বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik results: ফলাফলে খুশি না হলে ফের পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে পড়ুয়ারা
প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষার ফলাফল। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষার ফলাফল। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Madhyamik results: ফলাফলে খুশি না হলে ফের পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে পড়ুয়ারা

  • করোনা আবহে এবছর মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। বদলে নবম এবং দশম শ্রেণির ইন্টার্নাল পরীক্ষার ভিত্তিতে মূল্যায়ন হয়।

করোনা আবহে এবছর মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। বদলে নবম এবং দশম শ্রেণির অভ্যন্তরীণ পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে মাধ্যমিকের ফলাফল ঘোষণা করে পর্ষদ। তবে আজকের প্রকাশিত ফলাফলে বা মূল্যায়নের পদ্ধতিতে যদি কোনও ছাত্র-ছাত্রী অসন্তুষ্ট হয়, তাহলে পরিস্থিতি স্বাভাবিক হলে ফের পরীক্ষা দিতে পারবে সে। সেক্ষেত্রে তার সেই পরীক্ষার ফলাফলই চূড়ান্ত বলে গণ্য হবে। আগের ফলাফল তখন বাতিল করা হবে বলে জানিয়েছে পর্ষদ।

এদিন এবছরের মাধ্যমিকের ফল ঘোষণা করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায়। তবে মেধাতালিকা প্রকাশ করা হয়নি। কল্যাণময় বন্দ্যোপাধ্যায় জানান, এবার পাশ করেছে ১০০ শতাংশ। তিনি দাবি করেন, সার্বিক মেধার ভিত্তিতে ফল প্রকাশ হয়েছে।

নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফল ও দশম শ্রেণীর ইন্টারনাল পরীক্ষার ফল থেকে পঞ্চাশ শতাংশ করে নিয়ে মাধ্যমিকের ফলাফল তৈরি করা হয়েছে। কেউ এই মূল্যায়নে সন্তুষ্ট না হলেও পরে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি হলে পরীক্ষা দিতে পারবেন বলে এদিন জানান পর্ষদের সভাপতি।

করোনা পরিস্থিতিতে এবছর বাতিল হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার্থী, অভিভাবক, সাধারণ মানুষের মতামত নিয়েই এবছর পরীক্ষা বাতিল করা হয়েছিল। কীভাবে পরীক্ষার মূল্যায়ন হবে তাও জানিয়ে দেওয়া হয়েছিল আগেই। সেই অনুযায়ী, আজ সকাল ৯টায় মাধ্যমিকের ফলপ্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এবার করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে, ছাত্রছাত্রী ও অভিভাবকদের মতামত নিয়ে পরীক্ষা বাতিল করা হয়েছিল।’ সেক্ষেত্রে, সহযোগিতার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

 

বন্ধ করুন