বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Turtle: হাওড়া স্টেশনে উদ্ধার ব্যাগ ভর্তি কচ্ছপ, পাচারের আগেই ধরল আরপিএফ
উদ্ধার হওয়া কচ্ছপ।

Turtle: হাওড়া স্টেশনে উদ্ধার ব্যাগ ভর্তি কচ্ছপ, পাচারের আগেই ধরল আরপিএফ

  • দন্তে নেমে জানা গিয়েছে, এই বিরল প্রজাতির কচ্ছপগুলি পাচার করার উদ্দেশেই নিয়ে আসা হয়েথিল। এখানে কারও আসার কথা ছিল। যার হাতে ওই ব্যাগ তুলে দেওয়ার পরিকল্পনা ছিল। তবে তা ভেস্তে গিয়েছে। এই পাচারের সঙ্গে আন্তর্জাতিক চক্র জড়িয়ে আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

রাতের হাওড়া স্টেশন থেকে উদ্ধার হয়েছে ২৫টি বিরল প্রজাতির কচ্ছপ। এই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে। তবে বুধবার এই ঘটনা ঘটলেও তা প্রকাশ্যে এল শুক্রবার। কারণ এই খবর জানাতে চায়নি আরপিএফ। কিন্তু এক পাচারকারী গ্রেফতার হতেই তা প্রকাশ্যে চলে আসে। তবে সেদিন রাতেই কচ্ছপগুলিকে বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছিল।

ঠিক কী ঘটেছিল হাওড়া স্টেশনে?‌ রেল সূত্রে খবর, বুধবার রাতে হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সে নজরদারি চালাচ্ছিলেন আরপিএফের অ্যান্টি ক্রাইম বিভাগের আধিকারিকরা। তখন এক যাত্রীকে দেখে তাঁদের সন্দেহ হয়। তাঁর হাতে একটি ব্যাগ ছিল। কাউকে যেন খুঁজছেন। তখন ওই যাত্রীর ব্যাগের ভিতর তল্লাশি করা হয়। সেখান থেকেই বেরিয়ে আসে বিরল প্রজাতির ২৫টি কচ্ছপ। এই কচ্ছপগুলি স্টার টরটয়েজ নামে পরিচিত।

কেন ব্যাগে ছিল কচ্ছপ?‌ তদন্তে নেমে জানা গিয়েছে, এই বিরল প্রজাতির কচ্ছপগুলি পাচার করার উদ্দেশেই নিয়ে আসা হয়েথিল। এখানে কারও আসার কথা ছিল। যার হাতে ওই ব্যাগ তুলে দেওয়ার পরিকল্পনা ছিল। তবে তা ভেস্তে গিয়েছে। এই পাচারের সঙ্গে আন্তর্জাতিক চক্র জড়িয়ে আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। কোথা থেকে কচ্ছপগুলি নিয়ে আসা হয়েছিল?‌ তা তদন্ত করে দেখা হচ্ছে।

কী তথ্য পেয়েছে পুলিশ?‌ পুলিশ সূত্রে খবর, ওই যাত্রীকে আটক করে হাওড়া জিআরপির হাতে তুলে দেওয়া হয়েছে। বাজেয়াপ্ত করা হয় কচ্ছপগুলি। হাওড়া জিআরপি থানা ওই যাত্রীকে গ্রেফতার করেছে। জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে দক্ষিণ ভারত থেকে কচ্ছপগুলি নিয়ে আসা হয়েছিল। এই পাচারকারী কচ্ছপগুলি নিয়ে কোথায় যাচ্ছিল সেটা তদন্ত করে দেখা যাচ্ছে।

বন্ধ করুন