বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আজ মালদা সফরে রাজ্যপাল আনন্দ বোস, বন্দে ভারতে যাচ্ছেন না জেলায়

আজ মালদা সফরে রাজ্যপাল আনন্দ বোস, বন্দে ভারতে যাচ্ছেন না জেলায়

রাজ্যপাল সিভি আনন্দ বোস। (Shyamal Maitra)

মর্মান্তিক দুর্ঘটনা ঘটে গিয়েছে মিজোরামে। সেখানে কাজ করার সময় শ্রমিকরা দুর্ঘটনার কবলে পড়লেন। ভেঙে পড়ল একটি নির্মীয়মাণ রেল সেতু। তার জেরেই মৃত্যু হয় বাংলার ২৩ জন পরিযায়ী শ্রমিকের। মৃত শ্রমিকরা সকলেই মালদার বাসিন্দা। অধীর চৌধুরী থেকে শুরু করে সেখানে যান রাজ্যের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিনও।

মিজোরামে নির্মীয়মান রেল সেতু ভেঙে পড়ে মারা গিয়েছেন বহু বাংলার পরিযায়ী শ্রমিক। রাজ্য সরকার উদ্যোগ নেওয়ার পরই তাঁদের পরিবারের সঙ্গে দেখা করতে আজ, শুক্রবার সকালেই মালদা যাচ্ছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বন্দে ভারতে যাওয়ার কথা থাকলেও তাতে যেতে পারলেন না। কারণ তাতে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। তাই স্পেশাল ট্রেনে রওনা দিলেন রাজ্যপাল। মিজোরামে সেতু বিপর্যয়ে মালদার ২৩ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে বলে খবর। এবার সেই সব শ্রমিক পরিবারের সঙ্গে দেখা করতেই রাজ্যপাল মালদা যাচ্ছেন বলে খবর মিলেছে রাজভবন সূত্রে।

এদিকে বুধবার মর্মান্তিক দুর্ঘটনা ঘটে গিয়েছে মিজোরামের আইজলে। সেখানে কাজ করার সময় শ্রমিকরা দুর্ঘটনার কবলে পড়লেন। আচমকাই ভেঙে পড়ল একটি নির্মীয়মাণ রেল সেতু। আর তার জেরেই মৃত্যু হয় বাংলার ২৩ জন পরিযায়ী শ্রমিকের। মৃত শ্রমিকরা সকলেই মালদার বাসিন্দা। তাঁদের মধ্যে ১১ জন শ্রমিক রতুয়া–২ ব্লকের পুখুরিয়া পঞ্চায়েতের চৌদুয়ার গ্রামের বাসিন্দা। এছাড়া মৃত শ্রমিকদের তালিকায় ইংরেজবাজারের পাঁচ, গাজল এবং কালিয়াচকের একজন করে পরিযায়ী শ্রমিকের নাম রয়েছে। এখানে ছুটে আসেন রাজনৈতিক নেতা–নেত্রীরা। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী থেকে শুরু করে সেখানে যান রাজ্যের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিনও। এবার রাজ্যপাল মালদায় যাচ্ছেন বলে খবর।

অন্যদিকে এই দুর্ঘটনার পর বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শোক প্রকাশ করেছিলেন। একই সঙ্গে বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণ থেকে দাবি বলেছিলেন, ‘‌রেলের কাজ করতে গিয়ে কারও মৃত্যু হলে মৃতের পরিবারকে চাকরি এবং ক্ষতিপূরণ দিতে হবে রেলকেই। আমি রেলের কাছে এটা জানাব। কারণ তাঁরা আপনাদের রেলের কাজ করতে গিয়ে মারা গিয়েছে। রেল তার দায়বদ্ধতা অস্বীকার করতে পারে না।’‌ তারপরই মালদায় রাজ্যপালের সফর বেশ তাৎপর্যপূর্ণ। করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পর রাজ্য সরকার উদ্যোগ নিয়েছিলেন বাংলার মৃত মানুষজনের পরিবারের প্রতি। এবারও উদ্যোগ নিতে চলেছেন। সেখানে আগ বাড়িয়ে রাজ্যপালের প্রবেশ চর্চিত হচ্ছে।

আরও পড়ুন:‌ রাজ্যকে ১৬০০ কোটি বরাদ্দ কেন্দ্রের, পঞ্চায়েত উন্নয়ন খাতে মিলল বিপুল টাকা

আর কী জানা যাচ্ছে?‌ তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ জানান, রাজ্য সরকার তার মতো করে ব্যবস্থা নেবে। এটা নিয়ে রাজনীতি নিষ্প্রয়োজন। আর মালদার জেলাশাসক নীতীন সিংহানিয়া বলেন, ‘‌প্লাস্টিক, কার্পেট ক্লাস্টার জেলায় তৈরি হচ্ছে। পরিযায়ী শ্রমিকেরা যাতে জেলায় কাজ করতে পারেন তার জন্য ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের মাধ্যমে পাঁচ লক্ষ টাকার ঋণ দেওয়া হচ্ছে। এমনকী রাজ্য সরকারের একাধিক প্রকল্পে পরিযায়ী শ্রমিকদের যুক্ত করার কাজও চলছে।’‌ অর্থাৎ ভিন রাজ্যে কাজ করতে গিয়ে প্রাণ দেওয়া আটকাতেই এমন উদ্যোগ বলে মনে করা হচ্ছে।

বাংলার মুখ খবর

Latest News

গদি কি টলমল করছে? UKতে ভোটের আগের সমীক্ষায় অশনি সংকেত সুনাকের জন্য! ভারতীয় পরিচালক পায়েল Cannes-এ মঞ্চ থেকে বার্তা দিলেন প্যালেস্তাইনের পাশে থাকার পথে আসছে মলদ্বীপ, ভারতের রুপে পরিষেবা চালু করবে ওদের দেশে T20 WC 2024-এর আগে কানাডা ক্রিকেটে বিশৃঙ্খলা! সরিয়ে দেওয়া হল দলের প্রধান কোচকে T20 বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ পরিচালনার দায়িত্বে বাংলাদেশের শাহিদ সৈকত রোদ লাগলেই ভয়াবহ ট্যান পড়ে যায়? কীভাবে মুক্তি পাবেন এর হাত থেকে, জেনে নিন 'ভেড়ি 'পলিসি' তো আসবে, পুলিশ-প্রশাসনের চোখ খোলা থাকবে তো?' প্রশ্ন সন্দেশখালির বিকিনিতে Hot দিশা, মাধুরীর গানে নেচে ভাইরাল দিদি খুশবু, কেন ছাড়লেন সেনার চাকরি? আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? তৃণমূল নেতা হলে এই 'গতিতে' রেইড হত? শুভেন্দুর মামলায় পুলিশকে ভর্ৎসনা হাইকোর্টের

Latest IPL News

আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.