বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রয়োজন হলে সেনা ডাকুন, রাজ্যকে ফের পরামর্শ আদালতের
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

প্রয়োজন হলে সেনা ডাকুন, রাজ্যকে ফের পরামর্শ আদালতের

  • ডিভিশন বেঞ্চ জানায়, যে কোনও অশান্তি শুরুতেই কড়া হাতে দমন করতে হবে রাজ্যকে। পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে বলে মনে হলে সেনা ডাকতে পারে রাজ্য। সাধারণ মানুষের প্রাণ ও সম্পত্তি রক্ষা প্রধান কর্তব্য বলে জানিয়েছে আদালত।

রাজ্যে সাম্প্রদায়িক তাণ্ডব রুখতে ফের রাজ্যকে সেনা মোতায়েনের পরামর্শ দিল কলকাতা হাইকোর্ট। এদিন আদালত রাজ্য পুলিশকে দ্রুত তাণ্ডবের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করার নির্দেশ দিয়েছে। সঙ্গে রাজ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষাতেও জোর দিতে বলেছেন প্রধান বিচারপতি।

এদিন হাওড়াসহ রাজ্যের বিভিন্ন জেলায় সাম্প্রদায়িক তাণ্ডবে সেনা মোতায়েনের দাবিতে দায়ের মামলায় এদিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানায়, যে কোনও অশান্তি শুরুতেই কড়া হাতে দমন করতে হবে রাজ্যকে। পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে বলে মনে হলে সেনা ডাকতে পারে রাজ্য। সাধারণ মানুষের প্রাণ ও সম্পত্তি রক্ষা প্রধান কর্তব্য বলে জানিয়েছে আদালত। এছাড়া এব্যাপারে সবাইকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার নির্দেশ দেন বিচারপতিরা।

বলে রাখি, এই মামলার প্রথম শুনানিতে গত ১৩ জুন একই পরামর্শ দিয়েছিল আদালত। তবে তার পরও সেনা তলব করতে দেখা যায়নি রাজ্য সরকারকে।

বিজেপির বহিষ্কৃত নেত্রী নূপুর শর্মার মন্তব্যের প্রতিবাদের নামে গত বৃহস্পতিবার থেকে রাজ্যের বিভিন্ন জেলায় সাম্প্রদায়িক তাণ্ডব শুরু করে একদল দুষ্কৃতী। হাওড়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, নদিয়াসহ বিভিন্ন জেলায় ভাঙচুর, অবরোধ, অগ্নিসংযোগের ঘটনা ঘটে। অভিযোগ হাতের বাইরে চলে গিয়েছে বুঝেও সেনা তলব করেনি রাজ্য সরকার। এর আগে আমফানের বিপর্যয়েও রাজ্য সরকার সেনা তলবে দেরি করেছে বলে অভিযোগ ওঠে।

 

 

 

বন্ধ করুন