বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Child death: অপুষ্টিজনিত কারণে পুরুলিয়ায় শিশুর মৃত্যু, রাজনৈতিক তরজা শুরু হতেই তদন্তের নির্দেশ

Child death: অপুষ্টিজনিত কারণে পুরুলিয়ায় শিশুর মৃত্যু, রাজনৈতিক তরজা শুরু হতেই তদন্তের নির্দেশ

অপুষ্টিজনিত কারণে শিশুর মৃত্যু, রাজনৈতিক তরজা শুরু হতেই তদন্তের নির্দেশ (Pixabay)

ওই শিশুর বাড়ি বরাবাজারের হেরবনা গ্রামে। তার বাবা সঞ্জয় ওঁরাং পেশায় সিভিক ভলান্টিয়ার। শিশুর পারিবারিক সূত্রে জানা গিয়েছে, জন্মের পর থেকে শিশু সুস্থ ছিল। কিন্তু, ৬ মাসের পর থেকেই তার শারীরিক সমস্যা দেখা দেয়। ক্রমাগত রোগা হতে শুরু করলে চিকিৎসকের পরামর্শে ওষুধ এবং খাবার খাওয়ানো হয় শিশুকে। 

ভোটের মুখে এক শিশুর মৃত্যুকে ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক তরজা শুরু হয়েছে। জানা গিয়েছে, শিশুটি অপুষ্টিজনিত কারণে ভুগছিল। তবে তার মৃত্যুর পরে চিকিৎসার গাফিলতির অভিযোগ উঠেছে। এই ঘটনায় তৃণমূলের আমলে শিশু মৃত্যুর হার বেড়েছে বলে দাবি করেছে বিজেপি।  এমন অভিযোগ উঠতেই ওই শিশু মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু করেছে জেলা স্বাস্থ্য দফতর। ঘটনাটি পুরুলিয়া জঙ্গলমহলের। মৃত শিশুর নাম তুফান ওঁরাং, বয়স দশ মাস। 

আরও পড়ুনঃ বিশ্বজুড়ে অনেকটা কমেছে শিশুমৃত্যু কিন্তু….সতর্ক করে কী বলল UNICEF

জানা গিয়েছে, ওই শিশুর বাড়ি বরাবাজারের হেরবনা গ্রামে। তার বাবা সঞ্জয় ওঁরাং পেশায় সিভিক ভলান্টিয়ার। শিশুর পারিবারিক সূত্রে জানা গিয়েছে, জন্মের পর থেকে শিশু সুস্থ ছিল। কিন্তু, ৬ মাসের পর থেকেই তার শারীরিক সমস্যা দেখা দেয়। ক্রমাগত রোগা হতে শুরু করলে চিকিৎসকের পরামর্শে ওষুধ এবং খাবার খাওয়ানো হয় শিশুকে। তারপরেও সমস্যার সমাধান হয়নি। অবস্থার অবনতি হওয়ায় তাকে সোমবার বামুনডিহা পুষ্টি পুনর্বাসন কেন্দ্রে ভরতি করা হয়। পরে শিশুকে নিয়ে যাওয়া হয় বরাবাজার ব্লক স্বাস্থ্যকেন্দ্রে। সেখানেই শিশুর মৃত্যু হয়। সেক্ষেত্রে চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলেছে শিশুর পরিবার। তাদের বক্তব্য, যদি শিশুকে আগেই বড় হাসপাতালের রেফার করা হতো তাহলে এই পরিণতি হত না।

যদিও অভিযোগ অস্বীকার করেছেন বরাবাজারের ব্লক মেডিক্যাল স্বাস্থ্য আধিকারিক (বিএমওএইচ) শুভাশিস মুদি।  শুক্রবার থেকে শিশুর অবস্থার অবনতি হয়। এরপর পুরুলিয়া মেডিক্যাল কলেজে শিশুকে নিয়ে যেতে বলা হয়েছিল। সেই মতো অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করা হলেও শেষে  বরাবাজার ব্লক হাসপাতালে নিয়ে যায় শিশুর পরিবার। তবে অনেক চেষ্টা করেও শিশুকে বাঁচানো যায়নি।

পুরুলিয়ার জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক অশোক বিশ্বাস জানিয়েছেন এই ঘটনার তদন্ত শুরু হয়েছে। তিনি জানান, শিশু মৃত্যুর খবর শুনে স্বাস্থ্য দফতরের একটি দল বরাবাজার ব্লক স্বাস্থ্যকেন্দ্র ও বামুনডিহা পুষ্টি পুনর্বাসন কেন্দ্রে গিয়ে সবকিছু খতিয়ে দেখে। পুরো বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। ঘটনায় রিপোর্ট তলব করা হয়েছে। এছাড়াও শিশুটি কেন অপুষ্টিজনিত কারণে ভুগছিল তার খোঁজ নেওয়া হবে।

এ বিষয়ে বিজেপির অভিযোগ, তৃণমূলের আমলে শিশু মৃত্যুর হার বেড়েছে। বিনা চিকিৎসায় শিশুরা মারা যাচ্ছে। আর তৃণমূল নেতারা নিজেদের পকেট ভরতি করছে। তবে তৃণমূলের দাবি, বিজেপি রাজনীতি করার জন্য এসব বলছে। তৃণমূলের আমলে শিশু মৃত্যুর হার অনেক কমেছে।

বাংলার মুখ খবর

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.