বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik Review & Scrunity Result 2023: আজ বেরোচ্ছে মাধ্যমিকের স্ক্রুটিনি ও রিভিউয়ের ফলাফল; কখন, কোথায় ও কীভাবে দেখ

Madhyamik Review & Scrunity Result 2023: আজ বেরোচ্ছে মাধ্যমিকের স্ক্রুটিনি ও রিভিউয়ের ফলাফল; কখন, কোথায় ও কীভাবে দেখ

আজ মাধ্যমিকের রিভিউ ও স্ক্রুটিনির ফলাফল প্রকাশিত হচ্ছে। (ছবিটি প্রতীকী, বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস)

Madhyamik Review & Scrunity Result 2023: মাধ্যমিকের স্ক্রুটিনি এবং রিভিউয়ের ফলাফল প্রকাশিত হচ্ছে আজ। অনলাইনে দেখা যাবে রেজাল্ট। তবে আজই মার্কশিট পাওয়া যাবে না। আগামী সপ্তাহে সংশোধিত মার্কশিট পাবে পড়ুয়ারা।

আজ (শুক্রবার) মাধ্যমিকের স্ক্রুটিনি এবং রিভিউয়ের ফল প্রকাশিত হতে চলেছে। মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, আজ বিকেল পাঁচটা থেকে অনলাইনে স্ক্রুটিনি এবং রিভিউয়ের ফলাফল দেখতে পাবেন পড়ুয়ারা। তবে আজই নিজেদের সংশোধিত মার্কশিট পাওয়া যাবে। মার্কশিটের জন্য আগামী সপ্তাহের প্রথম কয়েকদিন অপেক্ষা করতে হবে। আগামী সপ্তাহের শুরুতেই নির্দিষ্ট আঞ্চলিক কার্যালয় থেকে স্কুলের প্রতিনিধিরা মার্কশিট সংগ্রহ করতে পারবেন বলে পর্ষদের তরফে জানানো হয়েছে। তারপর পড়ুয়ারা স্কুল থেকে মার্কশিট সংগ্রহ করতে পারবে।

আরও পড়ুন: NEET UG 2023 Topper: বাংলার বাইরে নয়, SSKM-এ ডাক্তারি নিয়ে পড়বেন NEET-এ দেশে দ্বাদশ সায়ন, দিলেন টিপস

কোন কোন ওয়েবসাইট থেকে মাধ্যমিকের স্ক্রুটিনি ও রিভিউয়ের ফলাফল দেখা যাবে?

পর্ষদের তরফে জানানো হয়েছে, অনলাইনে www.indiarsults.com এবং www.results.shiksha থেকে মাধ্যমিকের স্ক্রুটিনি ও রিভিউয়ের রেজাল্ট দেখতে পারবে পড়ুয়ারা। আজ বিকেল পাঁচটা থেকে পড়ুয়ারা ফলাফল দেখতে পারবে।

আরও পড়ুন: WBJEE 2023 Topper: উচ্চমাধ্যমিকে ৪৮৪, জয়েন্টে চতুর্থ, মেদিনীপুরের ছেলে বললেন ‘এটা রকেট সায়েন্স নয়’

কবে সংশোধিত মার্কশিট দেওয়া হবে?

মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, আগামী সোমবার (৩ জুলাই) পর্ষদের আঞ্চলিক কার্যালয় থেকে স্কুলের প্রতিনিধিরা সংশোধিত মার্কশিট সংগ্রহ করতে পারবেন। তারপর নিজেদের স্কুল থেকে সংশোধিত মার্কশিট নিতে পারবে পড়ুয়ারা।

২০২৩ সালের মাধ্যমিক রেজাল্ট

চলতি বছর ১৯ মে মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছিল। অর্থাৎ পরীক্ষা শেষ হওয়ার ৭৬ দিনের মাথায় ফলাফল প্রকাশ করেছিল পর্ষদ। এবার পাশের হার ঠেকেছিল ৮৫.১৬ শতাংশে। জেলাভিত্তিক পাশের হারের নিরিখে শীর্ষে ছিল পূর্ব মেদিনীপুর (৯৬.৮১ শতাংশ। তারপর ছিল যথাক্রমে কালিম্পং (৯৪.১৩ শতাংশ), কলকাতা (৯৩.৭৫ শতাংশ), পশ্চিম মেদিনীপুর (৯২.১৩ শতাংশ)।

এবার মাধ্যমিকে প্রথম হয়েছেন পূর্ব বর্ধমানের কাটোয়ার দুর্গাদাসী চৌধুরানি গার্লস হাইস্কুলের দেবদত্তা মাজি। ৭০০-র মধ্যে তার প্রাপ্ত নম্বর ছিল ৬৯৭। দ্বিতীয় স্থানে দখল করেন দু'জন -পূর্ব বর্ধমানের শুভম পাল এবং মালদার রিফাত হাসান সরকার। ছ'জন পড়ুয়া তৃতীয় স্থান অধিকার করেন। তাঁরা হলেন - উত্তর ২৪ পরগনার অর্ক মণ্ডল, উত্তর ২৪ পরগনার সৌম্যদীপ মালিক, মালদার মহম্মদ সারওয়ার ইমতিয়াজ, মালদার মাহির হাসান, মালদার স্বরাজ পাল, মালদার অর্ঘ্যদীপ সাহা। সবমিলিয়ে এবার মাধ্যমিকের মেধাতালিকায় তথা প্রথম দশে ছিলেন ১১৮ জন।

বাংলার মুখ খবর

Latest News

ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! এগুলি খেলে সুস্থ থাকবে আপনার ‘দ্বিতীয় মস্তিষ্ক’, দেখুন সেই খাবারের তালিকা কোল্ড ড্রিঙ্ক নয়, গরমে নিজেকে ঠান্ডা রাখতে খান কুল ড্রিঙ্ক বিনামূল্যে পরিষেবা প্রদান করেও কীভাবে Google বিলিয়নে আয় করে? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল LS Voting LIVE: ‘রাহুল আমায় বলেন…’,ভোটের সকালে বড় দাবি আমেঠির কংগ্রেস প্রার্থীর বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল

Latest IPL News

ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.