বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বাংলার গ্রামকে ভারতসেরা ঘোষণা করল পর্যটন মন্ত্রক, বিদেশ থেকে টুইট মমতার

বাংলার গ্রামকে ভারতসেরা ঘোষণা করল পর্যটন মন্ত্রক, বিদেশ থেকে টুইট মমতার

কিরীটেশ্বরী গ্রাম

১৪০৫ সালে দেবীর প্রাচীন মন্দির ভেঙে যায়। কিন্তু উনবিংশ শতকে লালগোলার রাজা দর্পনারায়ণ রায় নতুন করে মন্দির নির্মাণ করেন। তারপর মন্দিরের জন্য জমি দান করেছিলেন স্থানীয় মুসলিম ধর্মাবলম্বীর মানুষজন বলে জানা যায়। প্রত্যেক পৌষ মাসে মহামায়ার পুজো হয়। মন্দির চত্বরের এই জমিতে মেলা বসে। আয়োজনে মুসলিম মানুষজনই।

আবার দেশের সেরা বাংলা। পঞ্চায়েত, গ্রামোন্নয়ন থেকে শুরু করে দুয়ারে সরকার প্রকল্প সম্মান পেয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। বাংলার দুর্গাপুজো পেয়েছে ইউনেস্কোর স্বীকৃতি। সদ্য শান্তিনিকতন–কে হেরিটেজ তকমা দিয়েছে ইউনেস্কো। এসবের মধ্যেই বিদেশ সফরে গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে গিয়েও দেশের সেরা গ্রামের সম্মানের খবর পেলেন। সেটা দিয়েছে কেন্দ্রীয় সরকারের পর্যটন মন্ত্রক। আর তার পরই বাংলার মানুষজনকে বিদেশ থেকেই অভিনন্দন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে বারবারই গ্রামবাংলাকে সাজিয়ে তুলতে একাধিক পদক্ষেপ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের পর্যটনমন্ত্রী করেছিলেন বাবুল সুপ্রিয়কে। অধুনা তাঁর দফতর বদল হয়েছে। আর বারবারই বাংলার সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার কথা শোনা গিয়েছে মুখ্যমন্ত্রীর মুখে। তবে প্রাকৃতিক সৌন্দর্য এবং উন্নয়ন ঘটেছে মুর্শিদাবাদের নবগ্রামের এই মন্দির চত্বরে। সেখানে এবার সেই কিরীটেশ্বরী গ্রামকে দেশের ‘সেরা পর্যটন গ্রাম’ হিসাবে মনোনীত করল কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক। আর তাতেই অত্যন্ত খুশি মমতা বন্দ্যোপাধ্যায়। বারবার বিরোধীরা রাজ্য গোল্লায় গিয়েছে বলে আওয়াজ তোলেন। সেখানে এই সম্মান প্রমাণ করল বিরোধীদের অভিযোগ অমূলক।

ঠিক কী লিখেছেন মুখ্যমন্ত্রী?‌ অন্যদিকে এই সম্মান পাওয়ার পর বিদেশ থেকেই নিজের আনন্দ তুলে ধরেছেন এক্স–হ্যান্ডেলে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ, বৃহস্পতিবার তাঁর এক্স–হ্যান্ডলে লিখেছেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার কিরীটেশ্বরীকে ভারত সরকারের পর্যটন মন্ত্রক ভারতের সেরা পর্যটন গ্রাম হিসেবে নির্বাচিত করেছে। দেশের ৩১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ৭৯৫টি আবেদনের মধ্যে ২০২৩ সালের ‘সেরা পর্যটন গ্রাম প্রতিযোগিতা’ হয়েছিল। সেখানেই এই বাংলার গ্রাম সেরা নির্বাচিত হয়েছে। আগামী ২৭ সেপ্টেম্বর নয়াদিল্লিতে হবে পুরষ্কার প্রদান অনুষ্ঠান। আমি ওই গ্রামের বাসিন্দাদের অভিনন্দন জানাই। জয় বাংলা।’

আরও পড়ুন:‌ রাজ্য সরকার বৈদ্যুতিক গাড়ি ভাড়া নেবে, সিদ্ধান্ত নিয়ে বিজ্ঞপ্তি জারি পরিবহণ দফতরের

আর কী জানা যাচ্ছে?‌ বাংলা এর আগেও নানা বিষয়ে সম্মান পেয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। সেখানে মুর্শিদাবাদের দহপাড়া রেল স্টেশন থেকে পাঁচ কিমি দূরে কিরীটেশ্বরী গ্রাম। সেখানে রয়েছে প্রাচীন মন্দির। কথিত আছে, এই গ্রামে সতীর মুকুট বা কিরীট পড়েছিল। তাই দেবীকে ‘মুকুটেশ্বরী’ বলেও ডাকা হতো। ১৪০৫ সালে দেবীর প্রাচীন মন্দির ভেঙে যায়। কিন্তু উনবিংশ শতকে লালগোলার রাজা দর্পনারায়ণ রায় নতুন করে মন্দির নির্মাণ করেন। তারপর মন্দিরের জন্য জমি দান করেছিলেন স্থানীয় মুসলিম ধর্মাবলম্বীর মানুষজন বলে জানা যায়। প্রত্যেক পৌষ মাসে মহামায়ার পুজো হয়। তার জন্য মন্দির চত্বরের এই জমিতে মেলা বসে। আয়োজনের মূল দায়িত্বে থাকেন মুসলিম মানুষজনই।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

শরিফুল এখন অতীত, জয়ের সঙ্গে এক টেবিলে বসে খাওয়াদাওয়া পরীমনির আগামিকাল কি ভালো কাটবে? সোমবারে কাজের চাপ থাকবে কি? জানুন ২৪ জুনের রাশিফল সোম থেকে বৃষ্টি বাড়বে কয়েকটি জেলায়! মঙ্গলে আরও বেশি হবে কোনগুলিতে? কতদিন? ৭১ হাজার টন পেঁয়াজ কিনল সরকার, দাম কি এবার কমবে? রবির সকালে মাইলস্টোন ছুঁল ইসরো! তৃতীয় পরীক্ষাতেও সফল RLV 'পুষ্পক' যৌন হেনস্থা মামলায় বিপুল জরিমানা কোকাকোলার উত্তরাধিকারী আলকির! অঙ্কটা কত জানেন? সুইজারল্যান্ডে আছে আরও এক ভারত, ভাইরাল ভিডিয়ো দেখে চমকে গেলেন নেটিজেন পালকের মতো নেমে এল ‘পুষ্পক’, সফল হল চূড়ান্ত অবতরণ, ইসরোর টুপিতে নয়া পালক টসে জিতল England , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| বুধাদিত্য রাজযোগে পদোন্নতি ও অগ্রগতি হবে ৩ রাশির, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল

T20 WC 2024

‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.