বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > হিংসার শিকার দলিতরা! অভিযোগ খতিয়ে দেখতে রাজ্যে আসতে চাইলে জাতীয় কমিশনকে বাধা

হিংসার শিকার দলিতরা! অভিযোগ খতিয়ে দেখতে রাজ্যে আসতে চাইলে জাতীয় কমিশনকে বাধা

ফাইল ছবি : এএনআই

ভোট পরবর্তী হিংসার একাধিক অভিযোগ উঠতে থাকে রাজ্য জুড়ে। দাবি করা হয় আক্রান্ত হচ্ছেন দলিতরা। 

নির্বাচনের ফল ঘোণার পরই ভোট পরবর্তী হিংসার একাধিক অভিযোগ উঠতে থাকে রাজ্য জুড়ে। দাবি করা হয়, এই হিংসার অভিযোগের একাধিক ঘটনার শিকার দলিতরা। সেই অভিযোগগুলি খতিয়ে দেখতেই রাজ্যে আসতে চেয়েছিল জাতীয় তফসিলি জাতি কমিশন। তবে করোনার কারণে দেখিয়ে জাতীয় কমিশনকে রাজ্যে আসতে মানা করে দিল পশ্চিমবঙ্গ সরকার।

এই বিষয়ে পশ্চিমবঙ্গ সরকার কলকাতা হাইকোর্টকে বলে রাজ্যে ৮ মে-এর পরে একটিও রাজনৈতিক হিংসার ঘটনা উঠে আসেনি। এই পরিপ্রেক্ষিতে জাতীয় তফসিলি জাতি কমিশন জাবি করছে যে তারা দলিতদের বিরুদ্ধে হিংসার অভিযোগ সংক্রান্ত চিঠি পাচ্ছে। এই প্রেক্ষিতে জাতীয় কমিশন রাজ্য সরকারকে জানিয়েছিল যে তারা পরিস্থিতি খতিয়ে দেখতে ১৩ এবং ১৪ মে রাজ্যে আসতে চায়। তবে করোনার কারণ দেখিয়া কমিশনকে রাজ্যে আসতে বারণ করল সরকার।

এই প্রেক্ষিতে ১১ মে পশ্চিমবঙ্গের মুখ্য সচিব জাতীয় তফসিলি জাতি কমিশনকে লেখা একটি চিঠিতে দাবি করেন, ১০ মে কলকাতা হাইকোর্টের ৫ সদস্যের ডিভিশন বেঞ্চের কাছে এই সংক্রান্ত মামলা উত্থাপন করে রাজ্য সরকার। সেই মামলার প্রেক্ষিতে চলা শুনানিতে আদালত জানান যে দলিতদের উপর হওয়া কোনও অত্যাচারের অভিযোগ জাতীয় কমিশনে জমা পরলে তা পুলিশের ডিজিকে জানাতে।

তবে এর জবাবে কমিশন জানায় যে তারা নির্দিষ্ট স্থানে যেতে বদ্ধপরিকর। এই দাবির জবাবে রাজ্য সরকারের তরফে পাল্টা জানানো হয়, বর্তমান দুর্যোগের পরিস্থিতিতে প্রচুর বিধি নিষেধ লাগু করা হচ্ছে সংক্রমণ রুখতে। তাই করোনা বিধি মেনে যাতে এখন এই সফর বাতিল করা হয়। তাছাড়া কমিশন সূত্রে জানা গিয়েছে, সফরকারী দলের জন্য যেই হোটেল বুক করা হয়েছিল, তারাও ফোন করে অজুহাত দিয়ে জানিয়ে দেয় যে তারা এখন কোনও অতিথিকে জায়গা দিতে পারবেন না।

এদিকে কমিশনের চেয়ারম্যান বিজয় সাম্পলা এই প্রসঙ্গে মুখ খুলতে চাননি। তবে তিনি মেনে নিয়েছেন যে বুধবার তাঁর পশ্চিমবঙ্গ সফরে যাওয়ার কথা ছিল। এদিকে নির্বাচন পরবর্তী সময়ে মহিলাদের উপরও অত্যাচার হয়েছে বলে অভিযোগ উঠেছে। সেই সব অভিযোগ খতিয়ে দেখতে ইতিমধ্যেই মহিলা কমিশনের তরফে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির সদস্যরা নন্দীগ্রামে গিয়েছিলেন বলে জানা গিয়েছে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

ভিডিয়ো: কে কতগুলো সিঙ্গারা খেয়েছে- বিমানের মধ্যেই সিরাজের সঙ্গে চাহালের লড়াই! ইনিই বিদ্যা বালান! সিনেমা নয়, বাস্তবেই ভোল বদলে নিজের একী হাল করলেন অভিনেত্রী! রোনাল্ডোর শেষ ইউরো, ১৮ বছর পরে জার্মানিতে বড় টুর্নামেন্ট- একনজরে সব তথ্যে ইতালিতে মোদীকে করজোড়ে নমস্কার করে স্বাগত জানালেন মেলোনি! জি ৭-র দৃশ্য একনজরে স্কুল খুলতে হবে, কেন্দ্রীয় বাহিনীকে সরাতে কেন্দ্র–রাজ্যকে নির্দেশ দিল হাইকোর্ট কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? অতিরিক্ত দুধ খাওয়াও বিপদ! কী হতে পারে জানলে চোখ কপালে উঠবে USA বনাম Ireland ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? Wimbledon 2024-এর পথে শ্রীরামপুরের সৈকত ও বালির অভিষেক সহ চার বঙ্গ সন্তান 'আমাদের কথা ভেবে…' কসবার অগ্নিকাণ্ডের পর কেন এমন বললেন ‘মির্চি অগ্নি’?

T20 WC 2024

কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.