বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > উত্তরাখণ্ডে চালু হবে বিশ্বভারতীর নতুন ক্যাম্পাস

‌এবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়েরও দ্বিতীয় ক্যাম্পাস তৈরি হচ্ছে। তবে বাংলায় নয়। বাংলার বাইরে উত্তরাখণ্ডের রামগড়ে। দ্বিতীয় ক্যাম্পাসের জন্য উত্তরাখণ্ড সরকার জমি দিতেও রাজি হয়েছে। আগামী জুলাই থেকেই পঠন পাঠন শুরু করার পরিকল্পনা নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের তরফে দ্বিতীয় ক্যাম্পাস তৈরির জন্য উত্তরাখণ্ডে জমি চাওয়া হয়েছিল। সম্প্রতি উত্তরাখণ্ড সরকার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস তৈরির জন্য জমি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রামগড়ে ৪৫ একর জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 গত সপ্তাহে এই বিষয়ে সবুজ সংকেত দিয়েছে উত্তরাখণ্ড সরকার। বিশ্ববিদ্যালয়ের তরফে কেন্দ্রীয় সরকারের কাছে ক্যাম্পাসটি তৈরির জন্য ১৫০ কোটি টাকা চাওয়া হয়েছে। জানা গিয়েছে, এর মধ্যে ক্যাম্পাস তৈরির জন্যই খরচ করা হবে ১২৫ কোটি টাকা।

কিন্তু বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের জন্য রামগড়কেই কেন বেছে নেওয়া হল। এই বিষয়ে জানা গিয়েছে, রামগড়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত বাড়ি রয়েছে। ‘‌স্নো ভিউ’‌ নামে ওই বাংলোর পরে নাম দিয়েছিলেন হৈমন্তী। ১৯১৪ সালে গরমের ছুটিতে সপরিবারে রামগড়ে এসেছিলেন রবীন্দ্রনাথ। কবিগুরুর ছেলে রথীন্দ্রনাথ ঠাকুর আগ্রহ দেখানোয় সেখানে একটি বাংলো কিনেছিলেন রবীন্দ্রনাথ।

বন্ধ করুন