বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Junior constables recruitment: সিভিক ভলান্টিয়ারদের জুনিয়র কনস্টেবল পদে নিয়োগ, লোকসভা ভোটের আগে হতে পারে ঘোষণা

Junior constables recruitment: সিভিক ভলান্টিয়ারদের জুনিয়র কনস্টেবল পদে নিয়োগ, লোকসভা ভোটের আগে হতে পারে ঘোষণা

সিভিকদের জুনিয়র কনস্টেবল পদে নিয়োগ

সিভিকদের জুনিয়ার কনস্টেবল পদে নিয়োগ হলে তাদের দীর্ঘ দিনের স্থানীকরণের দাবিপূরণ হবে। অস্থায়ী ও অনিশ্চয়তার যে আশঙ্কা, তা দূর হবে।

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার আগে একটি গুরুত্বপূর্ণ নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চাইছে রাজ্য সরকার। সিভিক ভলান্টিয়ারদের জুনিয়ার কনস্টেবল পদে উন্নত করে নিয়োগ করার প্রক্রিয়া শুরু করেছে রাজ্য। নবান্ন সূত্রে জানা গিয়েছে, কী ভাবে সিভিক ভলান্টিয়ারদের জুনিয়ার কনস্টেবল পদে দেওয়া হবে তা নিয়ে নির্দিষ্ট করে নীতিমালা তৈরির করার উদ্যোগ নেওয়া হয়েছে। সব কিছু ঠিক থাকলে লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার আগেই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

আরও পডুন। দেশের সবচেয়ে ‘অপরিষ্কার শহর' হাওড়া-সহ বাংলার ১১পুরসভা পাচ্ছে কেন্দ্রের পুরস্কার

আরও পডুন। রাজ্যে আবার এক রাস্তার রং নীল–সাদা, আধুনিক এই পথ দেখতে ভিড় জমাচ্ছেন মানুষজন

কেন এই উদ্যোগ?

এমনিতে রাজ্যের থানাগুলিতে প্রয়োজনের তুলনায় কম পুলিশকর্মী রয়েছে। বেশিরভাগ থানায় কনস্টেবলের সংখ্যা ১৫ থেকে ২০ জন করে। এই সংখ্যা দিয়ে আসন্ন লোকসভা নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার বিষয়টিও কপালে ভাঁজ ফেলেছে সরকারের। তাই এই উদ্যোগ বলে জানা গিয়েছে। তা ছাড়া দীর্ঘদিন ধরে সিভিকদের দাবি ছিল স্থায়ীকরণের। এবার সেই দাবিকে মান্যতা দিয়ে তাঁদের স্থায়ী করার উদ্যোগ নেওয়া হয়েছে।

রাজ্যে বর্তমানে ১ লক্ষ ২০ হাজারের মতো সিভিক ভলান্টিয়ার রয়েছে। আগে দশম এবং দ্বাদশ শ্রেণি পাশ করে এই কাজে ঢুকতেন। কিন্তু কাজ না পেয়ে বর্তমানে উচ্চশিক্ষতরাও এই পেশায় যোগ দিচ্ছেন।

জুনিয়ার কনস্টেবল হলে কী কী সুবিধা

সিভিকদের জুনিয়ার কনস্টেবল পদে নিয়োগ হলে তাদের দীর্ঘ দিনের স্থানীকরণের দাবিপূরণ হবে। অস্থায়ী ও অনিশ্চয়তার যে আশঙ্কা, তা দূর হবে। সম্প্রতি সিভিক ভলান্টিয়ারদের ভাতা এক হাজার টাকা করে বাড়াছে। তবু তা স্থায়ী কর্মীদের তুলনায় অনেকটা কম। তাই এই ভাতা বাড়ানোতে মোটেই খুশি ছিল না সিভিক ভলান্টিয়াররা। তবে জুনিয়ার কনস্টেবল পদে চাকরি হলে তাদের দাবি অনেকটা মিটবে বলে মনে করার হচ্ছে।

কী ভাবে হবে নিয়োগ

কী ভাবে নিয়োগ করা হবে তা নিয়ে ইতিমধ্যে ভাবনাচিন্তা চলছে। দেখা যাচ্ছে বেশি ভাগের বয়স ৩০ পার হয়েছে। তাছাড়া কনস্টেবলের পদে আবেদন করতে হলে নির্দিষ্ট উচ্চতার প্রয়োজন হয়। সিভিক ভলান্টিয়ারের সেই উচ্চতা সবার নাও থাকতে পারে। তাই তাদের জন্য নিয়মনীতি কতটা শিথিল করা যায় তা নিয়েও চর্চা চলছে।

সাধারণ ভাবে পুলিশরাই জুনিয়র কনস্টেবল পদে উন্নত হন। তাই তাদের আগে থেকে প্রশিক্ষণ নেওয়া থাকে। এক্ষেত্রে সিভিকদের কোনও প্রশিক্ষণ থাকে না। তাই তাদের জুনিয়ার কনস্টেবল পদে নিয়োগ করা হলে আলাদা করে প্রশিক্ষণ দিতে হবে। সে ক্ষেত্রে কী ভাবে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে তা নিয়েও ভাবছে নবান্ন।

এই নিয়োগ প্রক্রিয়া যদি শুরু হয়, সিভিকদের দীর্ঘ দিনের দাবি অনেকটাই পূরণ হবে। পদোন্নতির আশায় তাঁরা আরও ভালো করে কাজ করবেন। তেমনি পুলিশ কর্মীর অভাবও কিছু  তেমনটাই মনে করছে নবান্ন।

বাংলার মুখ খবর

Latest News

স্বাস্থ্য বিমার নিয়মে বড় পরিবর্তন আনল IRDAI, কোন স্বস্তি পাবেন পলিসিধারকরা? বাড়ির অমতে বিয়ে! দুই পরিবারের খণ্ডযুদ্ধে মৃত ১, নতুন বর সহ আটক ৪ ৩টি নতুন বুলেট ট্রেন প্রকল্প, তিন ধরনের বন্দে ভারত, ইস্তেহারে মোদীর গ্যারান্টি! CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি আজ পালিত হচ্ছে নববর্ষ, রাশি অনুসারে কী করলে সারা বছর পাবেন সুফল, জেনে নিন Mohun Bagan vs Mumbai Live Score, Mohun Bagan 0-0 Mumbai ISL 2023 Face Washing Tips: গরমে ঘন ঘন মুখ ধোয়ার অভ্যাস! ক্ষতি হতে পারে ত্বকের 'তুমি কি বিয়ে করছ?' মীরের চাঁচাছোলা প্রশ্নের মুখে সোহিনী,কবে ছাদনাতলায় যাচ্ছেন ট্রেনে মলমূত্রের গন্ধ? নয়া পদক্ষেপের পথে রেল, বদলে যাবে ভ্রমণের অভিজ্ঞতা 'তৃণমূল কী দোষ করেছিল?…ওদের ভোট দেন কেন?' প্রশ্ন মমতার

Latest IPL News

CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.