বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‘বাঙালিরা ভণ্ড’ পোস্ট সোশ্যালে, পুলিশে অভিযোগ বিশ্বভারতীর ভিসির বিরুদ্ধে

‘বাঙালিরা ভণ্ড’ পোস্ট সোশ্যালে, পুলিশে অভিযোগ বিশ্বভারতীর ভিসির বিরুদ্ধে

বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। ফাইল ছবি।

উপাচার্যের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টার বিভাগের তরফ থেকে সমাজ মাধ্যমে একটি পোস্ট করা হয়েছে। তাতে লেখা রয়েছে ‘বাঙালিরা ভণ্ড। বাঙালিরা কাঁকড়ার মতো।’ এই মন্তব্য গোচরে আসতেই থানায় অভিযোগ দায়ের করেছেন অধ্যাপক। 

আবারও বিতর্কে বিশ্বভারতীর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এবার বাঙালি জাতির প্রতি বিদ্বেষমূলক মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন উপাচার্য এবং তাঁর এক সহযোগী। তাঁদের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ তুলেছেন বিশ্ববিদ্যালয়েরই অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। অভিযোগকারী হলেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনের সভাপতি। তিনি বিদ্যুৎ চক্রবর্তী এবং তাঁর সহযোগীর বিরুদ্ধে শান্তিনিকেতন থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযোগ, উপাচার্য এবং তাঁর সহযোগী যে মন্তব্য করেছেন তার ফলে বাঙালি জাতিকে অবমাননা করা হয়েছে, সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করা হচ্ছে। সংবিধান অনুযায়ী, এটি ষড়যন্ত্র।

কী মন্তব্য করা হয়েছে?

অধ্যাপকের অভিযোগ, উপাচার্যের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টার বিভাগের তরফ থেকে সমাজ মাধ্যমে একটি পোস্ট করা হয়েছে। তাতে লেখা রয়েছে ‘বাঙালিরা ভণ্ড। বাঙালিরা কাঁকড়ার মতো।’ এই মন্তব্য গোচরে আসতেই থানায় অভিযোগ দায়ের করেছেন অধ্যাপক। অভিযোগে তিনি উল্লেখ করেছেন বাঙালি জাতির প্রতি অবমাননা করা হয়েছে এবং বাঙালি জাতিকে ছোট করা হয়েছে। এর পাশাপাশি বাঙালি জাতির মানহানিও করা হয়েছে বলেও তিনি অভিযোগে উল্লেখ করেছেন। এরকম মন্তব্যের জন্য উপাচার্য এবং তার সহযোগীর বিরুদ্ধে কড়া শাস্তির দাবি জানিয়েছে অধ্যাপক।

প্রসঙ্গত, এর আগে বহুবার বিতর্কে জড়িয়েছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। কিছুদিন আগে তিনি বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরকে ‘অশিক্ষিত’ বলে মন্তব্য করে বিতর্কে জড়িয়ে ছিলেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপাসনা গৃহে বাঙালি জাতি এবং দুর্গাপুজো নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন তিনি। আবার রাজনৈতিক মন্তব্য করেও বিভিন্ন সময় বিতর্কে জড়িয়েছেন বিদ্যুৎ চক্রবর্তী। পাশাপাশি জমি নিয়ে নোবেল জয়ী অমর্ত্য সেনের সঙ্গে বিতর্কে এখন থামেনি। এনিয়ে এখনও মামলা চলছে আদালতে। তাছাড়াও, বিশ্বভারতীর উপাচার্যের পদত্যাগের দাবিতে বারবার আন্দোলন করেছেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। প্রসঙ্গত, সুদীপ্ত ভট্টাচার্যের সঙ্গে বিশ্বভারতীর উপাচার্যের দ্বন্দ্ব দীর্ঘদিনের। প্রায়ই উপাচার্যের বিরুদ্ধে ছাত্রদের আন্দোলনে পাশে থাকতে দেখা যায় গিয়েছে ওই অধ্যাপককে। তার ফলে সুদীপ্ত ভট্টাচার্যকে বেশ কয়েকবার সাসপেন্ডও করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। আর এবার সুযোগ হাতছাড়া না করে উপাচার্যের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ তুললেন অধ্যাপক।

বাংলার মুখ খবর

Latest News

সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রসিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, ছিটকে গেল টাটা সুমো জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.