বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পুকুরে লোনা জল ঢুকে দক্ষিণ ২৪ পরগনায় মাছ চাষে ব্যাপক ক্ষতি
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

পুকুরে লোনা জল ঢুকে দক্ষিণ ২৪ পরগনায় মাছ চাষে ব্যাপক ক্ষতি

  • বুধবার ঘূর্ণিঝড় ইয়াসের জলোচ্ছ্বাসের সঙ্গে যোগ হয় পূর্ণিমার কোটাল। জোড়া আঘাতে দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গায় বাঁধ ভেঙে জল ঢোকে গ্রামে।

ঘূর্ণিঝড় ইয়াসের জেরে কৃষিকাজের সঙ্গে মৎস্যচাষেও ব্যাপক ক্ষতি হয়েছে বলে বুধবার জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার ভোরের আলো ফুটতেই কিছুটা স্পষ্ট হল সেই ছবি। দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকায় পুকুরে ভাসতে দেখা গেল মরা মাছ। মাছচাষীরা জানালেন, লক্ষ লক্ষ টাকার ক্ষতি তো হয়েছেই, সঙ্গে লোনা জল ঢুকে পড়ায় ওই পুকুরে ফের কবে মাছ চাষ করা যাবে জানা নেই। 

বুধবার ঘূর্ণিঝড় ইয়াসের জলোচ্ছ্বাসের সঙ্গে যোগ হয় পূর্ণিমার কোটাল। জোড়া আঘাতে দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গায় বাঁধ ভেঙে জল ঢোকে গ্রামে। ভেসে গিয়েছে নামখানা, পাথরপ্রতিমার একের পর এক গ্রাম। বাঁধ উজিয়ে লোনা জল ঢুকেছে মাছ চাষের পুকুরে। তাতেই মৃত্যু হয়েছে মিষ্টি জলের মাছের। 

মাছচাষিরা জানিয়েছেন, লক্ষ লক্ষ টাকা দিয়ে পুকুর লিজ নেওয়া। তার পর মাছ চাষেও মোটা টাকা বিনিয়োগ করতে হয়েছে। সব ভেসে গেল জলোচ্ছ্বাসে। শুধু তাই নয়, পুকুরে লোনা জল ঢোকায় সেখানে ফের কবে মাছ চাষ করা যাবে তাও জানা নেই বলে জানিয়েছেন তাঁরা। 

বৃহস্পতিবার সকালে দক্ষিণ ২৪ পরগনার নদীবাঁধ লাগোয়া বিভিন্ন জায়গায় দেখা যায় পুকুরে ভাসছে মরা মাছ। জলের মধ্যেই মাছের মৃত্যু হওয়ায় তা খাওয়ার অযোগ্য হয়ে পড়েছে। বিপর্যয় থেকে রেহাই পেতে রাজ্য সরকারের কাছে ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন মাছচাষিরা। 

 

বন্ধ করুন