বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সুন্দরবনে চরম বিপাকে পড়লেন পর্যটকরা, লঞ্চ বন্ধের জেরে নতুন বছরেই আনন্দ মাটি

সুন্দরবনে চরম বিপাকে পড়লেন পর্যটকরা, লঞ্চ বন্ধের জেরে নতুন বছরেই আনন্দ মাটি

সুন্দরবন লঞ্চ পরিষেবা বন্ধ

নতুন বছরের প্রথমেই হয়রানির শিকার হন সুন্দরবনে আসা পর্যটকরা। এক হাজারের বেশি পর্যটক আটকে রয়েছেন পাখিরালয়–সহ একাধিক পর্যটনকেন্দ্রে। এখন সুন্দরবনে ব্যবসার পিক সিজন। সুন্দরবন ট্যুরিস্ট বোট ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়, আজ সোমবার সকাল থেকে সমস্ত জলযান বন্ধ রাখা হয়েছে। 

নতুন বছর ২০২৪ পড়েছে। আজ প্রথম দিন এই বছরের। আর এই দিনটিতে মেতে উঠতে নানা জায়গায় পৌঁছে যান মানুষজন। পর্যটন কেন্দ্রে পর্যটকদের ভিড় বাড়বে সেটাই দস্তুর। তাই বছরের প্রথমদিন ভিড় বেড়েছে সুন্দরবনে। লঞ্চে করে পিকনিকে মেতে উঠতে দেখা গিয়েছে অনেককেই। কিন্তু এই সুন্দরবনে ঘুরতে যাওয়ার অভিজ্ঞতা খুব আনন্দদায়ক হল না পর্যটকদের। বরং চরম নাকাল হতে হল পর্যটকদের। লাইসেন্স না পাওয়ার প্রতিবাদে নতুন বছরের পয়লা জানুয়ারি সকাল থেকে বন্ধ করে দেওয়া হয় লঞ্চ পরিষেবা। তাতেই আটকে পড়েন পর্যটকরা।

এদিকে সজনেখালি বা পাখিরালয়ে সময় কাটানোর পরিকল্পনা নিয়েই সকালে বেরিয়ে পড়েছিলেন পর্যটকরা। কিন্তু সেই পরিকল্পনা বাস্তবায়িত হল না। সুন্দরবন বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভের জঙ্গল। শীতের মরশুমে ইউনেস্কোর এই ওয়ার্ল্ড হেরিটেজে দেশ– বিদেশ থেকে পর্যটকরা এসে থাকেন। সেখানে এমন সমস্যা দেখা দিলে বাংলার ভাবমূর্তি মোটেই ভাল জায়গায় থাকে না। আজই বোট মালিকদের বিক্ষোভে নাকাল হতে হল পর্যটকদের। যার জেরে চরম হয়রানি হতে হয় পর্যটকদের। বাধ্য হয়ে ফিরে যেতে হয় হোটেলে। জলের মধ্যেও আটকে পড়েন অনেকে।

অন্যদিকে সুন্দরবনে শতাধিক জলযানের লাইসেন্স বাতিল হয়েছে। আর তাই নতুন বছরের প্রথমেই হয়রানির শিকার হন সুন্দরবনে আসা পর্যটকরা। এক হাজারের বেশি পর্যটক আটকে রয়েছেন পাখিরালয়–সহ একাধিক পর্যটনকেন্দ্রে। এখন সুন্দরবনে ব্যবসার পিক সিজন। সুন্দরবন ট্যুরিস্ট বোট ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়, আজ সোমবার সকাল থেকে সমস্ত জলযান বন্ধ রাখা হয়েছে। সুন্দরবন ভ্রমণের অনুমতি পাওয়ার দাবিতে এই প্রতিবাদ।

আরও পড়ুন:‌ মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে হাজির অভিষেক–ফিরহাদ, নবীন–প্রবীণ দ্বন্দ্বে দাড়ি পড়বে?‌

এছাড়া সূত্রের খবর, প্রত্যেক বছর ডিসেম্বর মাসে সপ্তাহে দু’‌দিন করে বোটের লাইসেন্স রিনিউ করা হয়। দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদ এই কাজটি করে। কিন্তু প্রশাসনের ঢিলেমিতে এবার সেই কাজই হল না। যার জেরে বহু বোটের লাইসেন্স রিনিউ করা যায়নি। এই পরিস্থিতিতে পড়ে প্রতিবাদের পথেই হেঁটেছে সংগঠন। আজ সকাল থেকে সুন্দরবনে জলযান পরিষেবা বন্ধ করেন বোটমালিকরা। টানা দু’‌ঘণ্টা জলযান পরিষেবা বন্ধ রাখা হয়। তবে পরে ছাড়লেও লাইসেন্স না থাকায় নদীতে ঘোরাঘুরি করতে পারবেন তাঁরা। কিন্তু জঙ্গলের গভীরে যেতে পারবে না বোট।

বাংলার মুখ খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.