বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > North Dinajpur: কোভিড আতঙ্কের মধ্যেই উত্তর দিনাজপুরে শিশুদের জ্বর, সর্দি বাড়ছে

North Dinajpur: কোভিড আতঙ্কের মধ্যেই উত্তর দিনাজপুরে শিশুদের জ্বর, সর্দি বাড়ছে

শিশুদের নিয়ে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে অভিভাবকরা। নিজস্ব ছবি।

প্রতিদিন হাসপাতালের আউটডোরে অসুস্থ শিশুদের ভিড় লেগেই রয়েছে। অসুস্থ এক শিশুর মা সাহানারা খাতুন জানান, তার সন্তান দশ দিন ধরে জ্বরে ভুগছিল। সেই কারণে হাসপাতালে ভর্তি ছিল। এখন সে সুস্থ রয়েছে চিকিৎসকরা জানিয়েছেন গরমের জেরে এরকম হয়েছে।

বর্ষার মরশুমেও বৃষ্টি নেই। কার্যত গ্রীষ্মের দাবদহে পুড়ছে রাজ্য। আবহাওয়া দফতর জানাচ্ছে এ বছর রাজ্যে স্বাভাবিকের অর্ধেকেরও কম বৃষ্টি হয়েছে। আর আবহাওয়া পরিবর্তন এবং তীব্র গরমের কারণে অসুস্থ হয়ে পড়ছে শিশুরা। এমনিতেই মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা। তার ওপর আবহাওয়ার পরিবর্তনের ফলে শিশুদের মধ্যে জ্বর, সর্দি, কাশির সংক্রমণ বাড়ায় আতঙ্ক বাড়ছে উত্তর দিনাজপুরে। যার ফলে শিশুদের একের পর এক ভর্তি করা হচ্ছে হাসপাতালে। এমনই দৃশ্য দেখা গেল উত্তর দিনাজপুরের রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। প্রতিদিনই হাসপাতালে ভিড় বাড়ছে রোগীদের। যদিও এটিকে ভাইরাল ফিভার বলেই দাবি করেছেন মেডিক্যাল কলেজের সহকারি অধ্যক্ষ।

চিকিৎসকরা জানাচ্ছেন তীব্র গরম সইতে না পেয়ে শিশুদের অসুস্থ হওয়ার হার বাড়ছে। জর, সর্দি এবং শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে অনেক শিশু ইতিমধ্যেই ভর্তি রয়েছে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সদ্যোজাত থেকে ১ বছর বয়সী শিশুরাই বেশি অসুস্থ হয়ে পড়ছে। প্রতিদিন হাসপাতালের আউটডোরে অসুস্থ শিশুদের ভিড় লেগেই রয়েছে।

অসুস্থ এক শিশুর মা সাহানারা খাতুন জানান, তার সন্তান দশ দিন ধরে জ্বরে ভুগছিল। সেই কারণে হাসপাতালে ভর্তি ছিল। এখন সে সুস্থ রয়েছে চিকিৎসকরা জানিয়েছেন গরমের জেরে এরকম হয়েছে। এ বিষয়ে মেডিক্যাল কলেজের সহকারি অধ্যক্ষ ডা. প্রিয়ঙ্কর রায় জানান, আবহাওয়ার পরিবর্তনের জন্য এমনটা হওয়া স্বাভাবিক। আতঙ্কের কোনও কারণ নেই। হাসপাতালে ৬ জন শিশু ভর্তি রয়েছে। তারা সুস্থ রয়েছে বলে জানান তিনি।

বন্ধ করুন