বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নীল-সাদা রাখী জেলায় জেলায়, নকশার অনুমোদন মমতার, ওপরে লেখা…
মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদীর মুখের ছবি দিয়েও তৈরি হয়েছে রাখী।  (PTI Photo)  (PTI)

নীল-সাদা রাখী জেলায় জেলায়, নকশার অনুমোদন মমতার, ওপরে লেখা…

  • তৃণমূল কর্মীদের মুখে শোনা যায় জয় বাংলা স্লোগান। খোদ নেত্রীর মুখেও শোনা যায় জয় বাংলা স্লোগান। এবার সেই শব্দবন্ধই সরকারি রাখীতে। সংস্কৃতি দিবসকে বেশ ঘটা করেই পালন করার উদ্যোগ নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। তবে এবার রাখীতে ছুটি ঘোষণা করা হয়েছে। তার মধ্যেই পালিত হবে রাখী উৎসব।

সরকারি ভবন, রাস্তার রেলিং, প্যান্ডেলের কাপড় নীল সাদা হয়ে গিয়েছে গত কয়েক বছর ধরেই। এবার রাখীও হয়ে গেল নীল সাদা। সরকারি রাখী। ওপরে লেখা জয় বাংলা। সংস্কৃতি দিবস, পশ্চিমবঙ্গ সরকার। সেই রাখীই পৌঁছে যাচ্ছে জেলায় জেলায়। যুব কল্যাণ দফতরের মাধ্যমে এই রাখী জেলায় জেলায় পৌঁছে দেওয়া হচ্ছে। সব মিলিয়ে এবার ৬ লক্ষ ৫৫ হাজার রাখী তৈরি করা হয়েছে। সূত্রের খবর, এই রাখীর পূর্ণাঙ্গ ডিজাইনটি কার্যত মমতা বন্দ্যোপাধ্যায়ই করে দিয়েছেন।

নীল, সাদা ও আকাশি রঙ দিয়ে তৈরি হয়েছে এই রাখী। এই রাখীর উপরে পুঁতির ডিজাইন। জয় বাংলার লোগো রাখা হয়েছে সেই রাখীতে। সরকারি রাখী উৎসবকে মূলত সংস্কৃতি দিবস হিসাবেই  প্রতি বছর পালন করা হয়। কিন্তু করোনার দাপটে সেই উৎসব গত দুবছর ধরে কার্যত স্থগিত ছিল। ভার্চুয়াল মাধ্যমে রাখীর শুভেচ্ছা জানানো হত। তবে এবার ফের বৃহস্পতিবার রাখী উৎসবের আয়োজন। প্রায় ৫০০ জন মহিলা ওই রাখী তৈরি করেছেন। এই রাখীর মাধ্যমে মহিলা শিল্পীদের কিছুটা রোজগারও হয়েছে। মূলত সকলের মধ্যে সম্প্রীতির বার্তা দেওয়ার জন্যই এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়।  

তৃণমূল কর্মীদের মুখে শোনা যায় জয় বাংলা স্লোগান। খোদ নেত্রীর মুখেও শোনা যায় জয় বাংলা স্লোগান। এবার সেই শব্দবন্ধই সরকারি রাখীতে। সংস্কৃতি দিবসকে বেশ ঘটা করেই পালন করার উদ্যোগ নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। তবে এবার রাখীতে ছুটি ঘোষণা করা হয়েছে। তার মধ্যেই পালিত হবে রাখী উৎসব। 

অন্যদিকে নদিয়ার কর্মশালায় মমতা ও মোদীর মুখের ছবি দিয়েও তৈরি হয়েছে রাখী। মা মাটি মানুষের রাখীতে রয়েছে নেত্রী মমতার মুখ। অন্য়দিকে জয় শ্রীরাম রাখীতে রয়েছে নরেন্দ্র মোদীর মুখ।

 

বন্ধ করুন