বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Construction Corruption in Murshidabad: ৪০ লাখে তৈরি গার্ডওয়াল ভাঙল ১৫ দিনে! তৃণমূল পুরপ্রধানের সাফাই, ‘কাজ শেষ হয়নি’
মুর্শিদাবাদের ধুলিয়ানে নির্মাণের ১৫ দিনের মাথায় ভাঙল গার্ডওয়াল (ছবি - ফেসবুক)

Construction Corruption in Murshidabad: ৪০ লাখে তৈরি গার্ডওয়াল ভাঙল ১৫ দিনে! তৃণমূল পুরপ্রধানের সাফাই, ‘কাজ শেষ হয়নি’

  • মুর্শিদাবাদের ধুলিয়ানে নির্মাণের ১৫ দিনের মাথায় ভাঙল গার্ডওয়াল। এই নিয়ে শাসক-বিরোধী তরজা তুঙ্গে। উঠেছে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ। 

৪০ লক্ষ টাকা খরচ করে নির্মাণ করা হয়েছিল গার্ডওয়াল। নির্মাণের দুই সপ্তাহের মধ্যেই তা ভেঙে পড়ল। এমনই ঘটনা ঘটেছে মুর্শিদাবাদের ধুলিয়ানে। ধুলিয়ানের ৬ নম্বর ওয়ার্ডের শিব মন্দির-পুকুর পাটাল এলাকায় জমিদারবাড়ির কাছে একটি বড় পুকুরের চারপাশে গার্ডওয়াল তৈরি করেছিল তৃণমূল কংগ্রেস পরিচালিত পুরসভা। প্রায় ২০০ মিটার লম্বা সেই গার্ডওয়াল তৈরির কাজ শেষ হয়েছিল দুই সপ্তাহ আগেই। আর এরই মধ্যে বিশাল ফাটল দেখা দিয়েছে সেই গার্ডওয়ালে। এই আবহে গার্ডওয়াল নির্মাণে ব্যবহৃত উপকরণ নিয়ে উঠছে প্রশ্ন।

জানা গিয়েছে, ধুলিয়ানের শিবমন্দির বাজার এলাকা থেকে নতুন বসতি জগন্নাথ লজ পর্যন্ত যাওয়ার জন্য একটি রিস্তা নির্মাণ হচ্ছিল পুরসভার উদ্যোগে। সেই রাস্তার ধারেই গার্ডওয়ালটি তৈরি করা হয়েছিল। স্থানীয়দের অভিযোগ, গত শুক্রবার থেকে গার্ডওয়ালটি পুকুরের দিকে ঝুঁকতে শুরু করে। এরপর শনিবার গার্ডওয়ালের বেশ কিছুটা অংশ ধসে পড়ে।

আরও পড়ুন: রোগী ছুটির পরও তৈরি ভুয়ো বিল, লক্ষাধিক টাকার দুর্নীতি মেডিক্যাল কলেজে

জানা গিয়েছে, কাজটির তত্ত্বাবধানে ছিলেন ধুলিয়ান পুরসভার এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার কেমিম রেজা। আবার এই ওয়ার্ডেরই কাউন্সিলর তৃণমূল কংগ্রেসের সুমিত সাহা। তিনি আবার পুরসভার উপ-প্রধান। তাঁর ওয়ার্ডে এহেন ঘটনায় স্বভাবতই অস্বস্তিতে পড়েছে শাসকদল। গার্ডওয়াল ভেঙে যাওয়ার কথা স্বীকার করেও ধুলিয়ান পুরসভার চেয়ারম্যান ইনজামাম-উল ইসলামের সাফাই, ‘নির্মাণকাজ এখনও চলছে। গার্ডওয়ালের নিচের মাটি সরে যাওয়ার কারণেই এই ফাটল দেখা দিয়েছে নির্মাণকারী সংস্থাকে আবার নতুন করে ওই গার্ডওয়াল তৈরির জন্য বলা হবে।’ এদিকে ধুলিয়ান পুরসভার বিরোধী দলের নেতা তথা ৮ নম্বর ওয়ার্ডের কংগ্রেস কাউন্সিলর পারভেজ আলমের অভিযোগ, নিম্নমানের উপকরণের জেরেই এই ঘটনা ঘটেছে।

বন্ধ করুন