বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুভেন্দুর বিরুদ্ধে পুলিশের এফআইআরের আবেদন খারিজ, স্বস্তি কলকাতা হাইকোর্টে

শুভেন্দুর বিরুদ্ধে পুলিশের এফআইআরের আবেদন খারিজ, স্বস্তি কলকাতা হাইকোর্টে

কলকাতা হাইকোর্টে স্বস্তি পেলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

পঞ্চায়েত নির্বাচনের সময় শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মামলা হয় কলকাতা হাইকোর্ট। তখন আদালত বলেছিল, শুভেন্দুর বিরুদ্ধে প্রমাণ থাকলে এফআইআর করা যাবে। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হন শুভেন্দু। গত অগস্ট মাসে সর্বোচ্চ আদালতে খারিজ হয়ে যায় কলকাতা হাইকোর্টের নির্দেশ। 

দুর্গাপুজোর প্রাক্কালে কলকাতা হাইকোর্টে স্বস্তি পেলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর বিরুদ্ধে এফআইআর করার জন্য আবেদন জানানো হয় আদালতে। সেটা খারিজ হয়ে গেল। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত্যুর ঘটনায় যখন বিজেপি বিক্ষোভ কর্মসূচি করেছিল, তখন সেখানে উপস্থিত ছিলেন শুভেন্দু অধিকারী। আর পুলিশের উদ্দেশে আপত্তিকর মন্তব্য করেন বিরোধী দলনেতা বলে অভিযোগ ওঠে। তারপরই তাঁর বিরুদ্ধে এফআইআর করতে চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল যাদবপুর থানার পুলিশ। কিন্তু এফআইআর করার আর্জি খারিজ করে দিল বিচারপতি জয় সেনগুপ্তের বেঞ্চ।

আজ, বৃহস্পতিবার পুলিশের আবেদন খারিজ করে দেন বিচারপতি জয় সেনগুপ্ত। আর বিচারপতি বলেন, ‘‌শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে কোনও এফআইআর করতে পারবে না পুলিশ।’‌ গত ৯ অগস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের তিনতলা থেকে পড়ে মৃত্যু হয় প্রথম বর্ষের ছাত্রের। মৃতের পরিবারের অভিযোগ, মৃত্যুর আগে তাদের ছেলেকে র‍্যাগিং করা হয়েছিল। মানসিক এবং শারীরিক অত্যাচার করা হয় বলেও অভিযোগ তোলেন তাঁরা। রাজ্য–রাজনীতি তোলপাড় হয়ে যায় এই ঘটনায়। তারপরই সেখানে বিজেপি বিক্ষোভ দেখায় এবং কড়া মন্তব্য করেন বিরোধী দলনেতা। তা নিয়ে পুলিশ কলকাতা হাইকোর্টে আবেদন করে।

কেন এমন রায় আদালতের?‌ এই ঘটনা নিয়ে চলে শুনানি। বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ, শুভেন্দু অধিকারী ওইদিন যে মন্তব্য করেছেন সেটা নির্দিষ্ট কারও উদ্দেশে নয়। খুব সাধারণভাবে ব্যবহার করেছেন নন্দীগ্রামের বিধায়ক। তবে এমন পদমর্যাদার মানুষদের পাবলিক প্লেসে এই ধরনের মন্তব্য করা উচিত নয় বলেও সতর্ক করে দেন বিচারপতি। বিচারপতির কথায়, এমন মন্তব্য ওই ব্যক্তির পদের প্রতি মানুষের খারাপ ধারণা তৈরি হতে পারে। এইসব দিক বিচার করে শুভেন্দু অধিকারীর সেদিনের মন্তব্যের জন্য তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলার কোনও ধারা প্রয়োগ করা যায় না। পুলিশের যদিও অভিযোগ ছিল, তাদের উদ্দেশে কুরুচিকর মন্তব্য করেছেন শুভেন্দু। পুলিশের কাজে বাধা দিয়েছেন। তাই তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করার অনুমতি নিতে কলকাতা হাইকোর্টে মামলা করে যাদবপুর থানা।

আরও পড়ুন:‌ মুর্শিদাবাদ গণধর্ষণ মামলায় চারজনের আমৃত্যু জেল, শরীরে আঁকা উল্কিই ধর্ষকদের চিনিয়ে দিল

আর কী জানা যাচ্ছে?‌ পঞ্চায়েত নির্বাচনের সময় শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মামলা হয় কলকাতা হাইকোর্ট। তখন আদালত বলেছিল, শুভেন্দুর বিরুদ্ধে প্রমাণ থাকলে এফআইআর করা যাবে। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হন শুভেন্দু। গত অগস্ট মাসে সর্বোচ্চ আদালতে খারিজ হয়ে যায় কলকাতা হাইকোর্টের নির্দেশ। আর এফআইআর করার নির্দেশে স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। আর আজ কলকাতা হাইকোর্টের বিচারপতি বলেন, ‘‌শুভেন্দু যা মন্তব্য করেছেন সেটার ভিত্তিতে ফৌজদারি ধারায় মামলা প্রয়োগ করা সম্ভব নয়। বিরোধী দলনেতা হিসেবে তাঁরও এমন মন্তব্য করা উচিত হয়নি। ভবিষ্যতে তাঁকে আরও সংযত হতে হবে।’‌

বাংলার মুখ খবর

Latest News

‘আমি তখন ক্লাস 7, বোনু তখন 4’! প্রয়াত ঐন্দ্রিলার ছবি পোস্ট দিদি ঐশ্বর্যর ব্যাঙ্ক প্রতারণা মামলায় বিধাননগর ও রাজারহাটে ইডির তল্লাশি বিদেশ যাত্রার ইচ্ছা হবে পূরণ, হতে পারে প্রমোশন! জুনে কন্যা সহ বহু রাশি লাকি মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার মমতার ধমকের পরই অভিষেকের সাথে বৈঠকে ঊষারানি, কেঁচো খুঁড়তে বেরলো TMCর কোন্দল 'কে এই ব্যক্তি?' নিউইয়র্কের রাস্তায় অনন্তর ভিডিয়ো পোস্ট করে কিশোরীর প্রশ্ন বিমানে ছিল ১৪৮ যাত্রী, যান্ত্রিক গোলযোগে দাউ দাউ করে জ্বলে উঠল ইঞ্জিন! তারপর... ‘বর্তমান যুবসমাজ আগের চেয়ে একেবারে আলাদা, আমি তাদের আকাঙ্ক্ষা বুঝি’: মোদী ‘বুড়ি হয়ে খুকি সাজাছেন?’, পঞ্চায়েত ৩-র স্ক্রিনিংয়ে শর্টসে ৬৫-র নীনা, হল কটাক্ষ কে সিটে বসবে! এই নিয়ে মেয়েদের ধুন্ধুমার শুরু দিল্লি মেট্রোয়, ভাইরাল ভিডিয়ো

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.