বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি আঁকছে রোবট - প্রথম 'রোবটিক ম্যুরাল আর্ট'-এর সাক্ষী ভারত
সেই ম্যুরাল। (ছবি সৌজন্য বার্জার)
সেই ম্যুরাল। (ছবি সৌজন্য বার্জার)

রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি আঁকছে রোবট - প্রথম 'রোবটিক ম্যুরাল আর্ট'-এর সাক্ষী ভারত

  • প্রথমবার এমনই দৃশ্যের সাক্ষী থাকল ভারত।

রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি আঁকছে নাকি রোবট, তাও আবার কলকাতায়। প্রথমবার এমনই দৃশ্যের সাক্ষী থাকল ভারত। এস্টোনিয়ার শিল্পীদের সঙ্গে হাত মিলিয়ে সেই উদ্যোগ নিয়েছে বার্জার পেন্টস ইন্ডিয়া লিমিটেড।

সেই ম্যুরাল ফুটিয়ে তোলার জন্য ‘অ্যালবার্ট’ এবং ‘লিওনার্দো’ নামক দুটি রোবট নিয়ে এসেছেন শিল্পীরা। একইসঙ্গে ভারতে এসেছেন রোবটের আবিষ্কারক মিকেল জোয়ালা এবং রোবট ম্যুরালিস্টের সিইও রিচার্ড মুরুটার। বর্তমানে বিজ্ঞাপনে আন্তর্জাতিকভাবে ভিনাইল ব্যানারের পরিবর্তে সেই রোবট ব্যবহারের প্রচলন শুরু হয়েছে। যে ভিনাইল ব্যানারের ফলে প্রতি বছর কয়েক লাখ টন প্লাস্টিকজাতীয় বর্জ্য উৎপন্ন হয়। শুধু তাই নয়, মানুষের তুলনায় সাধারণ ১০০ গুণ দ্রুত ম্যুরাল আঁকতে পারে রোবট।

রিচার্ড বলেন, ‘বার্জার পেন্টস ইন্ডিয়া লিমিটেডের মতো দারুণ সংস্থার সঙ্গে ভারতে রোবট ম্যুরালিস্টের পথ চলা শুরু করার জন্য আমি অত্যন্ত আগ্রহী। খুব শীঘ্রই আমরা গোটা ভারতেই আমাদের রোবট নিয়ে আসব এবং সজ্জা ও স্বতন্ত্রতার জন্য বিশালাকারে পছন্দসই ম্যুরালকে ছড়িয়ে দেব।’ তিনি জানান, রোবট ম্যুরাল পরিবেশবান্ধবও বটে। একইসঙ্গে বিশ্বব্যাপী বার্জারের নয়া ডিআইওয়াই স্প্রে প্রেন্টস রেঞ্জের আইপেন্টকে সহায়তা করবে রোবট।

চলছে ম্যুরাল আঁকার কাজ। (ছবি সৌজন্য বার্জার)
চলছে ম্যুরাল আঁকার কাজ। (ছবি সৌজন্য বার্জার)

সেই নয়া উদ্যোগের সঙ্গে সামিল হতে পেরে খুশি বার্জারও। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও অভিজিৎ রায় বলেন, ‘এই রোবোটের মাধ্যমে ম্যুরাল আঁকার বিষয়টি একেবারে নতুন। আমরা অত্যন্ত খুশি যে ভারতে এই শিল্পের পথ চলা শুরুর ক্ষেত্রে আমরা পথিকৃৎ হব।’

বন্ধ করুন