বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শীতে 'বাধা' সত্ত্বেও নিম্নমুখী তাপমাত্রার পারদ, আজ কেমন থাকবে কলকাতার আবহাওয়া?
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

শীতে 'বাধা' সত্ত্বেও নিম্নমুখী তাপমাত্রার পারদ, আজ কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

  • গতকালও কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলের আকাশ মেঘলা ছিল। কয়েক জায়গায় বৃষ্টিও হয়েছে।

আজও আংশিক মেঘলা থাকবে কলকাতার আকাশ। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামীকাল থেকে আকাশ পরিষ্কার হওয়ার কথা রয়েছে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। তবে আগামীকালও দক্ষিণবঙ্গের বহু জায়গায় আকাশ মেঘাচ্ছন্ন থাকবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, গতকালও কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলের আকাশ মেঘলা ছিল। কয়েক জায়গায় বৃষ্টিও হয়েছে। তাই শীত বাধা পেলেও ঠান্ডার আমেজ রয়েছে দক্ষিণবঙ্গে।

আজ কলকাতা আর তার আশপাশে সর্বোচ্চ তাপমাত্রা ২১.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবারও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আকাশ প্রধানত মেঘলাই থাকবে। তবে এই একঘেয়ে বৃষ্টি কমে শুষ্ক আবহাওয়া ফিরে আসার সম্ভাবনা রয়েছে আগামীকাল থেকে। আর উত্তরবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ যেমন রয়েছে, আগামী ক'দিন তেমনই থাকবে।

দক্ষিণ পূর্ব দিক থেকে জলীয় বাষ্প পূর্ণ বাতাস নতুন করে বাংলায় ঢুকতে শুরু করেছে। এর ফলে রাতের দিকে তাপমাত্রা অতটাও নামছে না। আবহাওয়া দফতর জানিয়েছে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ায় শীত আসতে বাধা পাচ্ছে বঙ্গে। নভেম্বরের শুরুর দিকে যেভাবে শীত পড়তে শুরু করেছিল, সেই ঋতু পরিবর্তনে কিছুটা ব্যাঘাত ঘটেছে মেঘলা আকাশে। এই আবহে আজ ও আগামীকালও মেঘলা আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা, কলকাতা ও তৎসংলগ্ন অঞ্চলে। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৯১ শতাংশ হতে পারে।

বন্ধ করুন