বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কায় প্রস্তুতি নিচ্ছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন
নদী বাঁধ পরিদর্শন করছেন ক্যানিং মহকুমা শাসক। নিজস্ব ছবি।
নদী বাঁধ পরিদর্শন করছেন ক্যানিং মহকুমা শাসক। নিজস্ব ছবি।

ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কায় প্রস্তুতি নিচ্ছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন

  • আজ ক্যানিংয়ের বিভিন্ন নদী বাঁধ পরিদর্শন করেন ক্যানিং মহকুমা শাসক আজহার জিয়া। এদিন ক্যানিং ১ নম্বর ব্লক উন্নয়ন আধিকারিককে সঙ্গে নিয়ে নদী বাঁধ পরিদর্শন করেন ক্যানিং মহকুমা শাসক।

ফের রাজ্যে আরও একটি ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘অশনি’। দক্ষিণ আন্দামান সাগরে এই ঘূর্ণিঝড় তৈরি হয়ে এবং আগামী ১০ মে তা রাজ্যে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তার আগেই প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলায় তৎপর দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ক্যানিং, কাকদ্বীপ প্রভৃতি এলাকায় প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে। আজ ক্যানিংয়ের বিভিন্ন নদী বাঁধ পরিদর্শন করেন ক্যানিং মহকুমা শাসক আজহার জিয়া।

এদিন ক্যানিং ১ নম্বর ব্লক উন্নয়ন আধিকারিককে সঙ্গে নিয়ে নদী বাঁধ পরিদর্শন করেন ক্যানিং মহকুমা শাসক। ক্যানিং মহকুমার অন্তর্গত ক্যানিং ১ নম্বর ব্লকের ইটখোলা অঞ্চলের মধুখালী এলাকায় নদী বাঁধ পরিদর্শন করেন তিনি। যে সমস্ত নদীবাঁধের অবস্থা খারাপ সেগুলিকে দ্রুত মেরামত করার নির্দেশ দেন মহকুমা শাসক। এর পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ত্রিপল ও খাবারের ব্যবস্থা রাখা হয়েছে কি না সে বিষয়টিও নিশ্চিত করেন। নদী তীরবর্তী এলাকার মানুষদেরকে সচেতন করা হচ্ছে। এছাড়া, নদী তীরবর্তী এলাকার স্কুল ও ফ্লাড সেন্টারগুলিকে প্রস্তুত রাখা হয়েছে। এমনটাই জানিয়েছেন মহকুমা শাসক।

তিনি বলেন, ‘যেখানে নদী বাঁধ খারাপ রয়েছে সেগুলি যাতে দ্রুত মেরামত করা হয় সেজন্য আমরা সেচ দফতরের সঙ্গে কথা বলেছি। এছাড়া চাল এবং অন্যান্য খাদ্য সামগ্রী মজুত রাখা হয়েছে। ব্লকে ব্লকে ত্রিপল পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও প্রাকৃতিক বিপর্যয় হলে যাতে কোনও রকমের দুর্ঘটনা না ঘটে তার জন্য ব্লকগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে। স্থানীয় মানুষদের সতর্ক করা হচ্ছে।’ অন্যদিক, দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ ব্লক প্রশাস‌নের তর‌ফেও মাই‌কিং করে প্রচার চালানো হচ্ছে । স্থানীয়দের নিরাপদ জায়গা‌তে আশ্রয় নেওয়ার আবেদন জানানো হচ্ছে। কাঁচা বাড়ির টা‌লি বা অ‌্যাস‌বেস্টার, খর ত্রিপলের ছাউ‌নি ভা‌লো ক‌রে বাঁধার জন্য আগাম সর্তকতা জারি করা হয়েছে।

বন্ধ করুন