বাংলা নিউজ > কর্মখালি > JU and JNU shine in world rankings: ভারতে দ্বিতীয় যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সার্বিকভাবে প্রথম JNU!

JU and JNU shine in world rankings: ভারতে দ্বিতীয় যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সার্বিকভাবে প্রথম JNU!

ভারতসেরা যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সার্বিকভাবে দেশে প্রথম জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস ও ফেসবুক Aishee Ghosh)

বিষয়ভিত্তিক বিশ্ব র‍্যাঙ্কিংয়ে একটি ক্ষেত্রে ভারতের দ্বিতীয় সেরা হল যাদবপুর বিশ্ববিদ্যালয়। সার্বিকভাবে দেশের মধ্যে চমক দিল দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। একাধিক বিষয়ে ভারতের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তকমা পেয়েছে।

বিষয়ভিত্তিক বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ভারতের দ্বিতীয় সেরা বিশ্ববিদ্যালয়ের তকমা পেল যাদবপুর। বিশ্বব্যাপী 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং' (QS World University Ranking) অনুযায়ী, ফিলোজফি বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে যাদবপুর বিশ্ববিদ্যালয় ভারতের দ্বিতীয় সেরা নির্বাচিত হয়েছে। আর শীর্ষস্থান অধিকার করেছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। তবে সেই বিভাগে ভারত থেকে মাত্র তিনটি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করেছিল। আর বিশ্বে র‍্যাঙ্কিং ১৫১ থেকে ২০০-র মধ্যে আছে যাদবপুর। তাছাড়াও কৃষি এবং বনায়ন বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে ভারতসেরা হয়েছে আইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি) খড়্গপুর। বিশ্বে র‍্যাঙ্কিং আছে ২৫১ থেকে ৩০০-র স্তরে। সার্বিকভাবে ভারতীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে সেই র‍্যাঙ্কিংয়ে সবথেকে ভালো ফল করেছে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। বিষয়ভিত্তিক র‍্যাঙ্কিংয়ে একাধিক ক্ষেত্রে ভারতের মধ্যে প্রথম হয়েছে। আর সবমিলিয়ে লন্ডনের উচ্চশিক্ষা সংক্রান্ত অ্যানালিটিক্স ফার্ম কোয়াকোয়ারেলি সাইমন্ডসের 'ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং'-এ ভারতের যে শিক্ষা প্রতিষ্ঠানের র‍্যাঙ্কিং সবথেকে বেশি, সেটা হল জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: SSC CHSL 2024: নিয়োগ করবে স্টাফ সিলেকশন কমিশন, চলছে আবেদন, দেখে নিন পুরো প্রক্রিয়া

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ভারতসেরা পারফরম্যান্স

১) ইংরেজি সাহিত্য: ভারতসেরা হয়েছে (দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে)। বিশ্বে র‍্যাঙ্কিং ১০১-১৫০ স্তরের মধ্যে র‍্যাঙ্কিং আছে। আগেরবারও সেই স্তরেই র‍্যাঙ্কিং ছিল। ভারত থেকে মোট চারটি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছিল।

২) ডেভেলপমেন্ট স্টাডিজ: বিশ্বে র‍্যাঙ্কিং ২০। ভারতের মধ্যে সেরা। ভারতের তিনটি প্রতিষ্ঠান সেই বিভাগে নাম দিয়েছিল।

৩) সোশিয়োলজি: ভারতের মধ্যে সেরা হয়েছে। তবে বিশ্বের মানচিত্রে গতবারের থেকে এবার র‍্যাঙ্কিং পড়ে গিয়েছে। গতবার বিশ্ব র‍্যাঙ্কিং ছিল ৬৮, এবার সেটা হয়েছে ৯১।

৪) ভাষাতত্ত্ব: দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে ভারতসেরা হয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। গতবারের মতোই এবার বিশ্বে র‍্যাঙ্কিং ২৫১-৩০০ স্তরের মধ্যেই আছে।

৫) অ্যানথ্রোপলজি: দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গেই ভারতসেরা হয়েছে। গতবারের থেকে বিশ্বে দুই বিশ্ববিদ্যালয়েরই র‍্যাঙ্কিং এগিয়েছে। ওই দুটি বিশ্ববিদ্যালয়ই শুধু ভারত থেকে অংশগ্রহণ করেছিল। বিশ্বে র‍্যাঙ্কিং হল ৫১-১০০ স্তরের মধ্যে। গতবার ছিল ১০১-১৫০ স্তরের মধ্যে।

আরও পড়ুন: HS 2024 Result: এপ্রিলেই উচ্চমাধ্যমিকের ফলাফল? রেজাল্ট নিয়ে মুখ খুলল সংসদ, কী বলা হল?

৬) ভূগোল: র‍্যাঙ্কিং অনুযায়ী, ভারতসেরা হলেও বিশ্বের মানচিত্রে পিছিয়ে গিয়েছে। ২০২৩ সালে বিশ্বে ৫১-১০০ স্তরের মধ্যে ছিল। এবার ১০১-১৫০ স্তরের মধ্যে আছে।

তাছাড়াও ইতিহাস (দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে), আধুনিক ভাষা (দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে), রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক এবং থিওলজি, ডিভাইনিটি অ্যান্ড রিলিজিয়াস স্টাডিজে ভারতসেরা হয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়।

সার্বিকভাবে ভারতের শিক্ষা প্রতিষ্ঠানের পারফরম্যান্স

এবার ভারত থেকে ৬৯টি শিক্ষা প্রতিষ্ঠান 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং'-এ অংশগ্রহণ করেছিল। ৪২৪টি 'এন্ট্রি' নিয়েছিল। গত বছর সেই সংখ্যাটা ছিল ৩৫৫। এবার ৭২ শতাংশ ক্ষেত্রে ভারতের উন্নতি হয়েছে বা র‍্যাঙ্কিংয়ে নতুন করে অন্তর্ভুক্ত হয়েছে। পতন হয়েছে ১৮৭ শতাংশ।

আরও পড়ুন: WBJEE 2024 Admit Card Download Date: কবে রাজ্য জয়েন্ট পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে? কোথায় কত নেগেটিভ মার্কিং?

কর্মখালি খবর

Latest News

রাহুল-প্রীতিকে সাধে খাওয়ালেন বনি-কৌশানি, দেখা গেল নাকি টলি অভিনেত্রীর বেবিবাম্প? সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো ভ্যাম্পায়ার ফেশিয়াল করান সাবধানে! হতে পারে মারাত্মক বিপদ পিনারাই বিজয়নকে কি সরিয়ে দেওয়া হবে? লোকসভার ফলে সিপিএমের অন্দরে গুঞ্জন হিমালয়ের হিমবাহ দ্রুত গলছে, হ্রদের আয়তনও দ্বিগুণ হয়েছে! ব্লু টিক দেওয়া অ্যাকাউন্টে একাধিক অশালীন পোস্ট, কারণ জানালেন জাহ্নবীর মুখপাত্র ‘যদি ইভিএম হ্যাক করা যায় তবে তো টেসলাও…’ মাস্ককে একহাত নিলেন রাজীব চন্দ্রশেখর নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক AI-কে মানুষ ভাবা বন্ধ করুন, এটি একটি টুল! হঠাৎই বিস্ফোরক মাইক্রোসফ্টের সিইও দুর্ঘটনা কাড়ে ফুটবল খেলার স্বপ্ন, গিটার হাতে সারেগামাপা-র মঞ্চ মাতালেন শিলাজিৎ

T20 WC 2024

সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.