বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Elephant: হাতিদের জলখাবার দেবে রাজ্য সরকার, গজরাজ ঠেকাতে নয়া পরিকল্পনা

Elephant: হাতিদের জলখাবার দেবে রাজ্য সরকার, গজরাজ ঠেকাতে নয়া পরিকল্পনা

এবার জঙ্গল সংলগ্ন এলাকাতেই হাতিদের জন্য খাদ্য ভাণ্ডারের ব্যবস্থা থাকবে। প্রতীকী ছবি  (HT_PRINT)

লোকালয়ে হানা দেয় হাতির দল। সঙ্কটে পড়ে মানুষ। এবার সেই হাতিদের ঠেকাতে নয়া উদ্যোগ বনদফতরের। হাতিদের জন্য একেবারে ফুডকোর্ট। 

উত্তরবঙ্গ কিংবা দক্ষিণবঙ্গ সর্বত্র জঙ্গল থেকে লোকালয়ে বেরিয়ে আসে হাতির দল। কখনও তারা এলাকায় তান্ডবও চালায়। ফসলের জমিতে দাপিয়ে বেড়ায়। ধানের গোলা লুঠ করে, মিড ডে মিলের সামগ্রী খেয়ে ফেলে হাতির দল। এমনকী হাতির হানায় প্রাণও যায় একাধিকজনের। তবে বিশেষজ্ঞদের মতে, মূলত জঙ্গলে যখন খাবারের অভাব হয় তখনই কার্যত খিদের জ্বালায় লোকালয়ে চলে আসে হাতির দল। মূলত ভুট্টা, গমের খেতে হাতির দল হানা দেয়। তবে এবার লোকালয়ে হাতির হানা রুখতে অভিনব উদ্যোগ নিতে চলেছে রাজ্য বনদফতর।

একটি সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুসারে হাতিদের জন্য় জঙ্গল লাগোয়া এলাকায় খাবারের ভান্ডার তৈরি করা হবে। সেখানে খাবার পেলে তাদের লোকালয়ে বেরিয়ে আসার প্রবনতা কিছুটা কমবে।

বনদফতর সূত্রে খবর, পুরুলিয়া, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের জঙ্গল লাগোয়া এলাকায় হাতিদের জন্য খাবারের ভান্ডার তৈরি করা হবে। শুধু খাবারই নয়, হাতিদের জন্য জলের ব্যবস্থাও করা হবে। জঙ্গল থেকে দু কিমি এলাকার মধ্য়েই এই ব্যবস্থা করা হবে।

বনদফতর সংবাদমাধ্যমকে জানিয়েছে, ঝাড়গ্রামের গভীর জঙ্গলে তিনটি, বাঁকুড়া, পুরুলিয়া, মেদিনীপুরে একটি করে খাদ্যভান্ডার তৈরি করা হবে। দেশের মধ্যে প্রথম বাংলাতেই এই ধরনের খাদ্যভাণ্ডার তৈরি হবে। ভিনরাজ্য থেকেও হাতিরা বাংলায় ঢুকে পড়ছে। সেখানকার জঙ্গলে খাবারের অভাব থাকার জন্যই হাতির দল বাংলায় ঢুকে পড়ছে। তবে বাংলার লোকালয়ে হাতির হানা ঠেকাতে এবার জঙ্গলেই খাদ্য ভাণ্ডার তৈরি হচ্ছে।

কী থাকবে এই খাদ্য ভাণ্ডারে?

