বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > তুমুল বিক্ষোভে উত্তাল বিশ্বভারতী, হোস্টেল খোলার দাবিতে আন্দোলন পড়ুয়াদের
বিশ্ববিদ্যালয়ের ভিতরে ঢুকে বিক্ষোভ শুরু করেন ছাত্রছাত্রীরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক)

তুমুল বিক্ষোভে উত্তাল বিশ্বভারতী, হোস্টেল খোলার দাবিতে আন্দোলন পড়ুয়াদের

  • আজ, বুধবার শান্তিনিকেতনের কেন্দ্রীয় কার্যালয়ের বলাকা গেটে জমায়েত করে পড়ুয়ারা।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ক্ষোভ–বিক্ষোভ লেগেই রয়েছে। রাজ্যজুড়ে যখন স্কুল–কলেজ–বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হয়েছে তখনও বন্ধ থাকল বিশ্বভারতীর হোস্টেল। আর তার জন্য বিক্ষোভে ফেটে পড়ল পড়ুয়াদের আন্দোলন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় খুলেছে, কিন্তু বন্ধ রাখা হয়েছে স্রেফ হোস্টেল। তাতেই প্রবল সমস্যায় পড়েছেন পড়য়ারা। এই নিয়ে আজ বিক্ষোভে ফেটে পড়লেন তাঁরা।

কেন খোলা হচ্ছে না হোস্টেল?‌ এই নিয়ে ছাত্রছাত্রীদের বক্তব্য, বারবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে। চিঠি দেওয়া হয়েছে। তারপরও খোলেনি হোস্টেল। আর তা নিয়ে আজ, বুধবার বিক্ষোভে ফেটে পড়েছেন পড়ুয়ারা। এদিন বিশ্ববিদ্যালয়ের একেবারে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে চলে যায় পড়ুয়ারা। তাতে বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

ঠিক কী ঘটেছে?‌ জানা গিয়েছে, আজ, বুধবার শান্তিনিকেতনের কেন্দ্রীয় কার্যালয়ের বলাকা গেটে জমায়েত করে পড়ুয়ারা। সেখানে হোস্টেল খোলার দাবিতে প্রবল বিক্ষোভ দেখান শ’‌খানেক পড়ুয়া। এরপরই ছাত্রছাত্রী কেন্দ্রীয় কার্যালয়ে ঢোকার চেষ্টা করে। এই নিয়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বচসা, ধস্তাধস্তি করে ভিতরে ঢুকে যায় পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ের ভিতরে ঢুকে বিক্ষোভ শুরু করেন ছাত্রছাত্রীরা।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের হোস্টেল বন্ধ থাকায় ক্ষোভ জমা হচ্ছিল। তার মধ্যে পড়ুয়া সাসপেন্ড থেকে শুরু করে নানা জটিলতা দেখা দিয়েছে। এবার তা আছড়ে পড়ল বিশ্ববিদ্যালয়ের ভিতরে। এখন করোনাভাইরাস অনেকটা নিয়ন্ত্রণে। তাই জনজীবন প্রায় স্বাভাবিক। সেখানে হোস্টেল না খোলায় চড়া দামে ঘর ভাড়া করে থাকতে হচ্ছে। তাই এই বিক্ষোভ।

বন্ধ করুন