বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Silver smuggling: জওয়ানদের চোখে ধুলো দিতে টিউবের মধ্যে রূপো! পাচারের আগেই উদ্ধার ৫ কেজি
সাইকেলের টিউবের মধ্যে রূপো পাচার। প্রতীকী ছবি

Silver smuggling: জওয়ানদের চোখে ধুলো দিতে টিউবের মধ্যে রূপো! পাচারের আগেই উদ্ধার ৫ কেজি

  • তবে জওয়ানদের অনুমান, পাচারকারীদের উদ্দেশ্য ছিল ওই রূপো বাংলাদেশে পাচার করা। সীমান্তরক্ষীদের চোখে ধুলো দিতে অভিনব কায়দায় টিউবে ঢোকানো হয়েছিল রূপো। তবে কড়া নজরদারির কারণে সাইকেল ফেলে চলে যায় পাচারকারী। উদ্ধার হওয়া রূপো শুল্ক দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে।

সীমান্তরক্ষী বাহিনীদের কড়া নজরদারি সত্ত্বেও বসিরহাট সীমান্তে সোনা-রূপো প্রভৃতি পাচারের ঘটনা যেন কমছেই না। সীমান্তরক্ষীদের চোখে ধুলো দিতে প্রতিদিন নতুন নতুন পন্থা অবলম্বন করছে পাচারকারীরা। কিছুদিন আগে সাইকেলের সিটের নিচ রুপো উদ্ধার করেছিল সীমান্তরক্ষী বাহিনী। এবার সাইকেলের টিউব থেকে রূপো উদ্ধার করলেন জওয়ানরা। বসিরহাটের স্বরূপনগর থানা এলাকার ভারত-বাংলাদেশ হাকিমপুর সীমান্তের কাছে রূপো উদ্ধার করেছে সীমান্তরক্ষী বাহিনী।

সূত্রের খবর, ওই এলাকায় চেকপোস্টের কাছে একটি সাইকেল দেখতে পান স্থানীয়রা। দীর্ঘক্ষণ সাইকেলটি সেখানে পড়ে থাকতে দেখে তাদের সন্দেহ হয়। এরপর স্থানীয়রা ১১২ নম্বর ব্যাটালিয়নের সীমান্তরক্ষীদের সঙ্গে যোগাযোগ করেন। বিষয়টি জানার পর সীমান্তরক্ষী বাহিনী সেখানে গিয়ে সাইকেলটি খতিয়ে দেখেন। সিটের নীচ থেকে শুরু করে গোটা সাইকেল খতিয়ে দেখার পরেও কিছু খুঁজে পাননি জওয়ানরা। এরপর সাইকেলের টায়ারের দিকে সন্দেহ হয় জওয়ানদের। তারপরেই জওয়ানরা দেখেন টিউবের ভিতরে লুকিয়ে রাখা হয়েছে রূপো। যার ওজন পাঁচ কেজি। এই রুপোর আনুমানিক মূল্য প্রায় ৩ লক্ষ টাকা। যদিও ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারিনি সীমান্তরক্ষী বাহিনী।

তবে জওয়ানদের অনুমান, পাচারকারীদের উদ্দেশ্য ছিল ওই রূপো বাংলাদেশে পাচার করা। সীমান্তরক্ষীদের চোখে ধুলো দিতে অভিনব কায়দায় টিউবে ঢোকানো হয়েছিল রূপো। তবে কড়া নজরদারির কারণে সাইকেল ফেলে চলে যায় পাচারকারী। উদ্ধার হওয়া রূপো শুল্ক দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে। এই ঘটনার সঙ্গে আরও অনেকে জড়িত থাকতে পারে বলে অনুমান জওয়ানদের।

বন্ধ করুন