বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Sundarban tour: জালে ঘেরা লঞ্চেই এবার সুন্দরবন ভ্রমণ, থাকছে নিরাপত্তায় আরও বিশেষ ব্যবস্থা

Sundarban tour: জালে ঘেরা লঞ্চেই এবার সুন্দরবন ভ্রমণ, থাকছে নিরাপত্তায় আরও বিশেষ ব্যবস্থা

জালে ঘেরা লঞ্চেই এবার সুন্দরবন ভ্রমণ। ছবি: ফেসবুক

যাত্রী সুরক্ষায় কোনও খামতি রাখতে চাইছে না দফতর। এই নির্দেশ মানা হচ্ছে কি না তার জন্যও কড়া নজরদারি রাখা হবে।

ডিসেম্বের মাঝমাঝি সময় থেকে পর্যটক বাড়ে সুন্দরবনে। নদীবক্ষে শীতের আমেজ নিতে নিতে পাড়ে রোদপোহাতে আসা বাঘমামাকে দেখার বাসনা নিয়ে অনেক চড়ে পড়েন লঞ্চে।  তাই লঞ্চে পর্যটকদের নিরাপত্তায় বেশ কিছু নির্দেশ দিল দক্ষিণ ২৪ পরগনা বনদফতর। নদীবক্ষে ভ্রমণের সময় এবার ট্যুরিস্ট লঞ্চ ও বোটের চারদিক লাইলনের জাল দিয়ে ঘিরে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।  

বনদফতরের বক্তব্য, বোটের চারদিক খোলা থাকার ফলে নানা ধরনের ঝুঁকি থেকে যায়। বিশেষ করে শিশু এবং বয়স্করা যাতে দুর্ঘটনার সন্মুখীন না হন, সেই জন্যই এই ব্যবস্থা বলে বন দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে।

একই সঙ্গে প্রত্যেকটি লঞ্চ ও ট্যুরিস্ট বোটের লাইসেন্স নম্বর বড় করে লিখে টাঙিয়ে রাখর নির্দেশ দেওয়া হয়েছে। কারণ, যদি লঞ্চ বা বোটটি কোনও দুর্ঘটনায় পড়ে তাকে যাতে দ্রুত চিহ্নিত করা যায় সেই জন্য এই ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে বনদফতর। এছাড়া বোটে পর্যাপ্ত ফাস্টএড সামগ্রী ও প্রয়োজনী ওষুধ মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

যাত্রী সুরক্ষায় কোনও খামতি রাখতে চাইছে না দফতর। এই নির্দেশ মানা হচ্ছে কি না তার জন্যও কড়া নজরদারি রাখা হবে। 

(পড়ুন। এবারও হচ্ছে না পৌষমেলা, বৈঠকের পর জানাল বিশ্বভারতী ও শান্তিনিকেতন ট্রাস্ট

(পড়ুন। ট্রেনে স্লিপার কোচে ওয়েটিং-র টিকিট নিয়ে সফর রুখতে উদ্যোগী রেল, আসছে নয়া অ্যাপ

শীতের মরশুমে পর্যটকদের সংখ্যা বাড়ে সুন্দরবনে। বিশেষত, বনি ও কলস ক্যাম্প, ঝড়খালি, দোবাঁকি, সুধন্যখালি ও সজনেখালিতেও পর্যটকদের ভিড় উপচে পড়ে ডিসেম্বরের মাঝমাঝি সময় থেকে। এবারও সেই রকম ভিড়ে আশা করছে বনদফতর। তাই প্রশাসনের তরফে দ্রুত এই নির্দেশিকা পালনে জোর দেওয়া হয়েছে। 

এদিকে মরশুমের শুরুতেই সোমবার রয়েল বেঙ্গল টাইগারের দেখা মিলেছে। এদিন এম বি বাবা দেবেন্দ্র লঞ্চে চেপে ভ্রমণের সময় একটি বাঘকে নদী পেরতে দেখা গিয়েছে। বাঘটি নদী পার হয়ে এক জঙ্গল থেকে অন্য জঙ্গলে যাচ্ছিল। দক্ষিণরায়ের দর্শন পেয়ে আপ্লুত পর্যটকরাও।

 মরশুমের শুরুতেই এই ভাবে বাঘের দর্শন মেলায় পর্যটন ব্যবসায়ীদের আশা এবার ভিড় বাড়বে সুন্দরবনে। তাই তারাও বিশেষ প্যাকজে এনে পর্যটক টানার উদ্যোগ নিয়েছে। 

বাংলার মুখ খবর

Latest News

মুম্বই দক্ষিণ লোকসভা কেন্দ্র ২০২৪: দেওরাদের ঘাঁটিতে এবার দুই সেনার লড়াই সকালে খালি পেটে খান কিসমিস ভেজানো জল, ফল পাবেন হাতেনাতে বাংলায় করোনার নয়া প্রজাতিতে আক্রান্ত ৩০, KP.2 নিয়ে তথ্য প্রকাশ সরকারের শ্রেয়া ঘোষালের কন্ঠস্বর ফেক! সুচিত্রার চাঞ্চল্যকর দাবি, ক্ষুব্ধ গায়িকার ভক্তরা হাজারিবাগ লোকসভা কেন্দ্র: ২৬ বছর পর লড়াইয়ে নেই সিনহারা, কমল জৌলুস IPL 2024: CSK ইনিংসের প্রথম বলেই রুতুরাজকে ফিরিয়ে বিরল নজির গড়লেন ম্য়াক্সওয়েল ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের ‘দরকার পুরুষদের…’! কাঞ্চনের ‘পরকীয়া’য় দৌড়েছিলেন থানায়, এবার কী বললেন পিঙ্কি পুরনো রুটকে হারিয়ে নয়া নজির গঙ্গার নীচের মেট্রোর, পকেটে ঢুকল কয়েক কোটি লখনউ লোকসভা কেন্দ্র ২০২৪: একদা সাংসদ ছিলেন বাজপেয়ী, এখন রাজনাথের খাসতালুক

Latest IPL News

ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.