বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আজ সন্ধ্যায় মুখোমুখি বসছেন মুখ্যমন্ত্রী–রাজ্যপাল, কোন অঙ্কে একমঞ্চে যুযুধান?

আজ সন্ধ্যায় মুখোমুখি বসছেন মুখ্যমন্ত্রী–রাজ্যপাল, কোন অঙ্কে একমঞ্চে যুযুধান?

মমতা বন্দ্যোপাধ্যায়-সিভি আনন্দ বোস।

উপাচার্যের সমস্যা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর কী করবেন?‌ এমন প্রশ্ন করা হয়েছিল রাজ্যপালকে। এই নিয়ে রাজ্যপাল আগেই জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রী তাঁর সাংবিধানিক কলিগ। তাঁদের মধ্যে কী কথা হবে সেটা তিনি প্রকাশ্যে জানাবেন না। আজকের বৈঠকে সেই উপাচার্যের বিষয়ে আলোচনা হয় কি না, সেদিকেই নজর সকলের।

সংঘাত এবং প্রতিকূল আবহে মুখোমুখি বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজভবন–নবান্নের মধ্যে একাধিক ইস্যুতে মতান্তর হয়েই রয়েছে। সেটা উপাচার্য নিয়োগ থেকে শুরু করে বিল আটকে রাখা–সহ নানা বিষয় রয়েছে। এই আবহেই বৃহস্পতিবার সন্ধ্যাবেলায় রাজভবনে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাংবিধানিক প্রধান এবং প্রশাসনিক প্রধানের বৈঠকে বহু বিষয় উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে। রাজভবন সূত্রে খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে চেয়ে চিঠি পাঠিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

এদিকে প্রত্যেক বছরই মুখ্যমন্ত্রী বিজয়ার সৌজন্য সাক্ষাৎ করতে রাজভবনে যান। কিন্তু এবারের রাজ্যপাল–মুখ্যমন্ত্রী বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। বুধবারই রাজ্যপাল সিভি আনন্দ বোস শিলিগুড়িতে গিয়েছিলেন। সেখান থেকে তিনি যান দার্জিলিং রাজভবনে। শনিবার তাঁর ফেরার কথা ছিল। সেখানে সফর কাটছাট করে আজ, শুক্রবার বিকেলেই তিনি ফিরে আসেন কলকাতায়। তারপরই সন্ধ্যেবেলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাজ্যপাল সিভি আনন্দ বোস বৈঠকে বসতে চলেছেন বলে সূত্রের খবর। এই বৈঠকে তাঁদের মধ্যেকার অচলাবস্থা কাটবে বলেও মনে করা হচ্ছে।

অন্যদিকে নবান্ন সূত্রে খবর, রাজ্যপালকে বিজয়ার শুভেচ্ছা জানাবেন মুখ্যমন্ত্রী। তবে এই বৈঠকে অনেকগুলি বিষয়ে আলোচনা হবে। তাই মনে করা যাচ্ছে, যে সব বিষয় নিয়ে অচলাবস্থা রয়েছে সেটা দ্রুত কাটবে। তাছাড়া অস্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে রাজভবন–নবান্নের মধ্যে তীব্র সংঘাত চলছে। এমনকী তা নিয়ে মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। সেই মামলায় হেরেছেন রাজ্যপাল। সুপ্রিম কোর্ট তাদের পর্যবেক্ষণে জানিয়ে দেয়, রাজ্যের প্রশাসনিক প্রধান এবং সাংবিধানিক প্রধানের মধ্যে সমন্বয় থাকা জরুরি। এখানে কোনও ইগো থাকা ঠিক নয়। রাজ্যপাল যেন কফির আমন্ত্রণ করে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেন। সেই আমন্ত্রণই গিয়েছে এবার।

আরও পড়ুন:‌ এবার মদের বোতলে বসছে কিউআর কোড, বড় পদক্ষেপ করল আবগারি দফতর

এছাড়া উপাচার্যের সমস্যা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর কী করবেন?‌ এমন প্রশ্ন করা হয়েছিল রাজ্যপালকে। এই নিয়ে রাজ্যপাল আগেই জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রী তাঁর সাংবিধানিক কলিগ। তাঁদের মধ্যে কী কথা হবে সেটা তিনি প্রকাশ্যে জানাবেন না। আজকের বৈঠকে সেই উপাচার্যের বিষয়ে আলোচনা হয় কি না, সেদিকেই নজর সকলের। আবার কালীপুজোর আগে আগামী ৭–৮ নভেম্বর অধিবেশন হতে পারে বিধানসভায়। সেখানে মন্ত্রী–বিধায়কদের বেতন বৃদ্ধির বিল এবং জিএসটি সংক্রান্ত বিল নিয়ে অধিবেশনে আলোচনা হওয়ার কথা। তার প্রাক্কালেই এই সাক্ষাৎ খুবই গুরুত্বপূর্ণ। কারণ মুখ্যমন্ত্রী–রাজ্যপাল বৈঠকে হয়তো শান্তির পতাকা উড়বে। কিন্তু তা স্থায়ী হবে তো?‌ উঠছে প্রশ্ন।

বাংলার মুখ খবর

Latest News

England বনাম Pakistan ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ‘চিচিং ফাঁক-খেলা শেষ’, প্রচারের শেষ বেলায় নয়া ইঙ্গিত অভিষেকের আইসিসি টি২০ বিশ্বকাপে গত ৮বার ভারতের পারফরমেন্স কেমন? গত তিন টি২০ বিশ্বকাপে ভারতের সেরা ব্যাটার কে? ৩ বছর আগেই গোপনে রুক্মিণীকে বিয়ে, রয়েছে সন্তানও! দেবের ব্যক্তিগত জীবন নিয়ে হইচই UPI ও ডিজিটাল ব্যাঙ্কিং চালু করছে Jio ফিনান্স! অনলাইন পেমেন্টেও আম্বানি বিপ্লব? 'সেপ্টাম'-এ সুন্দরী সোহিনী Bvlgari ইভেন্টে নিজের গ্ল্যামারে লাইমলাইট কাড়লেন বেবো, পোশাকে হলিউডি ছোঁয়া

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.