বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যপাল নিজের একমাসের বেতন দিচ্ছেন মুখ্যমন্ত্রীর তহবিলে!‌ কেন এমন সিদ্ধান্ত?

রাজ্যপাল নিজের একমাসের বেতন দিচ্ছেন মুখ্যমন্ত্রীর তহবিলে!‌ কেন এমন সিদ্ধান্ত?

রাজ্যপাল সিভি আনন্দ বোস।

পরিস্থিতি যদি আরও খারাপ হয় তাহলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকেই দায়িত্ব নিতে হবে মানুষের। তাঁদের উদ্ধার করে নিরাপদ স্থানে রাখতে হবে। আবার ত্রান দিতে হবে। অসুস্থ হয়ে পড়লে চিকিৎসা করতে হবে। এমনকী তাঁদের কোনও ক্ষতি হলে সেটাও সরকারকে দেখতে হবে। এটাই রীতি। সেক্ষেত্রে বড় অঙ্কের টাকার খরচ রয়েছে।

নাগাড়ে বৃষ্টিতে জলমগ্ন গ্রামবাংলা। তার উপর আবার ডিভিসি থেকে জল ছাড়া হয়েছে। সুতরাং এখন বানভাসী পরিস্থিতি তৈরি হয়েছে। পশ্চিম মেদিনীপুরের ঘাটাল থেকে শুরু করে উত্তরের মালদায় এখন বন্যা পরিস্থিতি তৈরি হতে চলেছে। এই আশঙ্কায় সাতটি জেলাকে পরিস্থিতির উপর কড়া দৃষ্টি রাখতে নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্নে জরুরি বৈঠক পর্যন্ত করতে হয়েছে ছুটির দিনে। সুতরাং পরিস্থিতি যে বেশ উদ্বেগের তা বলার অপেক্ষা রাখে না। তার মধ্যেই রাজ্যপাল সিভি আনন্দ বোস একটি উদ্যোগ নিয়ে ফেলেছেন বলে সূত্রের খবর। আর সেটা নিয়ে এখন বিস্তর চর্চা হচ্ছে।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ একদিকে নাগাড়ে বৃষ্টি ও অপরদিকে ডিভিসির একাধিক জলাধার থেকে জল ছাড়ায় গ্রামবাংলা এখন ভাসছে। তাই রাজ্যের সাত জেলার জেলাশাসক এবং পুলিশ সুপারদের নিয়ে বৈঠক করা হয়েছে নবান্নে। এমনকী বন্যা পরিস্থিতির আশঙ্কা করা হচ্ছে। এখন এমন পরিস্থিতি তৈরি হয়েছে যে, বাংলার সাত জেলায় যে কোনও সময় বন্যা দেখা দিতে পারে। এই আবহে রাজভবন সূত্রে খবর মিলেছে, রাজ্যপাল সিভি আনন্দ বোস তাঁর একমাসের বেতন মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে এখনও পাঠাননি। এই টাকা পাঠালে তা হবে বড় ঘটনা রাজ্য–রাজনীতিতে। কারণ আগে এমন ঘটনার নজির নেই।

কেন এমন করলেন রাজ্যপাল?‌ বাংলার উপর আর্থিক চাপ আছে। তাই একশো দিনের টাকা, আবাস যোজনার টাকা কেন্দ্রীয় সরকার বকেয়া রাখায় নয়াদিল্লিতে গিয়ে আন্দোলন করছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার উপর বাম জমানার করা দেনার টাকা দিতে হচ্ছে তৃণমূল কংগ্রেস সরকারকে। সেখানে বাংলায় অতিবৃষ্টি শুরু হয়েছে। আর তার মধ্যেই ডিভিসি থেকে জল ছাড়া শুরু হয়েছে। তাতে ঘাটাল, চন্দ্রকোনা–সহ অন্যান্য জেলায় বানভাসী অবস্থা তৈরি হয়েছে। আবার দুর্গাপুর ব্যারেজ থেকে জল ছাড়া বাড়ানো হয়েছে। এটা চলতে থাকলে দুর্গাপুজোর আগে বাংলা ভাসমান অবস্থায় পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা প্রশাসনের। ঠিক তখনই রাজ্য প্রশাসনের পাশে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে নিজের একমাসের বেতন দানের সিদ্ধান্ত নিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস বলে সূত্রের খবর।

আরও পড়ুন:‌ সিঙ্গল বেঞ্চের নির্দেশ চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যাচ্ছেন অভিষেক, চাপে কি ইডি?‌

আর কী জানা যাচ্ছে?‌ পরিস্থিতি যদি আরও খারাপ হয় তাহলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকেই দায়িত্ব নিতে হবে মানুষের। তাঁদের উদ্ধার করে নিরাপদ স্থানে রাখতে হবে। আবার ত্রান দিতে হবে। অসুস্থ হয়ে পড়লে চিকিৎসা করতে হবে। এমনকী তাঁদের কোনও ক্ষতি হলে সেটাও সরকারকে দেখতে হবে। এটাই রীতি। সেক্ষেত্রে বড় অঙ্কের টাকার খরচ রয়েছে। কেন্দ্রীয় সরকার বকেয়া টাকাই দিচ্ছে না বলে অভিযোগ। সেখানে বন্যার ক্ষেত্রে কতটা সাহায্য করবে তা নিয়ে সন্দিহান সবপক্ষ। সেখানে রাজ্যপালের এমন সিদ্ধান্ত বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বাংলার মুখ খবর

Latest News

'লাগাতার ফ্লপ দিয়েও কেন ১০ গুণ বেশি পারিশ্রমিক পান নায়করা?' প্রশ্ন কৃতির Bangladesh বনাম USA ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ঘূর্ণিঝড় রেমালে বিপর্যস্ত ভারত ও বাংলাদেশ, প্রকাশ্যে এল ভয়ঙ্কর সব ছবি ক্রুজে বসে প্রেম সেলিব্রেট করবেন অনন্ত রাধিকা, আসন্ন ইভেন্টের মুহূর্ত কোটি টাকার আগামিকাল কেমন কাটবে আপনার? শুভ ঘটনা অপেক্ষায় রয়েছে? জানুন ২৯ মে’র রাশিফল নিউ টাউনের আবাসনের সেপটিক ট্যাঙ্ক থেকে উদ্ধার হল বাংলাদেশি সাংসদের দেহাংশ দরিদ্র দশা পাকিস্তানে! আইএমএফের কাছে ফের লোন চাইছে ভারতের প্রতিবেশী ঝাড়খণ্ড থেকেই লাভ জেহাদ শুরু হয়েছিল, প্রচারে গিয়ে বিরাট নিশানা করলেন মোদী দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট ‘‌আমাদের আর্শীবাদ করো’‌, এন্টালি-বালিগঞ্জ ফাঁড়ি হেঁটে রিজওয়ানুর মাকে আর্জি মমতার

Latest IPL News

দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.