বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোট ঘোষণার আগেই কাজ সম্পন্ন করার নির্দেশ, পঞ্চায়েত ভোটের ইঙ্গিত মমতার?
মমতা বন্দ্যোপাধ্যায় (ANI) (HT_PRINT)

ভোট ঘোষণার আগেই কাজ সম্পন্ন করার নির্দেশ, পঞ্চায়েত ভোটের ইঙ্গিত মমতার?

  • রাজ্য নির্বাচন কমিশন সূত্রের খবর, আগামী বছরের মে মাসে পঞ্চায়েত ভোটের প্রস্তুতি শুরু হওয়ার কথা। সব মিলিয়ে আগামী বছরের সেপ্টেম্বর মাসের দিকে ভোটের প্রক্রিয়া শুরু হতে পারে।  তবে আগামী বছরের মে মাসের সূচি বদল হলে স্বাভাবিকভাবেই প্রস্তুতির সময়ও  এগিয়ে আসবে। 

আগামী বছরে রাজ্যে পঞ্চায়েত ভোট হওয়ার কথা রয়েছে। তাই দ্রুত কাজ সম্পন্ন করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল ঝাড়গ্রামের কর্মীসভায় যোগ দিয়ে তিনি দলের কর্মীদের উদ্দেশ্যে এমনটাই বার্তা দিয়েছেন। ভোট ঘোষণা হয়ে গেলে যে কাজের সুযোগ মিলবে না সে বিষয়টি কর্মীদের তিনি মনে করিয়ে দেন।

রাজ্যনির্বাচনকমিশনসূত্রেরখবর, আগামী বছরের মে মাসে পঞ্চায়েত ভোটের প্রস্তুতি শুরু হওয়ার কথা। সব মিলিয়ে আগামী বছরের সেপ্টেম্বর মাসের দিকে ভোটের প্রক্রিয়া শুরু হতে পারে। তবে আগামী বছরের মে মাসের সূচি বদল হলে স্বাভাবিকভাবেই প্রস্তুতির সময়ও এগিয়ে আসবে। তবে মুখ্যমন্ত্রীর এদিনের ঘোষণার ফলে ভোট যে বিলম্ব হবে না তা অনেকটাই স্পষ্ট বলে মনে করছেন ভোট বিশেষজ্ঞরা। সাধারণত ভোট শুরুর জন্য অনেক প্রস্তুতিও নিতে হয় রাজ্য নির্বাচন কমিশনকে। তবে কবে ভোট হবে তা নিয়ে রাজ্য সরকারই সিদ্ধান্ত নেবে জানিয়েছেন আধিকারিকরা। যদিও বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, আগামী জুনে শিলিগুড়ি মহকুমা পরিষদ এবং জিটিএ-র ভোট মিটে গেলেই পঞ্চায়েত ভোটের প্রস্তুতি শুরু হয়ে যাবে।

অন্যদিকে, পঞ্চায়েতের ভোটগ্রহণ ব্যালটের মাধ্যমে নেওয়ার সম্ভাবনাই বেশি বলে সূত্রের খবর। যদিও আগে পুরসভাগুলির ক্ষেত্রে ভোট গ্রহণ হয়েছিল ইভিএমি মেসিনে। সরকারি আধিকারিকদের একাংশের কথায়, ইভিএমে ভোট হলে সেক্ষেত্রে আগামী বছরের মে মাসের মধ্যে প্রস্তুতি সম্পন্ন করা সম্ভব হবে না। ফলে এই পরিস্থিতিতে পঞ্চায়েত ভোট ব্যালটের মাধ্যমে গ্রহণের সম্ভাবনা ৯৯ শতাংশ।

বন্ধ করুন