বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Ration Scam: রেশন দুর্নীতিতে হাওয়ালা যোগের স্পষ্ট প্রমাণ পেল ED, উদ্ধার চিরকুট, নগদ

Ration Scam: রেশন দুর্নীতিতে হাওয়ালা যোগের স্পষ্ট প্রমাণ পেল ED, উদ্ধার চিরকুট, নগদ

প্রতীকী ছবি   (HT_PRINT)

তদন্তকারীদের অনুমান, হাওয়ালার মাধ্যমে রেশন দুর্নীতির কোটি কোটি টাকা বিদেশে পাচার করেছেন শংকর আঢ্য ও তাঁর সহযোগীরা। এভাবেই সরকারি সংস্থাগুলির নজর এড়িয়ে বিদেশে চলে গিয়েছে কেন্দ্রীয় বরাদ্দের টাকা।

রেশন দুর্নীতিতে হাওয়ালা যোগের আরও স্পষ্ট প্রমাণ পেল ইডি। বড়বাজারে তল্লাশি চালিয়ে হাওয়ালার চিরকুট ও খুচরো নোট উদ্ধার করেছেন তদন্তকারীরা। সঙ্গে উদ্ধার হয়েছে নগদ ৫ লক্ষ। তদন্তকারীদের অনুমান, এই সব হাওয়ালার কারবারিদের মাধ্যমেই কালো টাকা বিদেশে পাচার করেছেন বনগাঁ পুরসভার প্রাক্তন তৃণমূলি পুরপ্রধান শংকর আঢ্য ও তাঁর সহযোগীরা।

মঙ্গলবার কলকাতা ও বিধাননগরের ৬টি ঠিকানায় একযোগে হানা দেন ইডির গোয়েন্দারা। তার মধ্যে রয়েছে বড়বাজারের পোস্তার বেশ কয়েকটি ঠিকানা। সেখানে একটি ঠিকানায় তল্লাশি চালিয়ে বহু হাওয়ালার চিরকুট ও ১ ও ৫ টাকার নোট উদ্ধার করেছেন তদন্তকারীরা। গোয়েন্দাদের দাবি, এই সব নোট আসলে হাওয়ালা কারবারের পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করা হয়। সঙ্গে ৫ লক্ষ নগদ উদ্ধার করেছেন তদন্তকারীরা।

আরও পড়ুন: গায়ের রং আর শারীরিক গঠন দেখে আদিবাসী মহিলাদের চিনতে পারি, TMCর নারায়ণ গোস্বামী

তদন্তকারীদের অনুমান, হাওয়ালার মাধ্যমে রেশন দুর্নীতির কোটি কোটি টাকা বিদেশে পাচার করেছেন শংকর আঢ্য ও তাঁর সহযোগীরা। এভাবেই সরকারি সংস্থাগুলির নজর এড়িয়ে বিদেশে চলে গিয়েছে কেন্দ্রীয় বরাদ্দের টাকা। ইডি আগেই জানিয়েছেন, শংকর আঢ্য ও তাঁর পরিবারের সদস্যদের নামে থাকা ৯০টি বৈদেশিক মুদ্রা বিনিময় সংস্থার মাধ্যমে গত ১০ বছরে অন্তত ২০ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। তার মধ্যে ১০ হাজার কোটি টাকা রেশন দুর্নীতিতে জ্যোতিপ্রিয় মল্লিক শংকরের মাধ্যমে বিদেশে পাচার করেছেন। এর মধ্যে অন্তত ২ হাজার কোটি সরাসরি গিয়েছে দুবাইয়ে। সরকারের নজর এড়িয়ে কী ভাবে এত টাকা বিদেশে গেল তার তদন্তে নেমেই রেশন দুর্নীতিতে হাওয়ালা যোগ পান তদন্তকারীরা।

আরও পড়ুন: উচ্চমাধ্যমিক পরীক্ষায় দুটি ক্যামেরার নজরদারি, বাড়তি জোর প্রশ্নপত্র সুরক্ষায়

মঙ্গলবার সকালে বিধাননগরে শংকর ঘনিষ্ঠ ব্যবসায়ী বিশ্বজিৎ দাসের বাড়িতেও তল্লাশি শুরু করেন ইডির গোয়েন্দারা। বুধবার তাঁকে গ্রেফতার করে পুলিশ। এই নিয়ে রেশন বণ্টন দুর্নীতিতে গ্রেফতারির সংখ্যা বেড়ে হল ৪। গোয়েন্দাসূত্রে খবর, ধৃত বিশ্বজিতের বৈদেশিক মুদ্রা বিনিময়, আমদানি - রফতানি কারবার রয়েছে। এছাড়া সোনা কেনা - বেচায় যুক্ত তিনি। এই সব কারবারের ভুয়ো লেনদেন দেখিয়ে রেশন দুর্নীতির কালো টাকা সাদা করেছেন তিনি।

 

বাংলার মুখ খবর

Latest News

ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! রামনবমী উপলক্ষ্যে সিসি ক্যামেরায় মুড়ছে ধর্মীয় স্থান, নির্দেশ জারি করল লালবাজার মেয়ের পা ধুইয়ে দিলেন, অষ্টমীতে কুমারী পুজো করলেন শিল্পা শেট্টি স্ত্রীর সঙ্গে বচসার জেরে ৩ সন্তানকে একের পর এক কুয়োয় ফেলে খুন, ধৃত ব্যক্তি সলমনের বাড়িতে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, সুরক্ষার আশ্বাস দিলেন পরিবারকে সাঁতারে অক্ষয়ের সঙ্গে চিটিং করলেন টাইগার, দেখুন কাণ্ড... তারার সৃষ্টি কোথা থেকে! ১০টি ছবি দেখিয়ে আভাস দিল নাসা ‘মানুষ নেমকহারাম নন’, শূন্য থেকে ঘুরে দাঁড়ানোর লড়াই, আত্মবিশ্বাসী দীপ্সিতা মধ্যরাতে ঘরোয়া সেলিব্রেশন, বর নীলাঞ্জনকে জন্মদিনে বিগ সারপ্রাইজ দিলেন ইমন স্ত্রী ও দুই ছেলেমেয়েকে নিয়ে জম্মুর বৈষ্ণো দেবী মন্দিরে, গান গাইলেন কপিল শর্মা

Latest IPL News

ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.