বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > জলপাইগুড়িতে অজানা জ্বরে শিশুর মৃত্যু, শতাধিক হাসপাতালে, করোনার থাবা ?
হাসপাতালের শিশু ওয়ার্ড ঘুরে দেখেছেন জেলা শাসক সহ অন্য়ান্যরা  (নিজস্ব চিত্র)
হাসপাতালের শিশু ওয়ার্ড ঘুরে দেখেছেন জেলা শাসক সহ অন্য়ান্যরা  (নিজস্ব চিত্র)

জলপাইগুড়িতে অজানা জ্বরে শিশুর মৃত্যু, শতাধিক হাসপাতালে, করোনার থাবা ?

  • চিকিৎসকরা ইতিমধ্যেই জানিয়েছেন জ্বর নিয়ে যে শিশুরা হাসপাতালে আসছে তাদের করোনা হয়নি।

 জ্বরের হাত থেকে রেহাই পাচ্ছে না উত্তরবঙ্গও। গত কয়েকদিন ধরেই জলপাইগুড়িতে একের পর এক শিশুর শরীরে ভাইরাল ফিভারের উপসর্গ দেখা দেয়। এবার এবার সেই জ্বর কেড়ে নিল ছয় বছরের শিশুর প্রাণ। মৃতের নাম কাবেরী রায়। তবে চিকিৎসকরা ইতিমধ্যেই জানিয়েছেন জ্বর নিয়ে যে শিশুরা হাসপাতালে আসছে তাদের করোনা হয়নি। কিন্তু কেন তারা জ্বরে আক্রান্ত হচ্ছে সেটাই জানার চেষ্টা করছেন চিকিৎসকরা। হাসপাতাল সূত্রে খবর, সোমবার দুপুরে মেখলিগঞ্জ থেকে জ্বরে আক্রান্ত শিশুটিকে নিয়ে আসা হয়েছিল। জলপাইগুড়ি জেলা হাসপাতালে তার চিকিৎসা শুরু হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, শিশুটিকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল।তার বুকে সর্দি জমে গিয়েছিল। শ্বাসকষ্টও হচ্ছিল তার। নিমোনিয়ার লক্ষ্ণণও ছিল। পরে তার মৃত্যু হয়। অন্যান্যদের খিঁচুনি, সর্দি, কাশি, জ্বর, ডায়ারিয়া হচ্ছে। ১২০জনেরও বেশি শিশু হাসপাতালে ভর্তি রয়েছে। হাসপাতালের শিশু বিভাগের বেড বৃদ্ধি করা হচ্ছে। 

 

এদিকে গত ২৪ ঘণ্টায় আরও ২২জন শিশুকে জ্বরে আক্রান্ত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। কিন্তু কেন এই জ্বর তা নিয়ে উদ্বেগটা থেকেই গিয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, হাসপাতালে জ্বর নিয়ে আসা শিশুদের করোনা পরীক্ষা করা হয়েছে। কিন্তু সকলেরই কোভিড নেগেটিভ। এর সঙ্গে ডেঙ্গু, চিকুনগুনিয়া সহ অন্য়ান্য রোগের পরীক্ষাও করানো হচ্ছে। কয়েকবছর আগেও উত্তরবঙ্গে জাপানি এনসেফেলাইটিসের প্রকোপ দেখা দিয়েছিল। সেই রোগই আবার ঘুরে ফিরে আসছে কিনা সেটাও ভাবাচ্ছে স্বাস্থ্য দফতরকে। 

অন্য়দিকে চা বাগান অধ্যুষিত এলাকায় মশাবাহিত রোগ ছড়িয়েছে কিনা সেটা নিশ্চিত হওয়ার জন্য কলকাতায় নমুনা পরীক্ষার জন্য পাঠাবে স্বাস্থ্য দফতর। উত্তরবঙ্গ মেডিক্য়াল কলেজ ও হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞরাও জলপাইগুড়ি গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেছেন। জেলাশাসকও সামগ্রিক পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য দফতরের সঙ্গে বৈঠক করেছেন। 

 

বন্ধ করুন