বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > D.el.ed exam: তৃণমূলের ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের জন্যই কি D.el.ed পরীক্ষার সূচিতে বদল?

D.el.ed exam: তৃণমূলের ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের জন্যই কি D.el.ed পরীক্ষার সূচিতে বদল?

পরীক্ষার সময়সূচি বদল। প্রতীকী ছবি, সৌজন্যে পিটিআই

বিজ্ঞপ্তি অনুযায়ী, চাইল্ড স্টাডিজের পরীক্ষা হবে ১ সেপ্টেম্বর। ল্যাঙ্গুয়েজ ওয়ানের পরীক্ষা হবে ২ সেপ্টেম্বর। ৪ সেপ্টেম্বর ল্যাঙ্গুয়েজ টু, ৭ সেপ্টেম্বর এনভায়রনমেন্টাল সায়েন্স এবং ৮ সেপ্টেম্বর হবে অঙ্ক পরীক্ষা। ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের কারণে সূচি বদল করা হয়েছে বলে মত আধিকারিকদের একাংশের।

আগামী ২৮ অগস্ট ডিএলএডের পার্ট ওয়ানের পরীক্ষার কথা ছিল। তবে আচমকা সেই পরীক্ষার সময়সূচী বদলে দেওয়া হল। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে এনিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে পরীক্ষার সময়সূচি বদলানোর কথা জানানো হয়েছে। যদিও কী কারণে ডিএলএডের সূচিতে বদল করা হল? তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। তবে প্রাথমিক শিক্ষা পরিষদের তরফে এই সময়সূচি বদলের জন্য একাধিক কারণ উল্লেখ করা হলেও নির্দিষ্টভাবে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে তা জানানো হয়নি। মঙ্গলবার এই বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রসঙ্গত, ২৮ অগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। ফলে সেই কারণেই কী ডিএলএডের সময়সূচীতে বদল আনা হল? তাই নিয়ে শুরু হয়েছে জোর রাজনৈতিক তরজা।

আরও পড়ুন: D.El.Ed পড়ুয়াদের উপস্থিত সংক্রান্ত নথি চেয়ে পাঠাল প্রাথমিক শিক্ষা পর্ষদ

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জারি করা এই নির্দেশিকায় জানানো হয়েছে, ২৮ অগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত পরীক্ষা হওয়ার কথা ছিল। সেই পরীক্ষা ১ সেপ্টেম্বর পর্যন্ত থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। 

পরীক্ষার নতুন সময়সূচি: 

বিজ্ঞপ্তি অনুযায়ী, চাইল্ড স্টাডিজের পরীক্ষা হবে ১ সেপ্টেম্বর। ল্যাঙ্গুয়েজ ওয়ানের পরীক্ষা হবে ২ সেপ্টেম্বর। ৪ সেপ্টেম্বর ল্যাঙ্গুয়েজ টু, ৭ সেপ্টেম্বর এনভায়রনমেন্টাল সায়েন্স এবং ৮ সেপ্টেম্বর হবে অঙ্ক পরীক্ষা। এর পাশাপাশি ২০১৯ থেকে ২০২১ এবং ২০২০ থেকে ২০২২ শিক্ষাবর্ষে সাপ্লিমেন্টারি পরীক্ষার দিনও একই দিনে বদল করা হয়েছে। মূলত তৃণমূলের ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের কারণে এই সময়সূচি বদল করা হয়েছে বলে মনে করছেন আধিকারিকদের একাংশ। যদিও এ বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি তৃণমূল কংগ্রেস।

প্রসঙ্গত, ডিএলএডের প্রথম বর্ষের পরীক্ষা নিয়ে নানা রকম জটিলতা তৈরি হয়েছিল। অভিযোগ উঠেছিল, অল্প সময়ের জন্য প্রশিক্ষণ নিয়েও কিছু ছাত্রকে টাকার বিনিময়ে পরীক্ষায় বসার সুযোগ করে দেওয়া হচ্ছে। এই বিতর্কের জেরেই থমকে গিয়েছিল ডিএলএড পড়ুয়াদের প্রথম বর্ষের পরীক্ষা। তবে সম্প্রতি কলকাতা হাই কোর্টের নির্দেশে সেই জট কাটে। কলকাতা হাইকোর্ট প্রথম বর্ষের পরীক্ষায় বসার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু করার নির্দেশ দেয়। সেই সঙ্গে কিছু শর্ত বেধে দেয়। পরে কলকাতা হাই কোর্টের সেই নির্দেশ মতোই পদক্ষেপ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ২০২১-২৩ শিক্ষাবর্ষের ডিএলএড পড়ুয়াদের যাবতীয় নথি চেয়ে পাঠায় প্রাথমিক শিক্ষা পর্ষদ। পরে পর্ষদের তরফে প্রক্রিয়া শুরু।করা হয়।

 

বাংলার মুখ খবর

Latest News

'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP মুখে হাসি, বারন্দায় পাশাপাশি দাঁড়িয়ে… বিচ্ছেদের পর ফের কাছাকাছি ইন্দ্রনীল-বরখা আগেই যিশু জানিয়েছিলেন ২ সুন্দরীর থেকে প্রেম প্রস্তাব পেলে ফেরাবেন না! কারা তাঁরা আগামিকাল কেমন কাটবে আপনার? কোথা থেকে পাবেন ভালো খবর? জানুন ২৫ জুলাইয়ের রাশিফল গায়েব হয়ে যাচ্ছিল গবাদি পশু! অবশেষে 'ঘাতক' লেপার্ড ধরা পড়ল কালচিনিতে 'কোটি-কোটি টাকা কামাচ্ছে, অসাধুদের কাজ', উচ্ছেদ নিয়ে তুলকালাম, চটলেন পুরপ্রধান পুজোয় ফিরবে আগের দার্জিলিং! আরও খোলামেলা, আরও সুন্দরী, বড় পরিকল্পনা পুরসভার 'কুর্সি কী পেটি...' সংসদে অভিষেকের মুখে শাহরুখের ডায়লগ! কাণ্ডে হেসে খুন মহুয়ারা শিবের এই মন্দির দর্শনে খুলে যায় মোক্ষের দ্বার, নিরাময় হয় দুরারোগ্য ব্যাধি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.