বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > করোনা আবহে ফের কড়াকড়ি, পাহাড়ে পর্যটকদের যাওয়া নিয়ে নয়া নির্দেশিকা নবান্নের
দার্জিলিং ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি রাজ্যের
দার্জিলিং ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি রাজ্যের

করোনা আবহে ফের কড়াকড়ি, পাহাড়ে পর্যটকদের যাওয়া নিয়ে নয়া নির্দেশিকা নবান্নের

  • যেভাবে টিকাকরণ ছাড়াই পর্যটনস্থলগুলিতে ভিড় বাড়ছে তা আগামীতে বড় বিপদ ডেকে আনতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

এবার থেকে দার্জিলিং ভ্রমণের জন্য প্রয়োজন করোনা নেগেটিভ রিপোর্ট অথবা টিকাকরণ সম্পূর্ণ হওয়ার সার্টিফিকেট। ভিনরাজ্যের পর্যটকদের জন্যে এমনই নির্দেশিকা জারি করল নবান্ন। সম্প্রতি ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের তরফ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল, যেভাবে টিকাকরণ ছাড়াই পর্যটনস্থলগুলিতে ভিড় বাড়ছে তা আগামীতে বড় বিপদ ডেকে আনতে পারে।

রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফে করোনা বিধি লাগু করার ক্ষেত্রে যেন কোনও শিথিলতা দেখানো না হয়, সেই আবেদন করা হয়েছিল। আইএমএর এই সুপারিশ হাতে পাওয়ার পর তৎপর হয় রাজ্য প্রশাসন। প্রথমে দিঘা, শংকরপুর-সহ পূর্ব মেদিনীপুরের সৈকত শহরগুলিতে ভ্রমণের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয় আরটিপিসিআর টেস্ট অথবা টিকাকরণ সম্পূর্ণ হওয়ার সার্টিফিকেট। এবার শৈলশহর দার্জিলিং সহ পাহাড়ের জেলাগুলি এবং ডুয়ার্সের ক্ষেত্রে এই একই নিয়ম করা হচ্ছে। এক্ষেত্রেকরোনা পরীক্ষা অথবা ছাড়া টিকাকরণ সম্পূর্ণ করা ছাড়া আর ভ্রমণ করতে পারবেন না ভিনরাজ্যের পর্যটকরা।

ইতিমধ্যেই নবান্নের তরফে দার্জিলিংয়ের জেলাশাসককে সমস্ত হোটেল ব্যবসায়ীদের কাছে এই সংক্রান্ত রিপোর্ট বাধ্যতামূলক করার কথা বলা হয়েছে। পাশাপাশি জেলা প্রশাসনের তরফ থেকে এই বিষয়ে কঠোর নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে পর্যটন দফতরের তরফ থেকেও পর্যটকদের কাছে আবেদন জানানো হয়েছে, শীঘ্রই যেহেতু করোনার তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা রয়েছে, তাই আগেভাগেই যেন ভ্রমণ পিপাসুরা নিজেদের স্বার্থে এই সুরক্ষা ব্যবস্থা মেনে চলেন।

বন্ধ করুন