বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > BGBS-এর পর বড় পদক্ষেপ, ব্যবসা সহজ করতে শিল্প নিগমগুলিকে বাড়তি ক্ষমতা রাজ্যের

BGBS-এর পর বড় পদক্ষেপ, ব্যবসা সহজ করতে শিল্প নিগমগুলিকে বাড়তি ক্ষমতা রাজ্যের

বসা সহজ করতে শিল্প নিগমগুলি বাড়তি ক্ষমতা রাজ্যের

শিল্পনগরী উন্নয়ন নিগম, শিল্পোন্নয়ন নিগম, রাজ্য শিল্প পরিকাঠামো উন্নয়ন নিগম, রাজ্য ক্ষদ্র শিল্পোন্নায়ন নিগম ওয়েবেল-স একাধিক সংস্থাকে এই বাড়তি ক্ষমতা দেওয়া হয়েছে।

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মলনের পর রাজ্যে বিনিয়োগের পথ আরও সুগম করতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল পুর ও নগোরন্নয়ন দফতর। রাজ্য সরকারের অধীনস্থ শিল্প নিগমগুলিকে বাড়তি ক্ষমতা দিল দফতর। কোনও প্রকল্পের নক্সা অনুমোদনের পাশাপাশি প্রকল্পের অগ্রগতির উপরও নজর রাখবে নিগমগুলি।

দফতর সূত্রে খবর, শিল্পনগরী উন্নয়ন নিগম, শিল্পোন্নয়ন নিগম, রাজ্য শিল্প পরিকাঠামো উন্নয়ন নিগম, রাজ্য ক্ষদ্র শিল্পোন্নায়ন নিগম ওয়েবেল-সহ একাধিক সংস্থাকে এই বাড়তি ক্ষমতা দেওয়া হয়েছে।

এর ফলে সংস্থাগুলি প্রকল্পের নক্সা অনুমোদনের পাশপাশি প্রকল্পের কাজ কতদূর এগলো, অনুমোদিত নক্সার সঙ্গে বাস্তবের কোনও পার্থক্য হচ্ছে কিনা, বেআইনি নির্মাণ ভাঙা, নির্মাণের পর শংসাপত্র দেওয়া ক্ষমতা দেওয়া হয়েছে নিগমগুলিকে।

পুর ও নগরোন্নয়ন দফতরের এক কর্তার মতে, এই সব ক্ষমতা আগে থেকেই নিগমগুলির ছিল। কিন্তু কয়েকটি বিষয় নিয়ে ধোঁয়াশা ছিল। তা কাটাতে এই নতুন করে নির্দেশিকা জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গ পুর বিল্ডিং আইন ২০০৭ সঙ্গে সাযুজ্য রেখেই এই নির্দেশ দেওয়া হয়েছে। প্রকল্পের গতি যাতে থমকে না যায় সে কারণেই এই নির্দেশ।

(পড়তে পারেন। পৌষমেলার দাবিতে বিশ্বভারতীতে বিক্ষোভ, গেটের তালা ভেঙে ঢুকলেন ব্যবসায়ীরা

(পড়ুন। জালে ঘেরা লঞ্চেই এবার সুন্দরবন ভ্রমণ, থাকছে নিরাপত্তায় আরও বিশেষ ব্যবস্থা)

শিল্পনগরীতে সহজে শিল্প স্থাপনের কথা মাথায় রেখে এবং বিনিয়োগকারীদের বার্তা দিতে 'পশ্চিমবঙ্গ পুর বিল্ডিং আইন, ২০০৭'-এ কিছু সংশোধন আনা হয়েছিল ২০১৫ সালে। সেই সংশোধনীতে শিল্পনগরীতে শিল্প স্থাপনের জায়গা ও নির্মাণের নকশা অনুমোদনের ক্ষমতা ক্ষেত্র বিশেষে রাজ্য শিল্পোন্নয়ন নিগম, রাজ্য শিল্প পরিকাঠামো উন্নয়ন নিগম, রাজ্য ক্ষুদ্র শিল্পোন্নয়ন নিগম, ওয়েবেল-সহ সংস্থাগুলিকে দেওয়া হয়েছিল। সংশোধিত পশ্চিমবঙ্গ পুর বিল্ডিং আইনের ৩০-৩৪ ধারায় নির্মাণ সংক্রান্ত যে সমস্ত ক্ষমতা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরিধির মধ্যে রয়েছে তা নির্দেশিকায় সহজ করে বলা হয়েছে।

এক আধিকারিকের কথায়, এর ফলে শিল্পনগরীতে শিল্পস্থাপণের গতি বাড়বে। বিনিয়োগকারীরাও আরও সহজে রাজ্যে তাঁদের ব্যবসা স্থাপণ করতে পারবেন। 

বাংলার মুখ খবর

Latest News

বাংলার সবুজসাথী সাইকেল বিক্রি হচ্ছে বাংলাদেশে? ওপারে যাচ্ছে কীভাবে? দাম কত উঠছে? মেষ রাশিতে ত্রিগ্রহী যোগের আশ্চর্য সংযোগ, দেখুন কী বলছে সাপ্তাহিক ট্যারো রাশিফল 'রচনা যা করবে সেটাই নিউজ', বাঙাল হলেও আলুপোস্ত পছন্দের খাবার দিদি নম্বর ১-এর ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট ক্যারাটে কমব্যাট লিগে ভারতের পতাকা হাতে পাকিস্তানের অ্যাথলিট, ভাইরাল ভিডিয়ো মঙ্গলসূত্র দিয়ে দেবে অনুপ্রবেশকারীদের তোষণ নিয়ে কংকে তোপ মোদীর, আপত্তি TMCর সিএএ পর এনআরসি না হলে সিএএ-কে সমর্থন, রানাঘাটের সভায় বললেন অভিষেক দাদা তৃণমূল, বোন বিজেপি প্রার্থী, পিয়া কি আর ভাইফোঁটা দেবে তন্ময়কে? বিয়ের পর সন্দীপ্তার সাথে কথা হয় না,ও একজনের সঙ্গে ভালো আছে:প্রেম নিয়ে অকপট রাহুল বিরাটের আউট নাকি রাসেলের তিন উইকেট, দেখে নিন কোন কোন কারণের জন্য জিতল কলকাতা

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন তৃতীয় ক্রিকেটার হিসেবে IPL-এ ২৫০ ম্যাচ খেলার নজির গড়লেন দীনেশ কার্তিক IPL 2024-এ শ্রেয়সের প্রথম অর্ধশতরান, KKR-কে চাপ মুক্ত করলেন নাইট ক্যাপ্টেন আউট হয়ে মাঠে তর্ক শুরু বিরাটের, তুমুল রেগে গিয়ে 'গরম' দিলেন আম্পায়ারকে- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.