বনদফতর সূত্রে খাবার, এই খাদ্য ভাণ্ডারে হাতিদের প্রিয় কলার কাঁদি, কলা গাছ সহ অন্যান্য সামগ্রী থাকবে। হাতিরা খেতে পারে এমন শস্যও থাকবে এই তালিকায়। এদিকে অনেক সময় পুরুলিয়া, বাঁকুড়ায় দেখা যায় হাতিরা দেশি মদের ঠেকে হানা দেয়। আসলে জঙ্গল সংলগ্ন এলাকায় যেখানে পচাই তৈরি হয় সেখানে চলে আসে হাতির দল। সেই পচাই খেতে ভালোবাসে হাতির দল। সেকারণে ওই খাদ্যভাণ্ডারে তাদের জন্য পচাইয়ের ব্যবস্থা রাখার ব্যাপারে চিন্তাভাবনা চলছে। এর পাশাপাশি হাতিদের উপযোগী নানা ধরনের খাবার ওই ভান্ডারে রাখা থাকবে।

কিন্তু প্রশ্ন উঠছে এভাবে কি হাতির হানা আটকানো আদৌ কি সম্ভব? তাছাড়া হাতিদের উপযোগী এই বিপুল খাদ্য কতদিন যোগান দেওয়া সম্ভব সেই প্রশ্নও উঠছে।

 

বাংলার মুখ খবর

Latest News

মাটির দাওয়ায় বসে ডিম-ভাত খেলেন হুগলির বাম প্রার্থী, আবেগে কেঁদে ফেললেন কৃষক বধূ ম্যাচ শুরুর আগে সুনীল নারিনের সঙ্গে এটা কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিয়ো নাসার হাবল স্পেস টেলিস্কোপে ধরা পড়ল ছায়াপথের ১০টি চমকপ্রদ ছবি, দেখলেই চোখ ধাঁধ স্টেডিয়ামে দর্শকদের ক্রমাগত কটাক্ষে মানসিক সমস্যা হচ্ছে হার্দিকের!দাবি উথাপ্পার প্রচার শেষে হাওড়ার ধূলাগড়ে CPIMএর ওপর হামলা চালাল তৃণমূলের আখতার লস্করের দলবল ভোট আবহে নজর কাড়ার নতুন পন্থা রাহুলের! অভিনব কায়দায় জনতাকে জানালেন তাঁর বার্তা 'বিগ হিটার' কায়রন পোলার্ডের বিরুদ্ধে নেটে লেগ স্পিনার জসপ্রীত বুমরাহর লড়াই ! খারাপ আবহাওয়া ভেস্তে দিল শাহের প্ল্যান, আসতে পারলেন না দার্জিলিঙে, বার্তা ফোনে কলকাতায় একাকী পিয়া, প্রচণ্ড গরমে গুজরাটে অটো চালাচ্ছেন পরমব্রত শেষকৃত্যে যাওয়ার পথে নৌকাডুবি, মৃত ৫৮, ৩০০ জন থাকায় বাড়তে পারে মৃতের সংখ্যা

Latest IPL News

ম্যাচ শুরুর আগে সুনীল নারিনের সঙ্গে এটা কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিয়ো স্টেডিয়ামে দর্শকদের ক্রমাগত কটাক্ষে মানসিক সমস্যা হচ্ছে হার্দিকের!দাবি উথাপ্পার 'বিগ হিটার' কায়রন পোলার্ডের বিরুদ্ধে নেটে লেগ স্পিনার জসপ্রীত বুমরাহর লড়াই ! ৬,৪,৪,৬,৪,৪- ফার্গুসনকে তুলোধনা সল্টের, ৫০ হাতছাড়া করায় বাঁচল কামিন্সের রেকর্ড ভিডিয়ো: অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন ক্যামরন গ্রিন ইডেনে সৌরভের বিরুদ্ধে কলকাতার হয়ে মাঠে নামার অভিজ্ঞতা আজও ভুলতে পারেননি গম্ভীর ‘ধোনিকে সব জানিয়ে ছিলাম’… বিতর্ক নিয়ে মুখ খুললেন সুরেশ রায়না IPL 2024: মাহির জন্য শিবম দুবের স্ত্রী আঞ্জুম খানের আবেগপূর্ণ বার্তা রোহিতের পছন্দ নয়, তাই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে BCCI SRK সেরা মালিক! আমায় বলেছিল যে যতদিন KKR-এ আছো, ততদিন একাদশে থাকবে-গম্ভীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.