বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Water Transport: কলকাতায় জলপথেই অফিস যেতে পারবেন, ১০২১ কোটির স্বপ্নের প্রকল্প! যানজট অতীত

Water Transport: কলকাতায় জলপথেই অফিস যেতে পারবেন, ১০২১ কোটির স্বপ্নের প্রকল্প! যানজট অতীত

এবার জলপথ পরিবহণের উপর জোর দিচ্ছে রাজ্য সরকার। প্রতীকী ছবি সৌজন্যে ওয়েস্ট বেঙ্গল ইন্ডেক্স

বাসে বাদুরঝোলার দিন কি তবে শেষ? জলে জলেই অফিস যাওয়া যাবে? ট্রাফিক জ্য়ামে আটকাতে হবে না? নতুন প্রকল্প আনছে রাজ্য সরকার। 

আপনি কি হাওড়া ব্রিজ, নিবেদিতা সেতু কিংবা দ্বিতীয় হুগলি সেতু এলাকার কাছাকাছি থাকেন? তবে আপনার জন্য একটা সুখবর রয়েছে। এবার পশ্চিমবঙ্গ সরকার জলপথে পরিবহণের বড় প্রকল্প সামনে আনতে চলেছে। সব মিলিয়ে প্রকল্প ব্যয় ধরা হয়েছে প্রায় ১০২১ কোটি টাকা।

ইতিমধ্যেই কলকাতা মেট্রোপলিটান এলাকার ৪৪টি পুরসভাকে নিয়ে মিটিং করা হয়েছে। সেখানে পরিবহণ দফতরের কর্তারাও হাজির ছিলেন। মূলত রাজ্যের মধ্যে জলপথে পরিবহণ ব্যবস্থাটিকে আরও উন্নত করার লক্ষ্যে এই উদ্যোগ। এই বিশেষ উদ্যোগ বাস্তবায়িত হলে রাজ্যের পরিবহণ ব্যবস্থার চিত্রটাই আমূল বদলে যেতে পারে।

এর মাধ্যমে ট্রাফিক জ্যামের কোনও ব্যাপার নেই। আপনি কাছের জেটি থেকে জলযানে চেপে পড়লেন। এরপর দিব্যি গঙ্গার হাওয়া খেতে আপনার গন্তব্যে চলে যেতে পারবেন।

সূত্রের খবর, নিবেদিতা সেতু, হাওড়া ব্রিজ ও দ্বিতীয় হুগলি সেতুর কাছাকাছি এলাকায় যারা বাস করেন তাঁদের এই ব্যবস্থার মধ্যে প্রচুর সুবিধা হবে।

এই নয়া প্রকল্পের মাধ্যমে রাজ্যের মধ্যেই ১৫টি নতুন জেটি তৈরির উদ্যোগ নেওয়া হবে। ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্টের আওতায় এই প্রকল্পকে বাস্তবায়িত করা হবে। এজন্য ২৯টি পন্টুন তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে। সেখানে সুরক্ষার জন্য রেলিং দেওয়া থাকবে। এই প্রকল্পের আওতায় অন্তত ১৫টি জেটি তৈরি করা হবে।

তবে শুধু জেটি তৈরি করলেই হবে না। জেটির সঙ্গে সংযুক্ত রাস্তাগুলি যাতে ঠিকঠাক থাকে সেটাও দেখা হবে। নয়া জেটির ৫০০ মিটার এলাকা জুড়ে পরিকাঠামো উন্নয়নের ব্যবস্থা করা হচ্ছে। আগামী ৫ বছরে এই প্রকল্প শেষ করার টার্গেট নেওয়া হয়েছে।

এককথায় বিরাট প্রকল্প। বিশ্বব্যাঙ্ক থেকেও এজন্য লোন নেওয়া হবে। প্রায় ৭০৫ কোটি টাকার লোন থাকবে বিশ্বব্যাঙ্কের। আর রাজ্যের তরফে খরচ করা হবে ৩০৬ কোটি টাকা। জলপথে যুক্ত হবে বাংলা। এককথায় কলকাতার গণপরিবহণের দিশাটাই এবার বদলে যেতে পরে। নদীপথকে ব্যবহার করে কীভাবে পরিবহণের ক্ষেত্রে বিপ্লব আনা যায় সেটাই এবার করে দেখাবে বাংলা।

 

বাংলার মুখ খবর

Latest News

শুক্র মেষ রাশিতে অস্তমিত হতে চলেছে, ৫ রাশি হতে পারে আর্থিক সমস্যায় জর্জরিত ICC Ranking: ODI সবচেয়ে বড় রান তাড়া করে শ্রীলঙ্কার তারকার বিশেষ কীর্তি অর্জন পারদ চড়বে আরও ৪ ডিগ্রি, তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি জেলায় জেলায় 'লাহোর ১৯৪৭'-এর শুটিং শুরু করলেন প্রীতি, সেট থেকে শেয়ার করলেন ছবি একসঙ্গে ৩৬ শিক্ষকের চাকরি গিয়েছে ফারাক্কার স্কুলে, পড়াশোনার কী হবে? বেআইনি নির্মাণে নাগরিকদের নজরদারি,ওয়েবসাইটে বিল্ডিং প্ল্যান ‘ওপেন টু অল’ করল KMC ৭ দিনে ৭৫ লাখ আয় মির্জার! ‘পজিটিভ রিভিউর জন্য টাকা চায় ইউটিউবাররা’,দাবি অঙ্কুশের বাবার ১০০% সম্পত্তি যেন সন্তান না পায়, সম্পদ পুনর্বণ্টন নিয়ে বললেন কংগ্রেস নেতা ভাবছেন, গরমের কারণে কমছে সহবাসের ইচ্ছা? আদৌ কি তাই? নাকি শরীরে বাড়ছে অন্য রোগ চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের

Latest IPL News

চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের রাহুল যখন ফ্লাইং ম্যান, CSK-র বিরুদ্ধে সুপার ক্যাচ নিয়ে অবাক করলেন LSG ক্যাপ্টেন LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.