বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik 2021: মাধ্যমিক বাতিল হলেও অ্যাডমিট কার্ড দেওয়ার ভাবনা পর্ষদের :রিপোর্ট
মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য সঞ্জীব বর্মা/হিন্দুস্তান টাইমস)
মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য সঞ্জীব বর্মা/হিন্দুস্তান টাইমস)

Madhyamik 2021: মাধ্যমিক বাতিল হলেও অ্যাডমিট কার্ড দেওয়ার ভাবনা পর্ষদের :রিপোর্ট

  • সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অ্যাডমিট কার্ড শুধুমাত্র মাধ্যমিক পরীক্ষা দেওয়ার জন্য প্রয়োজন হয় না।

পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। তবে সকল মাধ্যমিক পরীক্ষার্থীকেই অ্যাডমিট কার্ড দেওয়ার ভাবনাচিন্তা করছে মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিকের মার্কশিটের সঙ্গে সেই অ্যাডমিট কার্ড দেওয়া হতে পারে। জি ২৪ ঘণ্টার প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

এমনিতে করোনাভাইরাস পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। পরে ঐচ্ছিক পরীক্ষার ঘোষণা করা হয়েছে। তবে সেই পরীক্ষা সকলে দেবে না। তবুও সব মাধ্যমিক পরীক্ষার্থীকেই অ্যাডমিট কার্ড দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। পর্ষদের সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, অ্যাডমিট কার্ড শুধুমাত্র মাধ্যমিক পরীক্ষা দেওয়ার জন্য প্রয়োজন হয় না। পরবর্তীকালে যে কোনও ক্ষেত্রে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড গুরুত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহৃত হয়। সেজন্যই পরীক্ষা বাতিল হলেও পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়ার বিষয়টি ভাবনাচিন্তা করে দেখা হচ্ছে। তা মাধ্যমিকের মার্কশিটের সঙ্গেই পড়ুয়াদের দেওয়া হবে।

দীর্ঘ প্রতীক্ষার পর গত মাসে তৃতীয় সপ্তাহে মাধ্যমিকের মূল্যায়ন প্রক্রিয়ার ঘোষণা করা হয়েছে। পর্ষদের তরফে ঘোষণা করা হয়েছে, ৫০-৫০ ফর্মুলায় মাধ্যমিকের নম্বর দেওয়া হবে। ৫০ শতাংশ নম্বর ধরা হবে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার। বাকি ৫০ শতাংশ ধরা হবে দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়ন থেকে। পর্ষদ সূত্রে খবর, সেই নম্বরের ভিত্তিতে আগামী ২০ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত ঘোষণা করে দেওয়া হবে। তবে কোনও পড়ুয়া যদি সেই নম্বরে সন্তুষ্ট না হয়, তাহলে করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাভাবিক হলে তারা পরীক্ষা দিতে পারবে। সেখানে প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বলে বিবেচিত হবে। সেইসঙ্গে পর্ষদ সূত্রে খবর, আগামী ২০ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

বন্ধ করুন