বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS 2024 Result Date Latest Update: মাধ্যমিকের আগেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট ঘোষণা? মার্কশিট মিলতে পারে ২ সপ্তাহ পরে

HS 2024 Result Date Latest Update: মাধ্যমিকের আগেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট ঘোষণা? মার্কশিট মিলতে পারে ২ সপ্তাহ পরে

উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হতে পারে এপ্রিলের তৃতীয় ও চতুর্থ সপ্তাহের মধ্যে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

সাধারণত উচ্চমাধ্যমিকের আগে মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়। কিন্তু এবার সেই ধারাটা পালটে যেতে পারে। মাধ্যমিকের আগে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করে দিতে পারে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তবে তখনই মার্কশিট মিলবে না।

মাধ্যমিকের আগেই কি উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করে দেওয়া হবে? তেমনই জল্পনা তৈরি হয়েছে। একটি মহলের তরফে দাবি করা হয়েছে যে এপ্রিলের তৃতীয় ও চতুর্থ সপ্তাহের মধ্যে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করে দেওয়া হতে পারে। যদিও আপাতত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে সরকারিভাবে সেই বিষয়ে কিছু জানানো হয়নি। স্রেফ একটি মহলে সেরকম কানাঘুষো শুরু হয়েছে। শুধু তাই নয়, জল্পনা চলছে যে উচ্চমাধ্যমিকের ফলাফল যেদিন ঘোষণা করা হবে, সেদিন স্কুলগুলির হাতে মার্কশিট এবং সার্টিফিকেট দেওয়া হবে না। আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের দিন শুধুমাত্র অনলাইনে নিজেদের প্রাপ্ত নম্বর দেখতে পাবেন প্রার্থীরা। আর ফলপ্রকাশের সপ্তাহদুয়েক পরে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট প্রদান করা হবে বলে ওই মহলের তরফে দাবি করা হয়েছে।

এমনিতে উচ্চমাধ্যমিকের আগে মাধ্যমিক পরীক্ষা হয়। এবারও তাই হয়েছে। গত ১২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পরে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। পরীক্ষা শেষ হয়েছিল ২৯ ফেব্রুয়ারি। সেইমতো মাধ্যমিকের পরেই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হবে বলে অনুমান করেছিলেন শিক্ষকরা। সেটাই সাধারণত হয়ে থাকে। ২০২৩ সালে যেমন ১৯ মে মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছিল। আর উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছিল ২৪ মে। কিন্তু এবার মাধ্যমিকের আগেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করে দেওয়া হতে পারে বলে জল্পনা চলছে।

আরও পড়ুন: WBJEE 2024 Admit Card Download Date: কবে রাজ্য জয়েন্ট পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে? কোথায় কত নেগেটিভ মার্কিং?

কীভাবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখতে পাবেন?

উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হলে প্রার্থীরা ‘হিন্দুস্তান টাইমস বাংলা’ থেকেই নিজেদের প্রাপ্ত নম্বর দেখতে পাবেন। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-র ওয়েবসাইটে এসেই রেজাল্ট দেখতে পারবেন। শুধু তাই নয়, রেজাল্ট প্রকাশের আগেই ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-য় এসে নিজেদের নাম রেজিস্টার করে রাখতে পারেন। তাহলে সরাসরি আপনার ফোন এবং ইমেল আইডিতে উচ্চমাধ্যমিকের রেজাল্টের অ্যালার্ট পৌঁছে যাবে। 

আরও পড়ুন: JU and JNU shine in world rankings: ভারতসেরা যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সার্বিকভাবে দেশে প্রথম JNU!

সেইসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রদত্ত wbresults.nic.in থেকেও নিজেদের রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা। প্রথমে ওই ওয়েবসাইটে যেতে হবে। হোমপেজে ‘West Bengal Council of Higher Secondary Education Examination - 2024’ দেখতে পাবেন। তাতে ক্লিক করতে হবে। তারপর নিজের প্রয়োজনীয় তথ্য নিয়ে পরীক্ষার্থীরা নিজেদের রেজাল্ট দেখতে পারবেন।

আরও পড়ুন: Mastermind of exam papers leak: ১৪ বছর ধরে ফাঁস করছে পরীক্ষার প্রশ্নপত্র, ধরা পড়ল ডাক্তারি পড়া 'মাস্টারমাইন্ড'

বাংলার মুখ খবর

Latest News

এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.