বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দেড় হাজার বিরল কচ্ছপ উদ্ধার করল বন দফতর, ৬৪টি বস্তা নিয়ে ধরা পড়ল পাচারকারী‌

দেড় হাজার বিরল কচ্ছপ উদ্ধার করল বন দফতর, ৬৪টি বস্তা নিয়ে ধরা পড়ল পাচারকারী‌

দেড় হাজারের মতো কচ্ছপ উদ্ধার হয়েছে

এই পাচারের তথ্যের ভিত্তিতে বনগাঁর গোপালনগর থানা এলাকায় তল্লাশি চালায় বন দফতরের অফিসাররা। তখনই তাঁদের চোখে পড়ে যায় প্রায় ৬৪টি চটের ব্যাগ। এই চটের ব্যাগগুলিতেই ছিল বিরল প্রজাতির কচ্ছপ। এতগুলি ব্যাগে কি কচ্ছপ রয়েছে?‌ সদেহ হয় বন দফতরের অফিসারদের। একটা–দুটো ব্যাগে থাকতে পারে। ৬৪টি ব্যাগ!

বন দফতর গোপন সূত্রে খবর পেয়েছিল পাচারের। পাচার রুখতে তখনই আঁটোসাঁটো করা হয় নিরাপত্তা ব্যবস্থা। তারপর অতন্দ্র প্রহরীর মতো অপেক্ষা করতে থাকেন বন দফতরের অফিসাররা। সীমান্ত এলাকায় এমন পাচারের খবর প্রায়ই পেয়ে থাকেন বন দফতরের অফিসাররা। তবে এবারের পরিস্থিতি অন্যবারের তুলনায় আলাদা। কারণ এবার কোনও ধাতু পাচার হচ্ছে না। বরং এবার পাচার হচ্ছে সম্পূর্ণ বনজ প্রাণী। আর সেই খবর পেয়েই নড়েচড়ে বসেন বন দফতরের অফিসাররা। দ্রুত সেখানে বাহিনী পৌঁছে দেওয়া হয়। যাতে কোনওভাবেই পাচার বাস্তবায়িত না হয়। তৈরি হয় প্ল্যান পাচার রোখার।

বন দফতরের এক অফিসার যখন এই খবর পেয়েছিলেন তখন উদ্ধারকারী টিমকে বলেছিলেন, খুব সতর্ক থাকতে হবে। এটা কিন্তু বড় ঘটনা। নট সো ইজি। পাল্টা বন দফতরের টিম জবাব দিয়েছিলেন, তথ্যের ভিত্তিতে প্রস্তুতি নেওয়া হচ্ছে। এমনই কথোপকথন দু’‌পক্ষের মধ্যে হয়েছিল বলে সূত্রের খবর। অন্যান্য জিনিসপত্র পাচার নতুন কিছু নয়। সোনা, রূপো, মাদক পাচার হওয়ার অভিযোগ ওঠে। আবার তা ধরাও পড়ে। বারেবারে এমন সব পাচার আটকানো গিয়েছে। এবার কিন্তু পাচারের বস্তু কচ্ছপ। প্রায় দেড় হাজার বিরল প্রজাতির কচ্ছপ পাচার হচ্ছিল। যা পরিকল্পনা করে উদ্ধার করল বন দফতর।

এদিকে এই পাচারের তথ্যের ভিত্তিতে বনগাঁর গোপালনগর থানা এলাকায় তল্লাশি চালায় বন দফতরের অফিসাররা। তখনই তাঁদের চোখে পড়ে যায় প্রায় ৬৪টি চটের ব্যাগ। এই চটের ব্যাগগুলিতেই ছিল বিরল প্রজাতির কচ্ছপ। এতগুলি ব্যাগে কি কচ্ছপ রয়েছে?‌ সদেহ হয় বন দফতরের অফিসারদের। একটা–দুটো ব্যাগে থাকতে পারে। ৬৪টি ব্যাগ!‌ সন্দেহ হতেই ভিতরে কী আছে তা জানতে ব্যাগগুলি খোলেন বন দফতরের অফিসাররা। তখনই চক্ষু চড়কগাছ হয় তাঁদের। কারণ প্রায় দেড় হাজারের মতো কচ্ছপ উদ্ধার হয়েছে ওই ৬৪টি চটের ব্যাগ থেকে। এমন ঘটনা আগে এই অফিসারদের জীবনে ঘটেনি।

আরও পড়ুন:‌ নারীদের সম্মান রক্ষার্থে বিল উত্থাপন করলেন ডেরেক, রয়েছে কড়া ব্যবস্থার কথা

অন্যদিকে বন দফতর সূত্রে খবর, অন্ধ্রপ্রদেশ থেকে এই সামুদ্রিক কচ্ছপগুলি নিয়ে আসা হয়েছিল পাচারের উদ্দেশে। বাংলাদেশে পাচারের জন্য সব ব্যবস্থা করেছিল এই পাচারকারীরা। কিন্তু গোপন সূত্রে গোটা ঘটনাটাই সামনে চলে আসে। তবে এই পাচারের পিছনে আন্তর্জাতিক পাচার চক্রের হাত রয়েছে। ইতিমধ্যেই দু’‌জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের বনগাঁ আদালতে তোলা হয়েছে। ধৃতদের জেরা করেই মাথাদের নাগাল পেতে চাইছে বন দফতর। এই চক্রের সঙ্গে আর কারা কারা জড়িয়ে রয়েছে। সেটা জানতে চায় বন দফতর। মূল মাথাকে ধরা গেলে গোটা কারবার সামনে চলে আসবে। তবে শুধু কচ্ছপ নয়, একটি কাকাতুয়া জাতীয় পাখিও উদ্ধার হয়েছে বলে খবর।

বাংলার মুখ খবর

Latest News

হিটস্ট্রোক হলে শরীরে দেখা দেয় এই ৫ লক্ষণ, মৃত্যু এড়াতে জেনে নিন প্রতিরোধের উপায় IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি লেবু থেকে রস বেশি পাওয়া যায় এইভাবে রেখে দিলে! খুব সহজ উপায়টি দেখে নিন গর্ভে সন্তান নিয়ে বিয়ে, তারপরই ডিভোর্স হয় কঙ্কনার! নতুন প্রেমে অপর্ণা সেনের মেয়ে বাড়িতে অশ্বত্থ গাছ কি শুভ? দেওয়ালে গজিয়ে উঠলে কী করণীয়? রইল বাস্তুটিপস নিজেদের স্বভাবের কারণে অস্বস্তিতে পড়েন এই রাশির জাতকেরা! কারা তাঁরা ভারতের সবথেকে হালকা বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি DRDO-র! বাঁচাবে সর্বোচ্চ বিপদ থেকেও কেউ মারা গেল শোক নয়, উৎসব হয়! মৃতদেহকেই আগলে রাখে পরিবার, অদ্ভুত রীতি এই গ্রামের সৌরভের বায়োপিক কি আরও পিছলো, করণ জোহরের স্পাই হতে গিয়ে আয়ুষ্মান ভুলছেন মহারাজকে পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ

Latest IPL News

IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.