বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Amrut Award: দেশের সবচেয়ে ‘অপরিষ্কার শহর' হাওড়া-সহ বাংলার ১১পুরসভা পাচ্ছে কেন্দ্রের পুরস্কার

Amrut Award: দেশের সবচেয়ে ‘অপরিষ্কার শহর' হাওড়া-সহ বাংলার ১১পুরসভা পাচ্ছে কেন্দ্রের পুরস্কার

বাংলার ১১পুরসভা পাচ্ছে কেন্দ্রের পুরস্কার

নিকাশি ব্যবস্থা থেকে শুরু করে অন্যান্য নাগরিক পরিষেবাকে নিয়ে দেশের পুরসভাগুলির মধ্যে একটি প্রতিযোগিতা করে থাকে কেন্দ্র। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পুরসভাগুলিকে প্রথমে অনলাইনে সমস্ত তথ্য জমা দিতে 

প্রকল্প সফল ভাবে রূপায়ণের জন্য ফের কেন্দ্রের স্বীকৃতি এল। এবার সাফল্যের স্বীকৃতি পেল রাজ্যেরটি পুরসভা। নিকাশি, পানীয় জল সরবরাহ সহ নানা পরিষেবার জন্য কেন্দ্র অম্রুত প্রকল্পে অর্থ দেয় পুরসভাগুলিকে। সেই অর্থের সঠিক ব্যবহারের জন্য দেশের মধ্যে রাজ্যের ১১টি পুরসভা সেরার পুরস্কার পাচ্ছে। এর মধ্যে রয়েছে দেশের সবচেয়ে ‘অপরিষ্কার শহর’ তকমা হাওয়া হাওড়াও। আগামী ৫ মার্চ দিল্লিতে পুরসভাগুলির হাতে এই পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

১০০ দিনের কাজ, আবাস যোজনা প্রকল্প সহ একাধিক প্রকল্পের কাজের নথি ঠিক মতো জমা না দেওয়ার জন্য ওই প্রকল্পগুলির টাকা আটকে রেখেছে কেন্দ্র। তাই নিয়ে লাগাতার আন্দোলন চালাচ্ছে শাসকদল। প্রধানমন্ত্রীকে একাধিক বার চিঠিও দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এ সবে বরফ না গলায় রাজ্য সরকার নিজ উদ্যোগে ১০০ দিনে কাজের টাকা ফেরত দেওয়ার উদ্যোগ নিয়েছে। একই সঙ্গে আবাস যোজনার কাজ চালু রাখার জন্য তোড়জোড় শুরু হয়েছে। এই পরিস্থিতে কেন্দ্রের স্বীকৃতি তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন। কংগ্রেসকে বাংলায় ৫টি আসন ছাড়তে পারে তৃণমূল, ফের দুই দলের আলোচনা শুরু, দাবি রিপোর্টে

আরও পডুন। সন্দেশখালির শাহজাহানের বিরুদ্ধে নয়া মামলা, কলকাতার আশেপাশে ৬ জায়গায় হানা ইডির

কোন কোন পুরসভা এই পুরস্কার পাচ্ছে?

উত্তরপাড়া, হাওড়া, নবদ্বীপ, বারাসত, উলুবেড়িয়া, শিলিগুড়ি, চাঁপদানি, ভাটপাড়া, কল্যাণী, উত্তর বারাকপুর এবং দক্ষিণ দমদম পুরসভা এই পুরস্কার পাচ্ছে বলে নবান্ন সূত্রে খবর। বুধবারই এই পুরস্কারের চিঠি এলে পৌঁছেছে।

কী এই অম্রুত পুরস্কার?

নিকাশি ব্যবস্থা থেকে শুরু করে অন্যান্য নাগরিক পরিষেবাকে নিয়ে দেশের পুরসভাগুলির মধ্যে একটি প্রতিযোগিতা করে থাকে কেন্দ্র। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পুরসভাগুলিকে প্রথমে অনলাইনে সমস্ত তথ্য জমা দিতে হয়। সেই তথ্য যাচাই করেন সংশ্লিষ্ট আধিকারিকেরা। তার ভিত্তিতে পুরসভা এলাকাগুলিতে তাঁরা পরিদর্শনেও আসনে কেন্দ্রের আধিকারিকেরা। বাসিন্দাদের সঙ্গে কথা বলেন তাঁরা। সমস্ত কিছু খুঁটিনাটি খতিয়ে দেখে তবেই বেছে নেওয়া হয় পুরস্কার প্রাপকদের।

এ প্রসঙ্গে রাজ্যের এক আধিকারিক সাংবাদমাধ্যমকে বলেন, কিছুদিন আগেই কেন্দ্রের একটি সমীক্ষা জানিয়েছিল, দেশের সব থেকে অপরিষ্কার শহর হল হাওড়া। ওই সমীক্ষার ভিত্তি নিয়েই প্রশ্ন উঠেছিল। কিন্তু দেখা যাচ্ছে, যে ১১ পুরসভাকে পুরস্কৃত করবে কেন্দ্র তার মধ্যে হাওড়াও রয়েছে।

অম্রুত-২ প্রকল্প

অম্রুত-২ প্রকল্পে রাজ্যের জন্য মোট ১০,৩৪০ কোটি টাকার অনুমোদম মিলিছে। এই কাজ চলবে ২০২৬ সাল পর্যন্ত। প্রথম কিস্তিতে মোট ১,৪৯৫ কোটি টাকার কাজ হাতে নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। তার মধ্যে কেন্দ্র দেবে ৪৯৫ কোটি টাকা। বাকি এক হাজার কোটি টাকা দেবে রাজ্য।

বাংলার মুখ খবর

Latest News

শনিবার অনেকটা বাড়ল ময়দানের আয়, ১০ দিনে মোট কত আয় হল বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর? রাওয়ালপিন্ডিতে কিউয়িদের উড়িয়ে ইমরান খানের ক্যাপ্টেন্সি রেকর্ডের আরও কাছে বাবর আদিবাসীদের সঙ্গে মিশতে তাঁদেরই পোশাক পরে গেলেন দেব! কটাক্ষ করে হিরণ বললেন কী? ভালোবাসার প্রকাশ করা কাদের সম্পর্ককে মজবুত রাখবে? দেখুন আজকের প্রেম রাশিফল তৈরি বজরঙ্গী ভাইজান ২-এর স্ক্রিপ্ট! কার সম্মতির অপেক্ষায় আটকে সলমনের ছবির শ্যুট সন্দেশখালির মহিলাদের তৈরি করা পিঠেতে মজলেন কুণাল, খাবার খেলেও ‘নাটক’ বলে কটাক্ষ IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.