দেশে প্রথম লাইটহাউস অন এয়ার পেল গঙ্গাসাগর, জাহাজের সঙ্গে যোগাযোগের বড় মাধ্যম

তবে এখানে ১০টি এরোব্রিজ তৈরি হচ্ছে। এই কাজটি করার জন্য ১০৪ একর জমি সরকার চা–বাগান থেকে অধিগ্রহণ করে দিয়েছে। এবার সেখানে নতুন টার্মিনাল ও সব পরিকাঠামো তৈরি হচ্ছে বিমানবন্দরের সামনে। ওই অংশে চা–বাগানের আদলে তৈরির কিছুটা পরিকল্পনা রয়েছে। পাহাড়, তরাই, জঙ্গলের কোলাজে বিমানবন্দরের নকশা তৈরি করা হয়েছে। উত্তরবঙ্গের সাংস্কৃতিক, ভৌগোলিক এবং সামজিক দিককে সামনে রেখেই দেশের নামকরা একটি সংস্থা বিমাবন্দরের নকশা তৈরি করেছে।

বাংলার মুখ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.