বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রাথমিক নিয়োগে বড় কেলেঙ্কারি ধরল সিবিআই, অসাধু চক্রের তথ্য কলকাতা হাইকোর্টে

প্রাথমিক নিয়োগে বড় কেলেঙ্কারি ধরল সিবিআই, অসাধু চক্রের তথ্য কলকাতা হাইকোর্টে

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

এই ওয়েবসাইটের মাধ্যমে টেট পরীক্ষায় অকৃতকার্য প্রার্থীদের পাশ করেছে বলে দেখানো হতো। আসল ওয়েবসাইটের মতোই দেখতে ছিল প্রতারণা করার জন্য তৈরি ওই ওয়েবসাইট। ভুয়ো ইমেল আইডি থেকে মেল পাঠানো হতো। ইন্টারভিউয়ের জন্য ডেকে পাঠানো হতো। এরা আসলে সবাই ফেল করা প্রার্থী। তারপর পুরো কাজটি করা হতো।

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় এবার বড় চক্রের হদিশ দিল সিবিআই। যা নিয়ে কলকাতা হাইকোর্টে নতুন করে একটি বিস্তারিত রিপোর্ট জমা দিয়েছে সিবিআই। এই রিপোর্টের সঙ্গে সিবিআই যুক্ত করেছে চার্জশিটের কপি। সিবিআই কলকাতা হাইকোর্টকে জানিয়েছে, ভুয়ো ওয়েবসাইট তৈরি করা হয়েছিল। আর সেটাকেই ঢাল করে কাজ করছিল চক্রটি। ওই চক্রের মাধ্যমেই ৩১০ জন অযোগ্য প্রার্থীকে চাকরি দেওয়া হয়েছিল। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে জমা পড়েছে ওই রিপোর্ট। এবার তা নিয়ে পরবর্তী শুনানিতে আদালত পদক্ষেপ করতে পারে বলে মনে করা হচ্ছে।

এই চক্রে অনেকেই যুক্ত ছিল। তাদের বিষয়ে জমা দেওয়া রিপোর্ট সব উল্লেখ করা হয়। এই বিষয়ে সিবিআইয়ের বক্তব্য, কুন্তল ঘোষ, তাপস মণ্ডল এবং কয়েকজন প্রভাবশালী এই চক্রে জড়িত ছিল। তাঁদের অশুভ আঁতাত এই কাজ করতে সাহায্য করেছিল। তাঁরা বেআইনি পথে চাকরি পাইয়ে দিয়ে বিপুল অর্থ কামিয়েছিল। গোটা ব্যাপারটিই একটা চক্র তৈরি করেছিল। সিবিআইয়ের রিপোর্ট অনুযায়ী, তাপস মণ্ডল তাঁর সাব এজেন্টদের মাধ্যমে শুধুমাত্র টিচার্স ট্রেনিং কলেজের মালিকদের কাছ থেকে অবৈধ পথে চাকরি পাইয়ে দেওয়ার জন্য অর্থ সংগ্রহ করতেন।

আরও পড়ুন:‌ কাঁথির পরিযায়ী শ্রমিকদের সঙ্গে যোগাযোগ জঙ্গিদের, রামেশ্বরম কাফে বিস্ফোরণে নয়া মোড়

এদিকে এই চক্রে বেশ কিছু এজেন্ট কাজ করত। যাদের মাধ্যমে টাকা উঠে আসত। এই চক্র আরও সক্রিয় হয়ে ওঠে ২০১৬ থেকে ২০২২ সালের মধ্যে। এই কাজ করতে তাপস মণ্ডল তাঁর ৮ জন এজেন্ট রাখেন। যাদের মাধ্যমে ১৪১ জনের কাছ থেকে ৪ কোটি ১২ লক্ষ ৮৫ হাজার টাকা সংগ্রহ করেছিলেন তাপস মণ্ডল। আর কুন্তল ঘোষকে ৫ কোটি ২৩ লক্ষ টাকা দিয়েছিলেন তাপস মণ্ডল। সেটাও এই চক্রের মাধ্যমেই। আবার একই কায়দায় ও একই সময়ে কুন্তল ঘোষ তাঁর তিনজন এজেন্টের মাধ্যমে ৭১ জন চাকরি প্রার্থীর কাছ থেকে ৩ কোটি ২৩ লক্ষ টাকা তুলেছিলেন বলে সিবিআইয়ের দাবি। তবে এই বিষয়ে এখনও আদালত কিছু বলেনি।

অন্যদিকে সিবিআই যে তথ্য পেয়েছে, ওই চক্র www.wbtetresults.com নামে একটি ভুয়ো ওয়েবসাইট বানিয়ে ফেলে। এই ওয়েবসাইটের মাধ্যমে টেট পরীক্ষায় অকৃতকার্য প্রার্থীদের পাশ করেছে বলে দেখানো হতো। আসল ওয়েবসাইটের মতোই দেখতে ছিল প্রতারণা করার জন্য তৈরি ওই ওয়েবসাইট। ভুয়ো ইমেল আইডি থেকে মেল পাঠানো হতো। ইন্টারভিউয়ের জন্য ডেকে পাঠানো হতো। এরা আসলে সবাই ফেল করা প্রার্থী। তারপর পুরো কাজটি করা হতো। ২০১৭ সালে ৭৫২ জন চাকরিপ্রার্থীর একটি তালিকা প্রকাশ করা হয়। তাঁরা প্রত্যেকেই অযোগ্য প্রার্থী। ওই ৭৫২ জনের মধ্যে ৩১০ জনকে চাকরি দেয় প্রাথমিক শিক্ষা পর্ষদ। গোটা প্রক্রিয়াটি এভাবেই ঘটেছিল চক্রের মাধ্যমে।

বাংলার মুখ খবর

Latest News

'অনেক ভাবনা আছে…', ৭ দিন ধরে চলবে রূপসার বিয়ের উৎসব! দিদির মঞ্চে ফাঁস পরিকল্পনা বাংলায় BJP সর্বোচ্চ কত আসনে জিততে পারে? শাহেরই ‘অঙ্ক' কষে বলে দিলেন অভিষেক! সম্পর্কের ক্ষেত্রে কাদের আজ সতর্ক থাকতে হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল

Latest IPL News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.