বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bus Conductor: অপমানের ১৮ বছর পার, আদালতে 'বিচার' পেলেন বাস কন্ডাক্টর, ফিরছে আগের বেতন

Bus Conductor: অপমানের ১৮ বছর পার, আদালতে 'বিচার' পেলেন বাস কন্ডাক্টর, ফিরছে আগের বেতন

অপমানের ১৮ বছর পার, আদালতে বিচার পেলেন বাস কন্ডাক্টর, ফিরছে আগের বেতন প্রতীকী ছবি

এই ঘটনা সেই ২০০৫ সালে। এক যাত্রীকে খুচরো দেওয়ার জন্য তিনি বাস চালকের কাছ থেকে ৫০০ টাকা নিয়েছিলেন। সেদিনই মাঝপথে সিএসটিসির আধিকারিকরা বাসে ওঠেন। তারা দেখেন কন্ডাক্টরের ব্যাগে অতিরিক্ত ২২৫ টাকা রয়েছে।

উত্তমকুমার ঠাকুর। পেশায় বাস কন্ডাক্টর। ক্যালকাটা স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশনের বাস কন্ডাক্টর তিনি। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি ২২৫ টাকার হিসেব দিতে পারেননি। এরপর তাঁর চাকরিজীবনে শাস্তির মুখে পড়তে হয়। কম বেতনের জ্বালা দিনের পর দিন তাঁকে সহ্য করতে হয়েছে। দিনের পর দিন ধরে তিনি নিজেকে নির্দোষ বলে প্রমাণ করার সবরকম চেষ্টা করেছিলেন। কিন্তু কিছুতেই তিনি পারেননি। তবে শেষ পর্যন্ত কলকাতা হাইকোর্টে তিনি স্বস্তি পেয়েছেন। 

তার বিরুদ্ধে ওঠা অভিযোগ কার্যত খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। পুরনো বেতন কাঠামোয় তাকে যাতে ফেরানো হয় তার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গেই তিনি যে সুযোগ সুবিধাগুলি পাচ্ছিলেন না সেগুলি ফিরিয়ে দেওয়ার জন্য আদালত নির্দেশ দেয়। 

আসলে এই ঘটনা সেই ২০০৫ সালে। এক যাত্রীকে খুচরো দেওয়ার জন্য তিনি বাস চালকের কাছ থেকে ৫০০ টাকা নিয়েছিলেন। সেদিনই মাঝপথে সিএসটিসির আধিকারিকরা বাসে ওঠেন। তারা দেখেন কন্ডাক্টরের ব্যাগে অতিরিক্ত ২২৫ টাকা রয়েছে। তারা মোটামুটি এই সিদ্ধান্তে আসেন যে কন্ডাক্টর কোথাও অনিয়ম করেছেন। 

কন্ডাক্টর এরপর যাবতীয় কথা জানান। কিন্তু তারপরেও তারা মানতে চাননি বিষয়টি। তারপর তার বেতন কমিয়ে দেওয়া হয়। তার অন্য়ান্য সুবিধা রদ করা হয়। তবে নানাভাবে তিনি সুবিধা ও বেতন ফিরিয়ে দেওয়ার জন্য নানা আবেদন করেন তাঁর অফিসের কাছে। কিন্তু তারপরেও তার অফিস তাকে ফেরত দেওয়া হয়নি তার সুবিধা।

কিন্তু এরপর আদালতে যান ওই ব্যক্তি। মামলা চলতে থাকে। শেষ পর্যন্ত সেই মামলায় বড় নির্দেশ দিলেন বিচারপতি। বিচারপতির সেই নির্দেশে খুশি হয়েছেন কন্ডাক্টর। কিন্তু এই যে এতগুলো বছর চলে গেল যন্ত্রণার মধ্য়ে দিয়ে সেটা ফিরিয়ে দেবে কে? 

উত্তমের আইনজীবী জানিয়েছিলেন, আইন না মেনেই তার বেতন কেটে নেওয়া হয়েছিল। এটা একেবারেই উচিত হয়নি। তবে পরিবহণ দফতরের আইনজীবী দাবি করেছিলেন, উত্তমের বিরুদ্ধে যে ব্যবস্থা নেওয়া হয়েছিল তা নিয়ম মেনেই করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত আদালতে বিচার পেলেন ওই কন্ডাক্টর এটাই স্বস্তির। 

বাংলার মুখ খবর

Latest News

'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু একইসঙ্গে সাবলীলভাবে ৪ ভাষা বলছেন! শ্রদ্ধার প্রতিভায় মুগ্ধ ভক্তরা কিশোর কুমারের বায়োপিকে কার্তিক? অনুরাগের নতুন ছবি নিয়ে ফাঁস বড় খবর হাঁটুর বয়সী অভিনেত্রীকে ভরা মঞ্চে ধাক্কা জুনিয়র NTR-এর কাকার!পরের ঘটনা আরও ভয়ানক শনিদেবের রাশি বদলের কারণে হাতে আসবে টাকা, ৯৭ দিন রাজার মতো বাঁচবেন এই জাতকরা দরমার বাড়ি, অর্ধেক জায়গায় নেই আস্তরণ, কোটিপতিদের ভিড়ে রেখার ভিটে ফোকলা দাঁত সৌমিতৃষাকে বিয়েতে ডাকেননি আদৃত! প্রশ্ন উঠতেই মাথা নেড়ে কী জবাব কৌশাম্বির বরের কী বিরাট বাড়ি! বাকিংহাম প্যালেসে রাজা চার্লসের সঙ্গে চা চক্রে অটো চালক আরতি

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.