বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভরসা নেই রাজ্য নেতৃত্বের উপর, শাহকে মাথায় রেখে ‘‌টিম বাংলা’‌য় ৬ জন মন্ত্রী
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (এএনআই) (Amit Sharma)

ভরসা নেই রাজ্য নেতৃত্বের উপর, শাহকে মাথায় রেখে ‘‌টিম বাংলা’‌য় ৬ জন মন্ত্রী

  • সম্প্রতি রাজ্য নেতৃত্বের কাছে সাংগঠনিক অবস্থা নিয়ে রিপোর্ট তলব করেন জেপি নড্ডা, বিএল সন্তোষরা। সেখানে যে রিপোর্ট পাঠানো হয়েছে তাতে অসন্তোষ প্রকাশ করেছেন স্বয়ং অমিত শাহ। মনগড়া রিপোর্ট বলেই মনে করছেন তাঁরা। তাই বাস্তব পরিস্থিতির উপর রিপোর্ট তৈরি করতেই কেন্দ্রীয় মন্ত্রীদের মাঠে নামানো হচ্ছে।

সংগঠনের হাল ছন্নছাড়া। সাংসদ–বিধায়করা দল ছাড়তে শুরু করেছেন। যতদিন যাচ্ছে বেআব্রু হয়ে পড়ছে বিজেপির সাংগঠনিক হাল। কিন্তু লোকসভা নির্বাচনে কেন্দ্রে সরকার গড়তে হলে সব রাজ্য থেকেই আসন দরকার। তাই ‘মিশন ২০২৪’–কে মাথায় রেখে ছন্নছাড়া রাজ্য বিজেপিকে একসূত্রে বাঁধতে ‘টিম বাংলা’ গঠন করল দলের কেন্দ্রীয় নেতৃত্ব। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে মাথায় রাখা হযেছে। আর ছয় হেভিওয়েট মন্ত্রীকে ‘টিম বাংলা’য় যুক্ত করা হয়েছে বলে সূত্রের খবর। এই ৬ জন মন্ত্রী এখন বাংলায় ডেইলি প্যাসেঞ্জারি করবেন। বাংলাকে পাঁচটি জোনে ভাগ করে মন্ত্রীরা ‘টিম বাংলা’র কাজ শুরু করবেন।

কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল?‌ বিজেপির শীর্ষ নেতৃত্বের সূত্রে খবর, সম্প্রতি রাজ্যে এসে অমিত শাহ একটা ইঙ্গিত দিয়েছিলেন। তারপরই এই টিম বাংলার উদ্যোগ নেয় কেন্দ্রীয় নেতৃত্ব। রাজ্য বিজেপির এখনকার নেতৃত্বের উপর ভরসা রাখতে পারছেন না কেন্দ্রীয় নেতারা। তাছাড়া বিজেপির সর্বভারতীয় সহ–সভাপতি দিলীপ ঘোষ যে রিপোর্ট দিয়েছেন তাতে সুকান্ত–শুভেন্দুর বিরুদ্ধে নালিশ রয়েছে বলে সূত্রের খবর।

কেন্দ্রীয় মন্ত্রীদের রাখার সিদ্ধান্ত কেন?‌ সম্প্রতি রাজ্য নেতৃত্বের কাছে সাংগঠনিক অবস্থা নিয়ে রিপোর্ট তলব করেন জেপি নড্ডা, বিএল সন্তোষরা। সেখানে যে রিপোর্ট পাঠানো হয়েছে তাতে অসন্তোষ প্রকাশ করেছেন স্বয়ং অমিত শাহ। মনগড়া রিপোর্ট বলেই মনে করছেন তাঁরা। তাই বাস্তব পরিস্থিতির উপর রিপোর্ট তৈরি করতেই কেন্দ্রীয় মন্ত্রীদের মাঠে নামানো হচ্ছে।

কেমন করে কাজ করবে টিম বাংলা?‌ এবার বাংলায় আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি। আগামী ৭ ও ৮ জুন নাড্ডা বাংলায় থাকবেন। সেখানেই ৬ জন হেভিওয়েট মন্ত্রীকে এলাকা ভাগ করে দায়িত্ব দিয়ে দেওয়া হবে। আর জানিয়ে দেওয়া হবে বঙ্গ–বিজেপি নেতৃত্বকে যে, এই টিমের মাথায় থাকবেন অমিত শাহ। সূত্রের খবর, শীর্ষে অমিত শাহকে রেখে বাংলা চষে বেড়াবেন স্মৃতি ইরানি, ধর্মেন্দ্র প্রধান, এস পি সিং বাঘেল–সহ কয়েকজন।

বন্ধ করুন