বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Farmers Income Tax: কৃষিতে আয়কর ছাড়ের মেয়াদ বাড়ল, পঞ্চায়েত ভোটের আগে সিদ্ধান্ত TMC সরকারের- রিপোর্ট

Farmers Income Tax: কৃষিতে আয়কর ছাড়ের মেয়াদ বাড়ল, পঞ্চায়েত ভোটের আগে সিদ্ধান্ত TMC সরকারের- রিপোর্ট

কৃষিজাত পণ্যের আয়কর দিতে হবে না রাজ্যের চাষিদের। (ছবি, সৌজন্যে পিটিআই)

যখন সবাই ভোটের অঙ্কের কথা বলছেন তখন কৃষকরা এতে অনেক খুশি হয়েছে। তাছাড়া কৃষকবন্ধু প্রকল্পে যেভাবে বাংলার কৃষকরা উপকৃত হয়েছেন তাতে তাঁরা পঞ্চায়েত নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপরই ভরসা রাখবেন বলে মনে করা হচ্ছে। তার সঙ্গে এই কর ছাড় বাড়তি সংযোজন বলে মনে করা হচ্ছে। 

এখন দুয়ারে পঞ্চায়েত নির্বাচন। আর তার প্রাক্কালে কৃষকদের স্বার্থে বড় পদক্ষেপ করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বিধানসভায় জানান, আগামী দু’বছর কোনও কৃষিজাত পণ্যের আয়কর দিতে হবে না রাজ্যের চাষিদের। বাংলার বুকে উৎপাদিত কোনও কৃষিজাত পণ্যের উপর কোনও আয়কর বসানো হচ্ছে না। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে বাংলার কৃষকদের মধ্যে খুশির হাওয়া ছড়িয়ে পড়েছে। শুধু তাই নয়, এই সিদ্ধান্তে বাংলায় কৃষিজাত শিল্পে বিনিয়োগের রাস্তা খুলে গেল।

এদিকে গত ১৫ ফেব্রুয়ারি রাজ্য বিধানসভায় ২০২৩–২৪ অর্থবর্ষের জন্য বাজেট পেশ করেছিলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তখন তিনি বলেছিলেন, নতুন করে কর না চাপিয়ে কৃষিতে আয়কর ছাড় দিতে চায় রাজ্য সরকার। আর আগামী দু’টি অর্থবর্ষের জন্য কাঁচা চা–পাতার উপর চাপানো গ্রামীণ কর্মসংস্থান এবং শিক্ষা ক্ষেত্রের সেস প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে ভাবনা চিন্তা করা শুরু করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

অন্যদিকে এবার বিধানসভায় অর্থমন্ত্রী জানান, আগামী দু’বছর কৃষিতে আয়কর ছাড় অব্যাহত রাখা হবে। তবে মার্চ মাসেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা হতে পারে। এপ্রিল মাস থেকে শুরু হতে পারে ভোট–প্রক্রিয়া পর্ব। তার আগে এমন ঘোষণা রাজনৈতিক অঙ্ক করেই করা হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পঞ্চায়েত নির্বাচন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচন রয়েছে। তাই পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যের কৃষি মহলের ভোট তৃণমূলমুখী করতেই রাজ্য সরকার আগামী দু’বছরের জন্য কৃষিজাত আয়কর থেকে ছাড় দিল কৃষকদের বলে মনে করা হচ্ছে। আবার লোকসভা নির্বাচনে ফায়দা তুলতেই বাড়িয়ে দেওয়া হল মেয়াদ বলে মনে করা হচ্ছে।

তবে যখন সবাই ভোটের অঙ্কের কথা বলছেন তখন কৃষকরা এতে অনেক খুশি হয়েছে। তাছাড়া কৃষকবন্ধু প্রকল্পে যেভাবে বাংলার কৃষকরা উপকৃত হয়েছেন তাতে তাঁরা পঞ্চায়েত নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপরই ভরসা রাখবেন বলে মনে করা হচ্ছে। তার সঙ্গে এই কর ছাড় বাড়তি সংযোজন বলে মনে করা হচ্ছে। যদিও মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের ঘোষণায় স্পষ্ট হয়েছে, আগামী বছরের লোকসভা নির্বাচনের সময়ও কৃষকেরা কর ছাড়ের সুবিধা পাবেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা 'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিল মেট্রো রেল, একুশে জুলাই বিশেষ ব্যবস্থা লাইফ লাইনে 'সূর্য'র প্রিমিয়ারে ছোট পর্দায় ফেরার আভাস মধুমিতার? ৫বছরের প্রেম ভাঙে, সুস্মিতা বলছেন, ‘বিশ্বাসঘাতকদের জীবনে কোনও ঠাঁই নেই, আমি একা' জোসেফের লম্বা ছয়, ভাঙল ট্রেন্ট ব্রিজের ছাদ, অল্পের জন্য বাঁচলেন দর্শকরা- ভিডিয়ো 'অমর সঙ্গী নামটার সঙ্গে যেন সুবিচার করতে পারি', বুম্বাদার টিপসের অপেক্ষায় নীল!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.