বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দেশে প্রথম লাইটহাউস অন এয়ার পেল গঙ্গাসাগর, জাহাজের সঙ্গে যোগাযোগের বড় মাধ্যম

দেশে প্রথম লাইটহাউস অন এয়ার পেল গঙ্গাসাগর, জাহাজের সঙ্গে যোগাযোগের বড় মাধ্যম

লাইটহাউস অন এয়ার।

এই অ্যামেচার রেডিও অপারেটরদের মাধ্যমে বাংলায় লাইহাউসগুলি এবং লাইটশিপগুলির ডিরেক্টর জেনারেলের কাছে প্রস্তাব দেওয়া হয়। তারপর তা গঙ্গাসাগরে যুক্ত করা হয়। অনুমতি মেলার পর তা কার্যকর করা হয়। হ্যাম রেডিও সম্পর্কে সচেতনতা বৃদ্ধিও করে এবং উপগ্রহের যুগে এগুলি লুপ্ত হয়ে যাচ্ছে বলে উদ্যোগ নেওয়া হয়েছে।

‘‌বাতাসে বাতিঘর’‌। বিষয়টি অবাক করার মতো শোনালেও দেশের একমাত্র রাজ্য বাংলা তা পেয়েছে। গঙ্গাসাগর মেলায় এই বিষয়টি দেখা গিয়েছে। যাকে ইংরেজিতে বলা হচ্ছে, লাইটহাউস অন এয়ার। সমুদ্র তথা সাগরের দূরবর্তী স্থানে যোগাযোগ স্থাপন করে এই বাতাসে বাতিঘর। বঙ্গোপসাগরে যেসব জাহাজ যায় তাদের সঙ্গে বেতার তরঙ্গের মাধ্যমে যোগাযাগ স্থাপন করা যায় এই পদ্ধতিতেই। লাইটহাউস বিষয়টি জানলে এই গোটা বিষয়টি বোঝা সম্ভব। লাইটহাউস বিষয়টি হল, একটা কোনও যন্ত্রের সাহায্য আলো বেরিয়ে ল্যাম্প অথবা লেন্সে পড়ে। এটাই যখন বাতাসে নিক্ষেপ করা হচ্ছে তখন বেতার তরঙ্গের মাধ্যমে আলোকবর্তিকায় পরিণত হবে। অর্থাৎ একাধিক তরঙ্গ ছড়িয়ে পড়ে জাহাজের সঙ্গে যোগাযোগ স্থাপন করবে।

এবারের গঙ্গাসাগর মেলায় এই বিষয়টি দেখা গিয়েছে। যা অত্যন্ত অভিনব এবং প্রযুক্তি নির্ভর যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলে। এই বেতার তরঙ্গের মাধ্যমে অন্য দেশের অপারেটরদের সঙ্গেও যোগাযোগ করা যাবে। এই বিষয়ে পশ্চিমবঙ্গ রেডিও ক্লাবের প্রতিঠাতা অম্বরীশ নাগ বিশ্বাস বলেন, ‘‌এটাই প্রথম লাইটহাউস অন এয়ার ভারতে যা নির্দিষ্ট নির্দেশে ভারত সরকার বসিয়েছে। এটা উপযুক্ত প্যারামিটার দিয়ে দেখভাল করা হবে।’‌ এই লাইটহাউস অন এয়ার ধারণাটি অ্যামেচার রেডিও অপারেটরদের বিশ্বে ছড়িয়ে পড়েছে। এই প্রযুক্তির মাধ্যমে লাইটহাউস এবং লাইটশিপে যোগাযোগ রক্ষা করা যায়।

এদিকে এই অ্যামেচার রেডিও অপারেটরদের মাধ্যমে বাংলায় লাইহাউসগুলি এবং লাইটশিপগুলির ডিরেক্টর জেনারেলের কাছে প্রস্তাব দেওয়া হয়। তারপর তা গঙ্গাসাগরে যুক্ত করা হয়। অনুমতি মেলার পর তা কার্যকর করা হয়। হ্যাম রেডিও সম্পর্কে সচেতনতা বৃদ্ধিও করে এবং উপগ্রহের যুগে এগুলি লুপ্ত হয়ে যাচ্ছে বলে উদ্যোগ নেওয়া হয়েছে। ৮৫ ফিট উচ্চতায় এই লাইটহাউস অন এয়ার গড়ে তোলা হয়েছে। গঙ্গাসাগর থেকে জাহাজগুলি মূলত যায়—চিন, সিঙ্গাপুর, মায়ানমার, বাংলাদেশ এবং শ্রীলঙ্কায়। যোগাযোগের জন্য এটা উত্তম মাধ্যম।

আরও পড়ুন:‌ কলকাতা হাইকোর্টে বাংলায় শুনানির সিদ্ধান্ত, জানিয়ে দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

অন্যদিকে অনেক জাহাজ মাঝসমুদ্রে গিয়ে বিপদে পড়ে। তখন এই বেতার তরঙ্গের মাধ্যমে যোগাযোগ করে তাদের উদ্ধার করা সম্ভব হবে। অম্বরীশ নাগ বিশ্বাসের কথায়, ‘‌সরকার এজেন্সির মাধ্যমে এই কাজটি করবে। বেতার তরঙ্গ কাজে লাগিয়ে সুবিধা দেবে জাহাজগুলিকে। ব্যবহারের উপর সরলীকরণ করা হবে। যাতে এই প্রযুক্তি ব্যবহার করতে অসুবিধা না হয়। দুই দেশের মধ্যে বার্তা পাঠাতেও এটা কাজে লাগবে।’‌ গঙ্গাসাগরে এটা দেখে অনেকেই বুঝতে পারেনি।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

‘অনেকদিন ধরেই আলাদা…’, Bigg Boss OTT-তে সলমনের জায়গায় আসা নিয়ে জবাব অনিলের দলীয় কর্মীকে দিয়ে নিজের পা ধোয়ানোর অভিযোগ!মুখ খুললেন মহারাষ্ট্রের কং -প্রধান সন্টারিং মানে জানেন? কেন পালন করা হয় বিশ্ব সান্টারিং দিবস? ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল রাতের তাপমাত্রা রেকর্ড গড়ছে বহু রাজ্যে! বুধের বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ‘বিমানবন্দরে বিস্ফোরক লুকনো আছে, সবাই মরে যাবে’, দেশের ৪১ এয়ারপোর্টে হুমকি মেইল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ঘূর্ণাবর্তের ফাঁড়া কাটল না! বাংলায় প্রবল ভারী বৃষ্টি চলবে, কোথায় আরও বেশি হবে? ‘অনুকূল’ পরিস্থিতি, বর্ষা আসছে অবশেষে, বৃষ্টি চলবে, ৫০ কিমিতে ঝড়, কবে গরম কমবে?

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.