বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Alternate Ferry service route: হাওড়া মেট্রো চালু হতেই যাত্রী কমেছে নদী জলপথে, বিকল্প রুটে ফেরি পরিষেবার ভাবনা

Alternate Ferry service route: হাওড়া মেট্রো চালু হতেই যাত্রী কমেছে নদী জলপথে, বিকল্প রুটে ফেরি পরিষেবার ভাবনা

হাওড়া মেট্রো চালু হতেই যাত্রী কমেছে নদী জলপথে, বিকল্প রুটে ফেরি পরিষেবার ভাবনা (প্রতীকী ছবি)

মূলত হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেডের মধ্যে মেট্রো যোগাযোগ ব্যবস্থা চালু হওয়ার পর থেকে হাওড়া-বাবুঘাট, হাওড়া-ফেয়ারলি প্লেসের মতো রুটে ফেরি পরিষেবা ব্যাপক আর্থিক সমস্যার সম্মুখীন হচ্ছে। নদীপথে এই রুটে যাত্রী সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। 

গত ৬ মার্চ গঙ্গার নিচ দিয়ে মেট্রো পরিষেবা শুরু কয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর ১৫ মার্চ যাত্রী সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছিল এই মেট্রো পরিষেবা। দীর্ঘ প্রতীক্ষিত এই মেট্রো পরিষেবার জন্য অনেকদিন ধরেই অপেক্ষায় ছিলেন বহু মানুষ। ফলে গঙ্গার নিচ দিয়ে মেট্রো চালু হতেই সেখানে প্রতিদিনই ভিড় বাড়ছে যাত্রীদের। এর ফলে হাওড়া-ধর্মতলা রুটে যেমন বাসগুলিতে যাত্রীদের সংখ্যা কমেছে তেমনি হুগলি নদী জলপথে ফেরি পরিষেবাও আর্থিক ক্ষতির মুখে পড়েছে। এই অবস্থায় বিকল্প রুট চালু করার কথা ভাবনা চিন্তা করছেন জলপথ পরিবহণের কর্তারা। 

আরও পড়ুন: ফের চালু বাউড়িয়া-বজবজ ফেরি পরিষেবা, খুশি যাত্রীরা, বানের জলে ভেসে গিয়েছিল জেটি

মূলত হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেডের মধ্যে মেট্রো যোগাযোগ ব্যবস্থা চালু হওয়ার পর থেকে হাওড়া-বাবুঘাট, হাওড়া-ফেয়ারলি প্লেসের মতো রুটে ফেরি পরিষেবা ব্যাপক আর্থিক সমস্যার সম্মুখীন হচ্ছে। নদীপথে এই রুটে যাত্রী সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। এই অবস্থায় বিকল্প রুটে পরিষেবা চালু করা যায় কিনা তা নিয়ে চিন্তাভাবনা করছেন আধিকারিকরা। যদিও এখনও পর্যন্ত এ বিষয়ে কোনও রকমের সিদ্ধান্ত হয়নি। বিষয়টি আলোচনার প্রাথমিক স্তরে রয়েছে। 

প্রসঙ্গত, অল্প সময়ের মধ্যে যানজট এড়িয়ে ধর্মতলা বা হাওড়া পৌঁছতে মেট্রোকে বেছে নিচ্ছেন যাত্রীরা। ফলে প্রতিদিন এই মেট্রোয় হাজার হাজার যাত্রী যাতায়াত করছেন। তাতে স্বাভাবিকভাবেই অন্যান্য গণপরিবহণ লোকসানের মুখে পড়েছে।

পরিবহণ দফতর সূত্রে জানা যাচ্ছে, প্রতিদিন এই সমস্ত রুটে ফেরি পরিষেবায় গড়ে টিকিট বিক্রি প্রায় ৩০ হাজার টাকা কমে গিয়েছে। হাওড়া রুটে মেট্রো চালু হওয়ার আগে অবধি বছরের পর বছর প্রচুর অফিস যাত্রী এবং সাধারণ যাত্রীরা যাতায়াতের জন্য ফেরি পরিষেবাকে বেছে নিতেন। তবে এখন তাদের অধিকাংশই মেট্রোকে বেছে নিচ্ছেন। ফলে নদী পরিবহণে যাত্রী সংখ্যা ব্যাপক হারে কমে গিয়েছে। এমন অবস্থা চলতে থাকলে সে ক্ষেত্রে আগামী দিনে পড়বে ফেরি পরিষেবা মুখ থুবড়ে পড়বে বলে আশঙ্কা করছেন আধিকারিকরা।  এই অবস্থায় হাওড়-কলকাতার মধ্যে লঞ্চ পরিষেবাকে বাঁচিয়ে রাখতে নতুন রুটের চিন্তা ভাবনা করা হচ্ছে।

সমবায় সমিতি সূত্রে জানা গিয়েছে, আপাতত কলকাতা থেকে হাওড়া এবং হাওড়া থেকে কলকাতা এই দুটি রুটের বিকল্প নিয়ে চিন্তা ভাবনা চলছে। সে ক্ষেত্রে পরিবহণ দফতরের সঙ্গে আলাদাভাবে আলোচনা করা হবে। তাদের অনুমতি মিললে তবেই সেই রুট তৈরি করা সম্ভব।

তবে প্রাথমিকভাবে শোনা যাচ্ছে, কাশীপুর থেকে হাওড়া পর্যন্ত লঞ্চ চালানোর প্রস্তাব এসেছে। এছাড়া জি টি রোডে যানজট বাড়ছে। ফলে বালি থেকে হাওড়া স্টেশনে আসতে প্রচুর সময় লাগে। সেখান থেকে হাওড়া পর্যন্ত লঞ্চ পরিষেবা চালানো যায় কিনা সে বিষয়ে চিন্তাভাবনা চলছে।

বাংলার মুখ খবর

Latest News

জয়ার পর, ঐশ্বর্যকে ‘অপমান’ অমিতাভের? নেটপাড়া খচে লাল, বউমার সাথে কী করল বিগ বি পর্নস্টারকে ঘুষকাণ্ডে কোণঠাসা ট্রাম্প নিজেকে তুলনা করলেন মাদার টেরিজার সঙ্গে! আজ কাদের প্রেমের সম্পর্কের অবনতি হতে পারে? দেখে নিন কী বলছে আজকের প্রেম রাশিফল T20 WC: ভারত-পাক ম্যাচে জঙ্গি হামলার হুমকি, বাড়ানো হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা সেনসেক্সে 'ধসের' পর শেয়ার বাজার নিয়ে বড় দাবি শাহের, বললেন- '১২০০-১৩০০ পয়েন্ট…' '...বিশ্বে কেউ গান্ধীকে চিনত না', কংগ্রেসকে তোপ দাগতে গিয়ে বিস্ফোরক দাবি মোদীর নখের রং বুঝিয়ে দেয় ক্যানসার হবে কিনা! কীভাবে শনাক্ত করবেন Bike Tips: বর্ষাকালে বাইকের ফুয়েল ট্যাঙ্কে জল ঢুকে গিয়েছে! বের করুন এত সহজেই মুখে দাড়ি-গোঁফ থাকায় টপারকে শুনতে হয়েছিল গঞ্জনা, এবার হল প্রাচীর ‘মেকওভার’ 'লিড নেব',ভোট সপ্তমীর আগে বাংলায় BJP'র আসন সংখ্যা নিয়ে 'প্লাস-মাইনাস' দাবি শাহের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.