বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Sabuj Sathi Cycle: বাংলার সবুজসাথী সাইকেল বিক্রি হচ্ছে বাংলাদেশে? ওপারে যাচ্ছে কীভাবে? দাম কত উঠছে?

Sabuj Sathi Cycle: বাংলার সবুজসাথী সাইকেল বিক্রি হচ্ছে বাংলাদেশে? ওপারে যাচ্ছে কীভাবে? দাম কত উঠছে?

সবুজ সাথী। প্রতীকী ছবি ফেসবুক সবুজ সাথী

দুভাবে এই সাইকেল বাংলা থেকে বাংলাদেশে চলে যায়। একটা দিক হল একাধিক ভারতীয়র কাঁটাতারের ওপারে চাষের জমি আছে। তাঁরা সাইকেল চেপে ওপারে যান। কিন্তু আসার সময় হেঁটে চলে আসেন। আসলে মাঝের সময়টাতে তারা সবুজ সাথীকে বেচে দিয়ে আসেন ওপারে।

ক্রিং ক্রিং সাইকেল লিচু বাগানে। না এক্ষেত্রে সাইকেল আর লিচু বাগানে নয়। বাংলার সবুজ সাথীর সাইকেল এবার একেবারে বাংলাদেশে। সেখানে একেবারে হটকেকের মতো বিকোচ্ছে এই সরকারি সবুজসাথীর সাইকেল। সেখানে এই সাইকেলের চাহিদাই আলাদা। এগুলির কদরও চোখে পড়ার মতো। কিন্তু বাংলার সরকারি সাইকেল বাংলাদেশে যাচ্ছে কি করে? 

সবুজ সাথীর সাইকেল। ছাত্রছাত্রীদের কাছে বেশ জনপ্রিয়। আবার ছাত্রছাত্রীদের বাবাদের মধ্য়ে অনেকেই এই সাইকেলে চেপেই বাজার হাট করেন। কিন্তু সবুজসাথীর সাইকেল  বাংলাদেশের বাজারে বিক্রি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এবার প্রশ্ন এখান থেকে বাংলাদেশে কীভাবে যায় সাইকেল? 

সোশ্য়াল মিডিয়ায় সেই সংক্রান্ত ভিডিয়ো ঘুরছে। যেখানে দাবি করা হচ্ছে এগুলি হল সবুজ সাথীর সাইকেল। তবে ভিডিয়োর সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা।  রীতিমতো লোগো লাগানো রয়েছে। কিছু সাইকেল হয়তো কিছুদিন চালিয়ে বিক্রি করে দেওয়া হয়েছে। কিছু সাইকেল আবার একেবারে নতুন। বিশ্ব বাংলার লোগোও রয়েছে সাইকেলের পেছনে। আনন্দবাজার অনলাইনের প্রতিবেদনে সেই সংক্রান্ত তথ্য় সামনে এসেছে।

সেই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে বাংলাদেশে এই ধরনের সবুজ সাথী সাইকেলের দাম ৭-৮ হাজার টাকা। আর সেখানে এই ধরনের নতুন সাইকেলের দাম পড়ছে ১৪-১৫ হাজার টাকা। সেক্ষেত্রে হাফ দামে বাংলার সবুজ সাথী কিনছেন অনেকেই। এমনটাই মনে করা হচ্ছে। 

এদিকে ওই সংবাদমাধ্য়মের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে এক হাটের ব্যবসায়ী জানিয়েছেন, অনেকেই বলেন এগুলো নাকি পশ্চিমবঙ্গের বিদ্যালয়ের বিনামূল্য়ে দেওয়া সাইকেল। আমরা অত কিছু জানি না। পাইকারদের কাছ থেকে নিয়ে আসি। ২০০-৩০০টাকা লাভ রেখে বিক্রি করে দিই। 

এখানেই প্রশ্ন এই সাইকেল সীমান্ত পেরিয়ে বাংলাদেশে যাচ্ছে কীভাবে? 

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে দুভাবে এই সাইকেল বাংলা থেকে বাংলাদেশে চলে যায়। একটা দিক হল একাধিক ভারতীয়র কাঁটাতারের ওপারে চাষের জমি আছে। তাঁরা সাইকেল চেপে ওপারে যান। কিন্তু আসার সময় হেঁটে চলে আসেন। আসলে মাঝের সময়টাতে তারা সবুজ সাথীকে বেচে দিয়ে আসেন ওপারে। তবে সীমান্ত রক্ষী বাহিনীর নজর এড়িয়েই এসব কাজকর্ম চলে বলে অভিযোগ। 

তবে আরও একটি পথ রয়েছে। সেটা হল চোরা পথ। একাধিক খোলা বর্ডার দিয়ে এই পাচার চলে। মূলত কাঁটাতার বিহীন এলাকা দিয়ে এই পাচার চলে। বাংলার সীমান্তবর্তী এলাকা থেকে এই সাইকেল সংগ্রহ করে সেটা পাঠিয়ে দেওয়া হয় বাংলাদেশে। 

 

বাংলার মুখ খবর

Latest News

২ বউ পায়েল-কৃতিকাকে নিয়ে এক বিছানায়, ৪ সন্তান! ইউটিউব থেকে কত আয় আরমান মালিকের? কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও ‘‌আমি বাংলার সমৃদ্ধি উচ্চতায় নিয়ে যেতে আমৃত্যু বদ্ধপরিকর’‌, পোস্ট করলেন মমতা 'বাংলায় আমরা... আসন পাব', ভোট পঞ্চমীতে শাহের গলায় কোন পরিসংখ্যান? শ্লীলতাহানির অভিযোগে বিদ্ধ জওয়ানকে নিয়ে কড়া পদক্ষেপ কমিশনের, থানায় দায়ের FIR তৃণমূল নেতাকে কোপ রক্তাক্ত আরামবাগ, কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে সরব কল্যাণ কাজের চাপ একটু ভুলে থাকুন, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, থাকুন একদম মনের আনন্দে T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন ত্রিকোণ প্রেমে রণবীর-আলিয়া-ভিকি! লাভ অ্যান্ড ওয়ার নিয়ে বড় আপডেট বনশালির 'BJP এজেন্টের গায়ে হাত দিলে...', সুর চড়ালেন লকেট, রচনাকে আহ্বান বিজেপিতে

Latest IPL News

কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.